ঢাকা, বাংলাদেশ   বুধবার ১১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১

বিদায় প্যারিস, দেখা হবে লস অ্যাঞ্জেলসে

জিএম মোস্তফা

প্রকাশিত: ০১:০৩, ১৩ আগস্ট ২০২৪

বিদায় প্যারিস, দেখা হবে লস অ্যাঞ্জেলসে

প্যারিসের স্তাদ দ্য ফ্রান্স স্টেডিয়ামে রবিবার রাতে আলোর ঝলকানিতে শেষ হয়েছে অলিম্পিক

ইতিহাসের প্রথমবার ব্যতিক্রমী উদ্বোধনের মাধ্যমে গোটা বিশ্বকেই চমকে দিয়েছিল ফ্রান্স। সেই ধারাবাহিকতায় বর্ণাঢ্য এবং জমকালো সমাপনী অনুষ্ঠানও উপহার দিল প্যারিস অলিম্পিক। রবিবার যুক্তরাষ্ট্র আর চীনের অ্যাথলেটদের আধিপত্যের পাশাপাশি নজরকাড়া সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়েই ইতি ঘটল প্যারিসে অনুষ্ঠিত ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের ৩৩তম আসরের।

সেইসঙ্গে ভাঙল দুই সপ্তাহেরও বেশি সময়ে গোটা দুনিয়া থেকে আসা অ্যাথলেটদের মিলনমেলা। ক্রীড়ার মহাযজ্ঞ এই অলিম্পিকের পরবর্তী আসরের আয়োজক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। ২০২৮ সালের ১৪ জুলাই দেশটির লস অ্যাঞ্জেলসে দেখা হবে অ্যাথলেটদের।
টোকিও অলিম্পিকের তিন বছর পর গত ২৬ জুলাই প্যারিসের সিন নদীতে যাত্রা শুরু করেছিল ক্রীড়ার মহাযজ্ঞ এই সংস্করণের। রবিবার ঝলমলে সমাপনী অনুষ্ঠানের সাক্ষী হল পুরো বিশ্ব। আলোয় ভরা স্টেড দে ফ্রান্সের আতশবাজি মুগ্ধ হয়েই উপভোগ করেন স্টেডিয়ামে উপস্থিত ভক্ত-সমর্থকরা।

নয়নাভিরাম সেইসব দৃশ্যগুলো অনেকেই ধারণ করে রাখেন মুঠোফোনে। সমাপনী অনুষ্ঠানের সূচনা হয় স্থনীয় সময় রাত ৯টায়। কিন্তু গ্রীষ্মের আকাশে তখনো দৃশ্যমান রয়েছে সূর্য। এর মাঝেই প্রজ্বলিত অগ্নিশিখা নিয়ে প্রবেশ করেন এবারের আসর মাতানো ফরাসি সাঁতারু লিও মারশা। এবারের আসরে নিজ দেশের হয়ে চারটি স্বর্ণ জিতে যিনি নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়। 
সমাপনী অনুষ্ঠানে শেষবারের মতো মার্চ পাস্টের জন্য জড়ো হন বিভিন্ন দেশের অ্যাথলেটরা। গলায় মেডেল ঝুলিয়ে আনন্দ উল্লাসের মাধ্যমে পুরো স্টেডিয়াম প্রদক্ষিণ করেন তারা। চোখ ধাঁধানো আয়োজনে নজর কেড়েছে ফরাসি রকব্যান্ড ফিনিক্স। মন্ত্রমুগ্ধ হয়ে স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা উপভোগ করেন বেলজিয়ান সংগীতশিল্পী অ্যাঞ্জেলসের পরিবেশনা।

সংগীত পরিবেশন করেন ফ্রান্সের ইসিলটও। প্যারিস অলিম্পিকের সমাপনী আয়োজনে বিশেষ অংশ হিসেবে ছিল ভয়েজার। এর মাধ্যমে ফ্রান্সের ঐতিহ্য, বাস্তিলের চেতনা যেমন ফুটিয়ে তোলা হয়েছে- ঠিক তেমনি ছোঁয়া পেয়েছে বৈজ্ঞানিক কল্পকাহিনীও। হলিউডের অ্যাকশন মুভির ভঙ্গিমায় ফ্রান্সের জাতীয় স্টেডিয়ামে প্রবেশ করেন টম ক্রুজ।

কখনো শূন্যে আবার কখনো মোটরবাইক চালিয়ে দর্শকদের বিনোদন দেন এই অভিনেতা। অলিম্পিক চলাকালী পুরো সময়ই উপস্থিত ছিলেন তিনি; ব্যতিক্রম হয়নি সমাপনী অনুষ্ঠানেও। আমেরিকান কিংবদন্তি জিমন্যাস্ট সিমোন বিলেসের হাত থেকে অলিম্পিকের পতাকা গ্রহণ করেন টম। অলিম্পিকের পরবর্তী আসর বসবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে। তার প্রতীকীস্বরূপ পতাকা নিয়েই বাইকে চড়ে মঞ্চ ছাড়েন এই মার্কিন অভিনেতা।
১৬ দিনের আনন্দযজ্ঞের পর্দা নামার পুরো অনুষ্ঠান স্টেডিয়ামে বসেই উপভোগ করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। অলিম্পিকের শুরু থেকেই নিরাপত্তা, ফিলিস্তিন ইস্যু চ্যালেঞ্জ হয়ে দাঁড়ালেও দারুণ সাফল্যের সঙ্গে আসর শেষ করতে পারায় খুশি তিনি।

×