ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

আগামী চার দিন ভারী বর্ষণের সতর্কতা 

প্রকাশিত: ১২:১৬, ৩০ জুন ২০২৪

আগামী চার দিন ভারী বর্ষণের সতর্কতা 

বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি। ছবি: পিটিআই

আগামী দিন বৃষ্টি আরও বাড়বে। চার দিন ধরে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। সঙ্গে জারি করেছে সতর্কতাও। রাজধানীর বহু এলাকা এখনও জলমগ্ন। ভারী বৃষ্টিপাতে ত্রস্ত দিল্লিবাসী। 

বৃষ্টি বিপর্যস্ত রাজধানীতে গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ জনের। তাঁদের মধ্যে ছয় জনের মৃত্যু হয়েছে বৃষ্টির জমা জলে ডুবে। মৃতদের মধ্যে কয়েক জন শিশুও রয়েছে।

শনিবারের বৃষ্টিতে নতুন করে প্লাবিত হয়েছে রোহিণী, বুরারি এবং মধ্য দিল্লির বহু এলাকা। সফদরজঙে শনিবার বৃষ্টি হয়েছে ৮.৯ মিলিমিটার। লোঢী রোডে বৃষ্টি হয়েছে ১২.৬ মিলিমিটার। রবিবার এবং সোমবারেও ভারী বৃষ্টির পাশাপাশি ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়ারও পূর্বাভাস দেওয়া হয়েছে। 

আগামী চার দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলেও সাত দিন পর্যন্ত এই পরিস্থিতি চলতে পারে বলেও জানিয়েছে মৌসম ভবন। 

আবহাওয়া অফিস জানিয়েছে, বর্ষার মৌসুমে দিল্লিতে ৬৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়। শুধু শুক্রবারই পুরো মৌসুমে এক তৃতীয়াংশ বৃষ্টি হয়ে গেছে। একদিনে ২২৮ মিলিমিটার বৃষ্টিতে প্লাবিত হয়েছে গোটা রাজধানী।

শুধু দিল্লিই নয়, উত্তর এবং মধ্য ভারতের রাজ্যগুলিতেও আগামী দিনে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে ৩ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। 

শুধু তাই-ই নয়, এই সময়ের মধ্যে উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, পূর্ব রাজস্থান, পশ্চিম মধ্যপ্রদেশের কিছু অংশে অতি ভারী বৃষ্টি হতে পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

এসআর

×