ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১

প্যারিস অলিম্পিকে বাংলাদেশের দুই সাঁতারু

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০১:০২, ৩ জুলাই ২০২৪

প্যারিস অলিম্পিকে বাংলাদেশের দুই সাঁতারু

বাংলাদেশের দুই সাঁতারু সামিউল ও সোনিয়া (ডানে)

গত দুই আসরের মতো আসন্ন প্যারিস অলিম্পিকেও বাংলাদেশ থেকে দুই জন সাঁতারু অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। সামিউল ইসলাম ৫০ ও ১০০ মিটার ব্যাকস্ট্রোক এবং সোনিয়া আক্তার ৫০ মিটার বাটারফ্লাই ও ফ্রিস্টাইলে অংশ নেবেন। বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের অন্যতম নির্বাহী সদস্য এমবি সাইফ বলেন, ‘গতকাল (সোমবার) রাতে আন্তর্জাতিক সাঁতার ফেডারেশন (ওয়ার্ল্ড অ্যাকুয়েটিক্স) আমাদের একজন পুরুষ সাঁতারু ও একজন নারী সাঁতারু অলিম্পিকে অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে। আন্তর্জাতিক সাঁতারে তাদের টাইমিং ও র?্যাঙ্কিংয়ের ভিত্তিতে দুই সাঁতারু ওয়াইল্ড কার্ড পেয়েছেন।’ 

সাঁতার ফেডারেশনের পাশাপাশি ওয়ার্ল্ড অ্যাকুয়েটিক্স বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকেও আনুষ্ঠানিকভাবে বিষয়টি অবহিত করেছে। অলিম্পিক গেমসে অ্যাথলেটিক্স ও সাঁতার এই দুই ডিসিপ্লিনের ওয়াইল্ড কার্ড স্ব-স্ব আন্তর্জাতিক ফেডারেশনই প্রদান করে থাকে। ২০২০ টোকিও এবং ২০২২ বেইজিং অলিম্পিকেও বাংলাদেশ থেকে দুজন করে সাঁতারু অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। ইতিহাসের পুরনো এ স্পোর্টস গেমসের মূল আকর্ষণ অ্যাথলেটিক্স ও সাঁতার।

প্যারিস অলিম্পিকে ইভেন্টে অবশ্য ভিন্নতা এসেছে। বাংলাদেশের দুজন তাই তিনটি ভিন্ন ইভেন্টে অংশ নিচ্ছেন। আগামী ২৬ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হবে ২০২৪ সামার অলিম্পিক। শেষ হবে ১১ আগস্ট। এর আগে আর্চার সাগর ইসলাম সরাসরি অলিম্পিক নিশ্চিতে পর রবিউল ইসলাম ওয়াইল্ড কার্ড পেয়েছিলেন। সোমবার রাতে স্প্রিন্টার ইমরানুর রহমান আর রাতে দুই সাঁতারু রাফি ও সোনিয়া ওয়াইল্ড কার্ড পেলেন। এখন পর্যন্ত প্যারিস অলিম্পিকে বাংলাদেশের পাঁচ ক্রীড়াবিদ সুযোগ পেলেন। যেখানে একমাত্র নারী সাঁতারু সোনিয়া। এই সংখ্যা বৃদ্ধি পাওয়ার তেমন সম্ভাবনা নেই।

×