ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

ম্যাচ জেতাতে চান ‘লোকাল বয়’ নাঈম

চট্টগ্রামে জিততে মরিয়া বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫২, ২৭ অক্টোবর ২০২৪

চট্টগ্রামে জিততে মরিয়া বাংলাদেশ

সিরিজ হার এড়াতে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও শেষ টেস্টে জয়ের বিকল্প নেই

৯ বছর আগে সর্বশেষবার চট্টগ্রামে টেস্ট খেলতে এসে টানা ৩ দিন বৃষ্টি দেখেছে দক্ষিণ আফ্রিকা। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই দল ও সাংবাদিকদের অপেক্ষা করতে হয়েছে বৃষ্টি থামার। শেষ পর্যন্ত ড্র-তেই শেষ হয়েছে ম্যাচটি। কিন্তু এবার সেই প্রোটিয়াদের বিপক্ষে জেতার জন্য মরিয়া হয়েই নামবে বাংলাদেশ দল। কারণ এই ম্যাচটি হারলে হোয়াইটওয়াশ হবে টাইগাররা। এ কারণে রবিবার থেকে সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জোরালো অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল। এখানেই মঙ্গলবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে স্বাগতিকরা।

মিরপুর টেস্টের চতুর্থ দিন ৭ উইকেটের জয় পায় সফরকারী দল এবং ১-০ ব্যবধানে এগিয়ে যায়। তারপর একদিন বিশ্রাম নিয়ে শনিবার বিকেলে বন্দরনগরী চট্টগ্রামে পৌঁছে দুই দল। এখন পর্যন্ত এই ভেন্যুতে ২ টেস্ট খেলেছে প্রোটিয়ারা, ২০০৮ সালে ইনিংস ব্যবধানে জিতলেও ২০১৫ সালে ড্র করেছে বৃষ্টির দাপটে। এবার অবশ্য জিতে সমতা ফেরাতে চায় বাংলাদেশ এমনটাই জানিয়েছেন ‘লোকাল বয়’ অফস্পিনার নাঈম হাসান। নিজের চেনা মাঠে ক্যারিয়ারে দুইবার ৫ উইকেট নেওয়া নাঈম  চান ব্যক্তিগত পারফর্ম্যান্সে দলকে জেতাতে।
২০০৮ সালে প্রথমবার চট্টগ্রামের সাগরিকায় টেস্ট খেলতে নেমে দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ২০৮ রানে জিতেছে তারা। কিন্তু ২০১৫ সালে বেশ ভালো অবস্থানেই ছিল বাংলাদেশ। প্রায় তিনদিন বৃষ্টি হয়েছে। এবার বাংলাদেশ দলের লক্ষ্য অবশ্যই ম্যাচ জেতা। কারণ দক্ষিণ আফ্রিকার অনভিজ্ঞ একটি দল এসেছে। কিন্তু প্রথম ম্যাচে হেরেছে বাংলাদেশ কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই। চট্টগ্রাম টেস্টে নামার আগে মূলত ব্যাটিং নিয়েই বেশি কাজ করবে বাংলাদেশ দল। রবিবার এখানে প্রথম দিনের অনুশীলনে সেটাই দেখা গেছে।

এখানে মিরপুরের চেয়ে কিছুটা ভালো উইকেট। এই টেস্ট নিয়ে স্থানীয় ছেলে নাঈম বলেছেন,‘আমার মনে হয় এখানে আমরা ভালো একটা রেজাল্ট করব। আমরা সিরিজ সমতায় আনার চেষ্টা করব, ইনশাআল্লাহ। অবশ্যই নিজের হোম গ্রাউন্ডে খেলতে খুব ভালো লাগে। আগেও খেলেছি, আলহামদুলিল্লাহ আমার ক্যারিয়ারের দুইটা ৫ উইকেট আছে এখানে। এখানে সুযোগ পেলে নিজের শতভাগে দেওয়ার চেষ্টা করব। আমার মনে হয় মিরপুরে যে উইকেট ছিল এখানে ভিন্ন উইকেট থাকবে। আমাদের স্পিনাররা তো আল্লাহর রহমতে খুব ভালো অবস্থায় আছে-তাইজুল ভাই, মিরাজ ভাই ইনশাআল্লাহ আমাদের ভালো একটা রেজাল্ট আসবে।’ 
প্রোটিয়াদের বিপক্ষে ভালো ফল আনার জন্য সব বিভাগে ভালো কিছু করতে হবে। সে বিষয়ে নাঈম বলেছেন,‘আসলে ভালো ক্রিকেট খেলতে হবে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং ভালো ক্রিকেট খেলতে হবে। আমাদের চিন্তা করতে হবে রেজাল্ট হবে পাঁচদিন পর, আমাদের  চেষ্টা করতে হবে যে যার কাজটা শতভাগ করার। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং যার যার বিভাগ যদি আমরা পরিপূর্ণভাবে করতে পারি, প্রক্রিয়া অনুযায়ী খেলতে পারি তাহলে ইনশাআল্লাহ দিনশেষে ফলটা ভালো হবে।’ নিজের পারফর্ম্যান্স দিয়ে জেতাতে চান নাঈম। এ বিষয়ে তিনি বলেছেন,‘সর্বশেষ ম্যাচ যখন খেলেছি এ মাঠে ৬ উইকেট পাইছি।

প্রস্তুতি ভালো হচ্ছে আমাদের, চেষ্টা করছি নিজের শতভাগ দেওয়ার জন্য। মাঠে যা যা দরকার ওগুলোর প্রস্তুতি নিচ্ছি, সর্বশেষ ম্যাচে যে ভুলগুলো হইছে ওগুলো নিয়ে কাজ করছি যেন সামনে আর না হয়। সবাই আশাবাদী আমরা, জেতার জন্যই খেলব ইনশাআল্লাহ। এই সুযোগটা তো হাতছাড়া করতে চাইব না। আমার দিক দিয়ে আমি চেষ্টা করব আমার শতভাগ দিয়ে ম্যাচ জেতানোর, যদি একাদশে থাকি। আমি চেষ্টা করব আমিই ম্যাচ জেতানোর।’

×