ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

চট্টগ্রামে সিরিজ বাঁচানোর লড়াই টাইগারদের

​​​​​​​শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ২৩:৫১, ২৮ অক্টোবর ২০২৪

চট্টগ্রামে সিরিজ বাঁচানোর লড়াই টাইগারদের

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এইডেন মার্করাম

ইস্ট লন্ডন থেকে ঢাকা, ২০০২ থেকে ২০২৪Ñ গত ২২ বছরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ১৫টি টেস্ট খেলে একটিতেও জয় নেই, ড্রয়ের বিপরীতে ১৩টিতেই হার। কিন্তু উপমহাদেশে প্রোটিয়ারা যে কতটা ব্যর্থ, শেষ দশ বছরে এই অঞ্চলে কোনো টেস্ট জিততে না পারার রেকর্ডেই সেটি পরিষ্কার।

স্পিনের ফাঁদ তৈরি করো আর অতিথি ব্যাটারদের আটকে দাও, মিরপুরে চিরায়ত সেই ফর্মুলা কাজে লাগেনি! উল্টো প্রোটিয়া ব্যাটারদের সুইপ-রিভার্স সুইপে নাজেহাল বাংলাদেশ তিন দিনেই হেরে গেছে উইকেটে। দশ বছর পর পাওয়া উপমহাদেশের এই সাফল্যে উজ্জীবিত এইডেন মার্করামের চোখে এখন সিরিজ জয়ের স্বপ্ন। অন্যদিকে মাঠ মাঠের বাইরের বিরূপ পরিস্থিতি সঙ্গী করে ঘুরে দাঁড়ানোর কঠিন চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে। প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের পাশাপাশি সিরিজ বাঁচানোর পরীক্ষায় নাজমুল হাসান শান্তর দল। ভিন্ন আঙ্গিক আর ভিন্ন প্রেক্ষাপটে চট্টগ্রামে ফয়সালার দ্বিতীয় টেস্টে মুখোমুখি হচ্ছে দুই দল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলা শুরু সকাল দশটায়।

ঢাকায় সিরিজের প্রথম টেস্টে জয়ের আগে দক্ষিণ আফ্রিকা উপমহাদেশে প্রথম টেস্ট জিতেছিল ২০১৪ সালে, শ্রীলঙ্কায়। বাংলাদেশের স্পিন আক্রমণের সামনে দক্ষিণ আফ্রিকা অসহায় আত্মসমর্পণ করবে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু স্বাগতিকদের অবাক করে সুইপ এবং রিভার্স সুইপ শটে টাইগার স্পিনারদের এলোমেলো করে দেয় প্রোটিয়া ব্যাটাররা। প্রথম টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট নিয়েছিলেন তাইজুল ইসলাম। একাদশে থাকা অন্য দুই স্পিনার নাঈম হাসান এবং মেহেদি হাসান মিরাজের কাছ থেকে খুব বেশি সহযোগিতা পাননি তিনি। তাইজুলের পর অন্য বোলাররা কিছুটা ভালো করলেও ব্যর্থতা অব্যাহত রাখে বাংলাদেশের ব্যাটাররা। প্রথম ইনিংসে মাত্র ১০৬ রানে অলআউট হয় স্বাগতিকরা। ওই ইনিংসে ব্যাটারদের ব্যর্থতাই ম্যাচের গতিপথ ঠিক করে দেয়। সোমবার চট্টগ্রামে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসে তাইজুল জানান, ব্যাটিং ব্যর্থতা থেকে বের হয়ে আসতে কঠোর পরিশ্রম করছে  ব্যাটাররা, ‘আমি আগেও বলেছি দল হিসেবে খেলাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। যদি আমরা দুটি বা তিনটি জুটি করতে পারি যদি দুজন বা তিনজন ব্যাটার হাফসেঞ্চুরি বা সেঞ্চুরি করতে পারে, তাহলে আমাদের লক্ষ্য পূরণ হবে।তিনি আরও বলেন, ‘সবাই কঠোর পরিশ্রম করছে এবং নিজেদের ব্যাটিং সমস্যাগুলো কাটিয়ে উঠতে বদ্ধপরিকর তারা। আশা করি এই ম্যাচে আমরা ভালো করতে পারব।

দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দলে দুটি পরিবর্তন হয়েছে। পেসার তাসকিন আহমেদ জাকের আলি অনিকের পরিবর্তে দলে জায়গা পেয়েছেন পেসার সৈয়দ খালেদ আহমেদ উইকেটরক্ষক-ব্যাটার মাহিদুল ইসলাম অঙ্কন। প্রথম টেস্টের একাদশে ছিলেন না তাসকিন। দ্বিতীয় টেস্টের আগে ইনজুরিতে পড়ায় জাকেরের জায়গায় নেওয়া হয়েছে অঙ্কনকে। সংবাদ সম্মেলনে বাংলাদেশের অভিজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম আরও বলেন, ‘অবশ্যই আমাদের প্রথম লক্ষ্য হলো দ্বিতীয় টেস্টে জয়।তিনি আরও যোগ করেন, ‘আমাদের লক্ষ্য দল হিসেবে খেলা। ব্যাটিং-বোলিং ফিল্ডিং তিন বিভাগেই আমরা দল হিসেবে খেলতে চাই। ম্যাচ জয়ের জন্য আমরা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করব।প্রথম টেস্ট জয়ের পর বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ে চোখ দক্ষিণ আফ্রিকার।

দীর্ঘদিন ধরে উপমহাদেশের মাটিতে সিরিজ জিততে না পারার বন্ধ্যত্ব ঘোচাতে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকা। ভারপ্রাপ্ত অধিনায়ক আইডেন মার্করাম বলেন, ‘ভালো দলগুলো ধারাবাহিকভাবে জয়ের উপায় খুঁজে বের করে এবং এই টেস্টে এটাই আমাদের মূল লক্ষ্য। তাই আশা করি আমরা আবারও ভালো পারফরমেন্স করতে পারব। আমরা সবসময়ই প্রতিপক্ষকে সমীহ করে থাকি। বিশেষভাবে বাংলাদেশের কন্ডিশনকে। অবশ্যই এটি একটি কঠিন ম্যাচ হতে যাচ্ছে। ঢাকায় জয়ের পর আমরা প্রস্তুত আছি এবং ড্রেসিংরুমে নিজেদের আত্মবিশ্বাস ধরে রাখতে চাই।

×