ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

সাতসকালে ঢাকার বাতাস আজ‘অস্বাস্থ্যকর’

প্রকাশিত: ১০:৩৭, ২৭ অক্টোবর ২০২৪

সাতসকালে ঢাকার বাতাস আজ‘অস্বাস্থ্যকর’

প্রতীকী ছবি। 

বিশ্বের বিভিন্ন শহরে জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে বায়ুদূষণ বেড়েই চলেছে, আর ঢাকার বাতাসও দীর্ঘদিন ধরে এই দূষণের শিকার। ঢাকায় মাঝে মাঝে বৃষ্টি হলে বায়ুমানের কিছুটা উন্নতি হয়, তবে বৃষ্টি কমলেই শহরের বাতাস আবারও অস্বাস্থ্যকর হয়ে ওঠে।

রোববার সকাল সাড়ে ৯টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের তথ্য অনুযায়ী, ঢাকার একিউআই স্কোর ছিল ১৬০, যা জনস্বাস্থ্যের জন্য ‘অস্বাস্থ্যকর’। এই স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ষষ্ঠ।

এ সময় পাকিস্তানের লাহোর ৭০৭ স্কোর নিয়ে তালিকার শীর্ষে ছিল। দ্বিতীয় স্থানে থাকা সার্বিয়ার বেলগ্রেডের স্কোর ছিল ৬৭১, ভারতের দিল্লি ২৮৮ স্কোর নিয়ে তৃতীয় স্থানে, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা ১৬৯ স্কোর নিয়ে চতুর্থ স্থানে এবং ভারতের মুম্বাই ১৬৩ স্কোর নিয়ে পঞ্চম স্থানে ছিল।

একিউআই স্কোরের মান ০ থেকে ৫০-এর মধ্যে থাকলে তা ‘ভাল’ ধরা হয়, ৫১ থেকে ১০০ হলে ‘মাঝারি’ মানের, এবং ১০১ থেকে ১৫০ স্কোর সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে স্কোর ‘খুব অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়, যেখানে শিশু, প্রবীণ এবং অসুস্থ ব্যক্তিদের বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেওয়া হয়। স্কোর ৩০১ থেকে ৪০০ হলে একে ‘ঝুঁকিপূর্ণ’ বলা হয়, যা নগরবাসীর জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

একিউআই নির্ধারণে সাধারণত পাঁচ ধরনের দূষণকারী উপাদান বিবেচনা করা হয়: বস্তুকণা (PM-10 এবং PM-2.5), নাইট্রোজেন ডাইঅক্সাইড (NO₂), কার্বন মনোক্সাইড (CO), সালফার ডাইঅক্সাইড (SO₂), এবং ওজোন (O₃)।

তাওফিক

×