ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সাবালেঙ্কার স্বপ্নপূরণ

টি ইসলাম তারিক

প্রকাশিত: ০০:৪৬, ১১ সেপ্টেম্বর ২০২৪

সাবালেঙ্কার স্বপ্নপূরণ

ইউএস ওপেনের ট্রফি নিয়ে মোহনীয় ভঙ্গিমায় বেলারুশ সুন্দরী সাবালেঙ্কা

দীর্ঘদিনের আক্ষেপ ঘুচিয়ে অবশেষে ইউএস ওপেনের শিরোপা জয় করেছেন বেলারুশের ২৬ বছর বয়সি সুন্দরী এরিনা সাবালেঙ্কা। ৭ সেপ্টেম্বর এবারের নারী এককের ফাইনালে বেলারুশ কন্যা ৭-৫, ৭-৫ ব্যবধানে হারিয়েছেন স্বাগতিক যুক্তরাষ্ট্রের জেসিকা পেগুলাকে। 
ইউএস ওপেনের ২০২১, ২০২২ আসরে পরপর  সেমিফাইনাল, ২০২৩ আসরে ফাইনালে উঠলেও ট্রফি জিততে পারেননি সাবালেঙ্কা। অবশেষে এবার টানা দ্বিতীয়বার ফাইনালে উঠে আক্ষেপ ঘুচিয়েছেন। এর মধ্য দিয়ে ইউএস ওপেনও নতুন রানী পেয়ে গেছে। ১২ বছরের ব্যবধানে মুদ্রার দুই পিঠই দেখে ফেলেছেন সাবালেঙ্কা। গত বছর তিনি ইউএস ওপেনের ফাইনালে  কোকো গাফের কাছে হেরে লকার রুমে গিয়ে ফ্লোরে র‌্যাকেট ছুঁড়ে মেরেছিলেন। এবার নিউইয়র্কে ২০২৪ আসর প্রস্তুত ছিল তার জন্য।

সেই দাবি পূরণ করে নিজের তৃতীয় গ্র্যান্ডসøাম জিতে নেন সাবালেঙ্কা। এর আগে জানুয়ারিতে তিনি অস্ট্রেলিয়ান ওপেন টাইটেলও জিতেছিলেন।
একইসঙ্গে বেলারুশ সুন্দরী একটি রেকর্ডও গড়েছেন। ২০১৬ সালের পর প্রথম কোনো নারী তারকা হিসেবে দুটি হার্ড কোর্টে টাইটেল জয়ের কৃতিত্ব দেখিয়েছেন।

জাপানের নাওমি ওসাকা সর্বোচ্চ চারটি হার্ডকোর্টে গ্র্যান্ডসøাম জেতেন ২০১৮ ও ২০২০ ইউএস ওপেন, ২০১৯ ও ২০২১ অস্ট্রেলিয়ান ওপেনে। এ ছাড়া পরপর দুইবার ইউএস ওপেনের ফাইনালে উঠেও যুক্তরাষ্ট্রের কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের (২০১৮-১৯) রেকর্ডে ভাগ বসিয়েছেন সাবালেঙ্কা। ফাইনালের মঞ্চ আর্থার অ্যাশ  স্টেডিয়ামের বেশিরভাগ সমর্থন স্বাগতিক তারকা ৩০ বছর বয়সী পেগুলার দিকে।

ফলে ম্যাচটিতে সাবালেঙ্কার প্রতিপক্ষ ছিল গ্যালারিও। যেখানে বিভিন্ন অঙ্গনের তারকা ব্যক্তিত্বদের উপস্থিতিতে অঘটনে ভরা বছরের শেষ গ্র্যান্ডসøামের ফাইনালে চাপ কম ছিল না তার ওপর। তবু ১ ঘণ্টা ৫৩ মিনিটে লড়াইয়ে খেতাব ছিনিয়ে নিয়ে পেগুলার গ্র্যান্ডসøাম চ্যাম্পিয়ন হওয়ার অপেক্ষা আরও বাড়িয়ে দিয়েছেন। 
ম্যাচ জয়ের পর স্বাভাবিকভাবেই আবেগাপ্লুত হয়ে পড়েন বেলারুশ তারকা। সাবালেঙ্কা বলেন, ‘আমি এই মুহূর্তে বাকরুদ্ধ। অনেকবার আমি এমন নিকটে (ফাইনালে) গিয়েছি। তবে জয়ের স্বপ্ন আমার সবসময়ই ছিল। অবশেষে এই সুন্দর ট্রফিটি পেলাম। এজন্য কঠিন দুই সপ্তাহ পার করতে হয়েছে। কখনোই স্বপ্ন  দেখা থামাইনি। এজন্য কঠোর পরিশ্রম করেছি। স্বপ্ন বাস্তবায়নে ত্যাগের মানসিকতা দেখালে সেটি একদিন অবশ্যই জেতা যায়।

আমি আমার টিম ও নিজেকে নিয়ে গর্বিত।’ প্রতিপক্ষ পেগুলার প্রশংসা করে সাবালেঙ্কা বলেন, ‘জেসিকা, তুমি দারুণ টেনিস খেলেছ, তুমি নিশ্চয়ই এটি জিততে পারবে। তুমি দুর্দান্ত  খেলোয়াড়, বিশেষ করে দ্বিতীয় সেটে ভালো করেছ।’
১৬টি শিরোপার মালিক সাবালেঙ্কা আরও বলেন, ‘এটা আমার জন্য স্পেশাল একটা স্থান। অতীতে এখানে আমার কঠিন পরাজয়ের অভিজ্ঞতা রয়েছে। তারপরও আমার বিশ্বাস ছিল। একদিন সুন্দর এই ট্রফি উঁচিয়ে ধরতে পারব। এই ট্রফি জেতাটা আমার কাছে সবসময়ই স্বপ্নের মতো ছিল। তাই এটা আমার কাছে স্পেশাল।’

×