ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

রিয়ালের জালে গুনে গুনে ৪ গোল কাতালানদের

নিস্তব্ধ বার্নাব্যুতে বার্সেলোনার গোল উৎসব

জিএম মোস্তফা

প্রকাশিত: ২৩:৫১, ২৭ অক্টোবর ২০২৪

নিস্তব্ধ বার্নাব্যুতে বার্সেলোনার গোল উৎসব

সান্টিয়াগো বার্নাব্যুতে রিয়ালের বিরুদ্ধে গোলের উৎসব বার্সেলোনার লেভানডোস্কি-রাফিনহাদের

এল ক্ল্যাসিকো মানেই বাড়তি রোমাঞ্চ আর অন্যরকম এক উত্তেজনা। যার উত্তাপ গোটা দুনিয়ার ফুটবলপ্রেমীদের মাঝেই ছড়িয়ে পড়ে। তবে মেসি-রোনাল্ডোর লা লিগা ছাড়ার পর থেকে আর সেভাবে জমেনি রিয়াল-বার্সেলোনার এই দ্বৈরথ। তবে ২০১৮-১৯ মৌসুমের পর এবারের এল-ক্ল্যাসিকো যেন ভক্ত-সমর্থকদের মাঝে নতুন করে উত্তাপ ছড়ায়।

সেই উত্তাপ এতোটাই যে অনেকের মতে এই ম্যাচ থেকেই শুরু হলো নতুন প্রজন্মের ক্ল্যাসিকো দ্বৈরথ। আর রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত এই ম্যাচে স্বাগতিক সমর্থকদের নিস্তব্ধ করে ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা। প্রতিপক্ষের মাঠে জোড়া গোল করেন রবার্ট লেভানডোস্কি। কাতালানদের হয়ে বাকি দুটি গোল করেন ইয়ামাল আর রাফিনহা।
স্প্যানিশ লা লিগায় ২০২৪-২৫ মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো উপভোগের জন্য শনিবার সান্তিয়াগো বার্নাব্যুতে উপস্থিত হয় ৭৮ হাজার দর্শক। ধ্রুপদী এই লড়াইয়ে শুরু থেকেই দুর্দান্ত খেলে স্পেনের দুই জায়ান্ট ক্লাবের খেলোয়াড়রা। এই সময়ে হাড্ডাহাড্ডি লড়াই উপহার দিলেও প্রথমার্ধে অবশ্য গোলের দেখা পায়নি কেউ। যদিওবা এই সময়ে কিলিয়ান এমবাপে গোল করে উদযাপনে মেতে উঠলেও শেষ পর্যন্ত অফসাইডের কারণে তা বাতিল করে দেন রেফারি।  ফলে গোলহীন থেকেই বিরতিতে যায় দুই দল। 
বিরতির পরই জ্বলে ওঠে বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে মাত্র তিন মিনিটেই রিয়ালের জালে দুই গোল করেন রবার্ট লেভানডোস্কি। ৫৪ মিনিটে মার্ক কাসাদোর দারুণ পাস থেকে রিয়াল মাদ্রিদের জাল কাঁপান কাতালানদের এই পোলিশ স্ট্রাইকার। তিন মিনিট পর দুর্দান্ত হেডে ব্যবধান দ্বিগুণ করার পাশাপাশি বার্নাব্যু স্টেডিয়ামেও ডেন নিয়ে আনেন পিনপতন নীরবতা। চলতি মৌসুমে ১৬ ও ১৭তম গোলের পর হ্যাটট্রিকেরও সুযোগ পেয়েছিলেন।

কিন্তু তার সেই পথে বাধা হয়ে দাঁড়ায় গোলপোস্ট। তবে গোল-উৎসব তখনও থামেনি সফরকারীদের। ম্যাচের ৭৭ মিনিটে লামিন ইয়ামাল গোল করলে ফলাফল দাঁড়ায় ৩-০। সেইসঙ্গে নিজেকে ইতিহাসের সোনালি পাতায়ও ঢুকিয়ে দেন এই স্প্যানিশ তরুণ। ১৭ বছর ১০৫ দিন বয়সে গোল করে ৭৭ বছরের পুরোনো রেকর্ড ভেঙে এল ক্ল্যাসিকোর ইতিহাসে এখন ইয়ামালই বনে গেছেন সর্বকনিষ্ঠ গোলদাতা। তার আগে এই রেকর্ডের মালিক ছিলেন আলফোন্সো নাভারো। ১৯৪৭ সালে ১৭ বছর ৩৬৫ দিন বয়সী এই খেলোয়াড় বার্সার হয়ে রিয়ালের বিপক্ষে দুটি গোল করেছিলেন!  
এমবাপের এটাই প্রথম এল ক্ল্যাসিকো। তার দিকে তাই বাড়তি নজর ছিল রিয়াল সমর্থকদের। সেইসঙ্গে আগের ম্যাচেই হ্যাটট্রিক করা দুই জায়ান্টের দুই ব্রাজিলিয়ান ভিনিসিয়াস ও রাফিনহার দিকেও চোখ ছিল। কিন্তু ভিনির ব্যর্থতার দিনে ৮৪ মিনিটে গোল করে নিজের জাত ঠিকই ছিনিয়েছেন রাফিনহা। আর তাতেই বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

×