ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

ব্যালন ডি’অর অনুষ্ঠান বয়কট রিয়ালের

প্রকাশিত: ০০:২৯, ২৯ অক্টোবর ২০২৪; আপডেট: ০০:৩৪, ২৯ অক্টোবর ২০২৪

ব্যালন ডি’অর অনুষ্ঠান বয়কট রিয়ালের

রিয়াল মাদ্রিদ লগো

রিয়াল মাদ্রিদ জানিয়েছে, তারা প্যারিসে ব্যালন ডি’অর অনুষ্ঠান বয়কট করবে। স্পেনের ক্লাবটি নিশ্চিত হয়েছে, তাদের ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র এবার ছেলেদের ব্যালন ডি’অর জয়ে বাজিকরদের চোখে ফেবারিট হলেও তাঁর হাতে পুরস্কারটি উঠবে না। প্যারিসের থিয়েটার দু শাতলেতে বাংলাদেশ সময় আজ রাত ১টায় ব্যালন ডি’অর অনুষ্ঠান শুরু হবে।

বার্তা সংস্থা এএফপিকে ক্লাবটি বলেছে, ব্যালন ডি’অরে বিজয়ী নির্বাচনের প্রক্রিয়াকে তারা প্রশ্নবিদ্ধ করেছে। ব্যক্তিগত বর্ষসেরার এ পুরস্কারের জন্য মনোনীত ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া রিয়াল ডিফেন্ডার দানি কারবাহলকেও অন্যায্যভাবে বঞ্চিত করা হয়েছে বলে মনে করে ক্লাবটি।

ওয়েম্বলিতে গত জুনে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে গোল করেন এসিএল চোটে এখন মাঠের বাইরে থাকা কারবাহল। বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে রিয়ালের ২-০ গোলে জেতা সেই ফাইনালে অন্য গোলটি ভিনিসিয়ুসের। ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০০ দেশের সাংবাদিকেরা ভোটের মাধ্যমে ছেলেদের ব্যালন ডি’অর বিজয়ী বেছে নেন।

এএফপিকে রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘পুরস্কার দেওয়ার যে মানদণ্ড, তার ওপর ভিত্তি করে বিজয়ী হিসেবে যদি ভিনিসিয়ুসকে বেছে না নেওয়া হয়, তাহলে একই মানদণ্ড বিচারে কারবাহলকে বিজয়ী হিসেবে চিহ্নিত করা উচিত। যেহেতু এমন কিছু হয়নি, তাই এটা পরিষ্কার যে ব্যালন ডি’অর-উয়েফা রিয়াল মাদ্রিদকে সম্মান করে না। আর যেখানে সম্মান নেই, রিয়াল মাদ্রিদ সেখানে যায় না।’

ব্যালন ডি’অর পুরস্কারের আয়োজক ফ্রান্সের সাময়িকী ‘ফ্রান্স ফুটবল।’ এবার পুরস্কারটির কর্তৃপক্ষ একদম শেষ সময় পর্যন্ত বিজয়ীর নাম গোপন রেখেছে। সংবাদমাধ্যমে যেন আগেভাগেই বিজয়ীর নাম ফাঁস না হয়, সে জন্য এই ব্যবস্থা। সংক্ষিপ্ত তালিকায় মনোনীত ৩০ খেলোয়াড়কেও অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। এর আগে পুরস্কার দেওয়ার কয়েক দিন আগেই বিজয়ীর নাম জানা যেত।

শিহাব উদ্দিন

×