ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

বৃষ্টি হলেও কেন কমছে না গরম ?

প্রকাশিত: ১৩:২৩, ৩ অক্টোবর ২০২৪

বৃষ্টি হলেও কেন কমছে না গরম ?

বৃষ্টি। ফাইল ছবি

ঢাকাসহ সারা দেশে টানা বৃষ্টি হলেও গরম কমছে না। এর কারণ হিসেবে উষ্ণ বৃষ্টির কথা বলা হচ্ছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, এখনো মৌসুমি বায়ু চলছে। এখনকার বৃষ্টিকে বলা হয় উষ্ণ বৃষ্টি। এটা বায়ুমণ্ডলের নিচ থেকে সৃষ্টি হয়। তাই পরিবেশ ঠাণ্ডা হয় না।

তিনি আরও বলেন, আরেকটা হলো শীতল বৃষ্টি। মৌসুমি বায়ুপ্রবাহ শুরু হওয়ার আগে, অর্থাৎ জুন মাসের আগে যে বৃষ্টি হয়। ওই বৃষ্টি হয় অনেক ওপর থাকে। ফলে তা শীতল হয় এবং গরম হাওয়া ঠাণ্ডা করে দেয়।

আবহাওয়াবিদরা বলছেন, গতকাল (বুধবার) থেকে যে বৃষ্টি শুরু হয়েছে, তা লঘুচাপের প্রভাবে হচ্ছে না। এটি হচ্ছে- বায়ুস্তরের ওপরে ঘূর্ণিবাতাসের কারণে। তবে এটি লঘুচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে আজ এবং আগামীকাল (শুক্রবার) দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে।
 
আবহাওয়া অধিদপ্তরের সূত্র জানায়, এ ঘূর্ণিবাতাস এখন আছে দেশের মধ্যাঞ্চল ঢাকা ও ফরিদপুর এলাকায়। এটি ধীরে ধীরে পশ্চিমাঞ্চল কুষ্টিয়া ও রাজশাহীর দিকে চলে যাবে।

ঢাকায় বুধবার রাত ১২টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চট্টগ্রামে, ১২০ মিলিমিটার, কক্সবাজারে ১১৪ ও নোয়াখালীর মাইজদীতে ১০৮ মিলিমিটার।

 এসআর

×