ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

সুযোগ সন্ধানীদের ছাঁটাই করলেন ক্রীড়া উপদেষ্টা!

প্রকাশিত: ১৯:১৫, ২৩ আগস্ট ২০২৪

সুযোগ সন্ধানীদের ছাঁটাই করলেন ক্রীড়া উপদেষ্টা!

ফ্রান্সগামী দলের বহর থেকে বাদ পড়েছেন ৭ কর্মকর্তা।

যুগ যুগ ধরে এমনই হয়ে এসেছে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে। ক্রীড়া ফেডারেশনগুলোর উর্ধতন কর্মকর্তারা স্বজনপ্রীতি, দুর্নীতি, অনিয়ম, লুটপাট, স্বেচ্ছাচারিতা করে নিজেদের একেবারে মার্কামারা বানিয়ে ফেলেছেন। খেলোয়াড়রা বিদেশ সফরে গেলে তাদের যেন পোয়াবারো। এই সফরে নিজেদের ও নিজেদের পছন্দের লোকদের সম্পৃক্ত করে বিভিন্ন ফায়দা লোটেন। এ নিয়ে গণমাধ্যমে প্রচুর লেখালেখি হলেও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এ নিয়ে কোন পদক্ষেপ নেয়নি। তবে এখন দেশের পট-পরিবর্তন হওয়ায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়েও এসেছে পরিবর্তন। যুব ও ক্রীড়া উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন আসিফ মাহমুদ সজীব ভূইয়া। তিনি শুরু থেকেই চেষ্টা করছেন এসব অনিয়ম উপড়ে ফেলতে। 

তারই প্রেক্ষিতে আসন্ন প্যারা অলিম্পিক গেমসে ফ্রান্সগামী বাংলাদেশ ক্রীড়া দলের ‘অপ্রয়োজনী’য় ব্যক্তিদের ছাঁটাই করে তাদের জিও বাতিল করেছেন ক্রীড়া উপদেষ্টা। ফলে ওই ক্রীড়া দলের বহর থেকে বাদ পড়েছেন সাতজন। 

বিস্ময়কর ব্যাপার হচ্ছে— ফ্রান্সগামী দুই খেলোয়াড়ের সঙ্গে কর্মকর্তা ছিলেন ১৩ জন! এটা নিয়ে গণমাধ্যমে প্রবল সমালোচনা হলে সেটা নজরে পড়ে ক্রীড়া উপদেষ্টার। এক্ষেত্রে তড়িৎ পদক্ষেপ নেয় তারা। 

শুক্রবার (২৩ আগস্ট) মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ১৩ জন নয়, প্যারিসে যাওয়ার অনুমতি পেয়েছেন সাতজন। বাদ পড়েছেন ছয় জন। প্যারা অলিম্পিক কমিটির সভাপতি আব্দুস সালামের সঙ্গী হিসেবে তার স্ত্রী রেবেকা সুলতানা যেতে পারছেন না। শেফ ডি মিশন ফখরুদ্দিন হায়দারের সঙ্গী হিসেবে যেতে পারছেন না তার স্ত্রী নিগার হায়দারও। এছাড়াও প্যারাঅলিম্পিক কমিটির সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব আমিনুল ইসলাম, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সানাউল হক ও প্যারাঅলিম্পিক অ্যাটাচে ফয়সাল আহসানউল্লাহ।

ক্রীড়া উপদেষ্টার সিদ্ধান্ত অনুযায়ী, প্যারিসে যে সাত জনের দল যাবেন তারা হলেন- শেখ আবদুস সালাম (আয়োজক কমিটির অতিথি), ফখরুদ্দিন হায়দার (হেড অব ডেলিগেট), মনিরুল ইসলাম (ফিজিশিয়ান), আসিফ সোবহান (টিম অফিসিয়াল), নিশিথ দাস (কোচ), জুমা আক্তার (আরচার), আল আমিন (আরচার)।

রুমেল খান/এম হাসান

×