ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

উত্তরের জেলায় উঁকি দিচ্ছে শীতের আগমনী বার্তা

প্রকাশিত: ১৭:৪৯, ১৪ অক্টোবর ২০২৪

উত্তরের জেলায় উঁকি দিচ্ছে শীতের আগমনী বার্তা

শীতের সকাল

ঘন কুয়াশা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। সোমবার (১৪ অক্টোবর) হঠাৎ করে উত্তরের জেলা নওগাঁয় শীতের আগমনী বার্তা হিসেবে ঘন কুয়াশা দেখা গেছে।

এদিন সকালটা ছিল নওগাঁর জনপদের মানুষের জন্য কিছুটা ভিন্ন রকম। ভোর থেকে দেখা মিলেছে কুয়াশার। এতে ঢাকা পড়ে পুরো জেলা। শহর থেকে গ্রামাঞ্চলের দিকে বেশি কুয়াশা দেখা যায়। সকাল দশটা পর্যন্ত দেখা মেলেনি রোদের।

সকালে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, চারদিক কুয়াশার কারণে এক অন্য রকম প্রাকৃতিক পরিবেশ বিরাজ করছে। কুয়াশামাখা মনোরম পরিবেশ উপভোগ করে উচ্ছ্বসিত হয়েছেন ফজর নামাজে আসা মুসল্লি, হাঁটতে বের হওয়া পথচারী ও কাজে বের হওয়া শ্রমিকরা। কুয়াশার কারণে সকালে সড়কের কিছু কিছু যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে।

স্থানীয়রা বলছেন, দিনে গরম আর শেষ রাতে অনুভূত হচ্ছে হালকা শীত। শেষ রাতে কাঁথা বা পাতলা কম্বল জড়াতে হচ্ছে শরীরে। তবে ঘন কুয়াশা এবং তীব্র শীত আসতে আরও দেরি আছে।
 
 নওগাঁ শহরের হাঁটতে বের হওয়া এক পথচারি বলেন, প্রায় প্রতিদিন সকালে হাঁটতে বের হই। তবে আজকের সকালটাকে একটু অন্যরকম মনে হলো। চারদিকের সাদা কুয়াশা দেখে মনে হচ্ছে শীতের দিন চলে এসেছে। তবে খুব বেশি শীত নেই। অথচ অর্ধেক রাত পর্যন্ত ঘরে ফ্যান চালাতে হয়েছে। দিনের বেলায় খুবই গরম।

জেলার বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, আজ সকাল ৬টায় নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। দিনে রোদ-গরম থাকলেও সন্ধ্যার পর থেকেই তাপমাত্রা কমে যায়। এ সময়টাতে মৌসুমি বায়ু বিদায় নিচ্ছে। এ জন্যই হঠাৎ করে চারদিকে ঘন কুয়াশা দেখা দিয়েছে। এটাকে শীতের আগমনী বার্তা বলা যেতে পারে। তবে নভেম্বর মাস থেকে একটু শীত অনুভূত হবে।

 

শহিদ

×