ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় মোখা

প্রকাশিত: ২১:৪৮, ১১ মে ২০২৩

উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় মোখা

ঘূর্ণিঝড়। ছবি: সংগৃহীত

উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় মোখা। বর্তমান পরিস্থিতিতে মোখার সুপার সাইক্লোনে পরিণত হওয়ার শঙ্কা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ঘূর্ণিঝড় মোখা রবিবার সকাল থেকে বিকেলের মধ্যে মিয়ানমার ও বাংলাদেশের কক্সবাজার উপকূলের কাছাকাছি চলে আসতে পারে। তবে ঠিক কখন তা কত শক্তি নিয়ে দেশ দুটির উপকূলের কাছে আসবে, তা এখন নিশ্চিত করে বলা যাচ্ছে না। আগামীকালের মধ্যে এর গতিবিধি আরও পরিষ্কার হবে। ঝড়টি আরও শক্তি অর্জন করবে নাকি দুর্বল হবে, তা–ও মোটামুটি এই সময়ের মধ্যে বোঝা যাবে।

আবহাওয়া অধিদপ্তর থেকে ঘূর্ণিঝড় মোখা নিয়ে ৬ নম্বর সর্বশেষ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টির প্রভাবে সাগর উত্তাল রয়েছে। দেশের চারটি সমুদ্রবন্দর চট্টগ্রাম, মোংলা, পায়রা ও মাতারবাড়িকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও নৌযানগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।  

ঘূর্ণিঝড় মোখা বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় বাংলাদেশের উপকূল থেকে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা সর্বোচ্চ ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল। উপকূলের কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে এর গতিবেগ আরও বাড়তে পারে। এতে আবহাওয়া অধিদপ্তরের সতর্ক সংকেতও বাড়ানো হতে পারে।  

দেশের অন্যান্য স্থানে বঙ্গোপসাগর থেকে উড়ে আসা মেঘের পরিমাণ বাড়তে পারে। বিশেষ করে উপকূলীয় জেলাগুলোতে মেঘ বেড়ে তাপমাত্রা কমতে পারে।

এসআর

সম্পর্কিত বিষয়:

×