ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

ইমার্জিং এশিয়া কাপে চ্যাম্পিয়ন আফগানিস্তান

প্রকাশিত: ১৩:০৮, ২৮ অক্টোবর ২০২৪

ইমার্জিং এশিয়া কাপে চ্যাম্পিয়ন আফগানিস্তান

আফগানদের জয়ের উল্লাস

যে কীর্তি বাংলাদেশ কখনও গড়তে পারেনি, আফগানিস্তান সেই কীর্তিই গড়ল হেসেখেলে। এসিসি ইমার্জিং এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে আফগানরা। আফগানিস্তান 'এ' দলের আদলে গড়া দল ফাইনালে মুখোমুখি হয় শ্রীলঙ্কার। যেখানে ৭ উইকেটের দাপুটে জয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে আফগানিস্তান। ইমার্জিং এশিয়া কাপে এটিই প্রথম শিরোপা আফগানিস্তানের। আর এতে মূল অবদান রংপুর রাইডার্সের হয়ে বিপিএল মাতাতে যাওয়া আতালের উন্মাতাল ব্যাটিংয়ের। 

আগের ৫ আসরের দুটি শিরোপা জিতেছিল শ্রীলঙ্কা। লঙ্কানদেরই তাই এই ম্যাচে ধরা হচ্ছিল ফেভারিট। প্রথমবার ফাইনালে ওঠা আফগানিস্তান অবশ্য শুরু থেকেই দাপট দেখিয়েছে। দলীয় ১ রানে প্রথম উইকেট পতনের পর দলীয় ১৫ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। যশোধা লঙ্কা, লাহিরু উদারা, নুয়ানিন্দু ফার্নান্দো ও আহান উইকরামাসিংহে বিদায় নেওয়ার পর দলের হাল ধরেন পবন রত্নায়েকে ও সাহান আরাচ্চিগে।

চতুর্থ উইকেটে দুজনের ৫০ রানের জুটি ম্যাচে ফেরায় লঙ্কানদের। পবন ২১ বলে ২০ রান করে বিদায় নিলেও সাহান অর্ধশতক হাঁকান। নিমেশ বিমুক্তি ১৯ বলে ২৩ রান করে সাজঘরে ফিরলেও সাহান ৪৭ বলে ৬৪ রান করে থেকে যান অপরাজিত, যে ইনিংসে ছিল ৬টি চার।

শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে সাকুল্যে ১৩৩ রান দাঁড়ায় শ্রীলঙ্কার সংগ্রহ। আফগানদের পক্ষে বিলাল সামি তিনটি ও এএম গাজানফার দুটি উইকেট শিকার করেন।

জবাব দিতে নেমে আফগানদের শুরুটাও ভালো ছিল না। প্রথম বলেই আরাচ্চিগের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন জুবাউদ আকবরি। এরপর সেদিকউল্লাহ আতালকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন অধিনায়ক দারউইশ রাসুলি। দ্বিতীয় উইকেটে তাদের ৪৩ রানের জুটি ভাঙে ২০ বলে ২৪ রান করে রাসুলি বিদায় নিলে।

এরপর দলের হাল ধরেন করিম জানাত। তিনটি ছক্কায় ২৭ বলে ৩৩ রান করে তিনি যখন সাজঘরে ফেরেন, ৩০ বলে আফগানিস্তানের তখন প্রয়োজন ৩৯ রান। অনুমিতভাবেই জয় তুলে নিতে বেগ পেতে হয়নি আফগানিস্তানকে। বিশেষ করে ক্রিজে যখন ছিলেন ফর্মের তুঙ্গে থাকা আতাল। রংপুর রাইডার্সের হয়ে বিপিএল মাতাতে যাওয়া এই ব্যাটার আসরে টানা পঞ্চম অর্ধশতক তুলে নিয়ে ১১ বল ও ৭ উইকেট হাতে রেখে নিশ্চিত করেন দলের জয়।

৫৫ বলে তিনটি চার ও একটি ছক্কা হাঁকিয়ে ৫৫ রান করে অপরাজিত থাকেন আতাল। মোহাম্মদ ইসহাক ৬ বলে ১৬ রানের ক্যামিওতে এনে দেন জয়সূচক রান।

মিরাজ/টুম্পা

×