ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

ঘরের মাটিতে টেস্ট জেতাতে পারবেন নাঈম?

মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ২০:৩২, ২৭ অক্টোবর ২০২৪; আপডেট: ২০:৩৫, ২৭ অক্টোবর ২০২৪

ঘরের মাটিতে টেস্ট জেতাতে পারবেন নাঈম?

চট্টগ্রামে নিজের মাঠে টেস্ট জেতাতে চান অফস্পিনার নাঈম হাসান

মিরপুর টেস্টে ৭ উইকেটে হারের পর এথন বন্দরনগরী চট্টগ্রামে বাংলাদেশ ক্রিকেট দল। স্বাগতিকদের মতো সফরকারী দক্ষিণ আফ্রিকাও এসেছে শনিবার বিকেলে। রবিবার জোর অনুশীলন করেছে টাইগাররা সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের ভেন্যুতে। অফস্পিনার নাঈম হাসান ’লোকাল বয়’। ক্যারিয়ারে দুইবার এই মাঠে ৫ উইকেট শিকার করেছেন। এবার সর্বোচ্চ প্রচেষ্টায় নিজের পারফর্ম্যান্স দিয়ে টেস্ট জেতাতে চান নাঈম। 

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্ট অভিষেক হয় ‘লোকাল বয়’ নাঈমের। প্রথম ইনিংসেই ৬১ রানে ৫ উইকেট নিয়ে অভিষেক রাঙ্গিয়েছেন। তবে ৬৪ রানে জেতা বাংলাদেশের জয়ের নায়ক ছিলেন সেঞ্চুরিয়ান মুমিনুল হক। 

একই ভেন্যুতে ৪ বছর পর অর্থাৎ ২০২২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারসেরা বোলিংয়ে ১০৫ রানে ৬ উইকেট নেন নাঈম। সেই ম্যাচটি হয় ড্র। মাঝে মিরপুরে ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে আরেকবার ৫ উইকেট নিতে পারলেও ম্যাচ জয়ের নায়ক ছিলেন ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম।

১১ টেস্টের ২০ ইনিংসে এই ৩ বার সেরা বোলিং সাফল্য দেখালেও বড় নায়ক হতে পারেননি নাঈম। টিম কম্বিনেশনের কারণে ৬ বছরে গুটি কয়েক টেস্ট খেলার সুযোগ পেয়েছেন। সবমিলিয়ে ছায়া হয়েই থাকতে হয়েছে তাকে। এবার আরেকটি সুযোগ তার সামনে নায়কোচিত কিছু করার। কারণ আবারও ঘরের মাঠ সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলা। 

বরাবরের মতোই সাগরিকার এই ভেন্যুতে আবার স্পিনিং উইকেট থাকবে। সেজন্যই আশাবাদী নাঈম। তিনি চান নিজের পারফর্ম্যান্স দিয়ে টেস্ট জেতাতে। রবিবার বিকেলে দলগত অনুশীলন শেষে তিনি বলেছেন,‘‘ইনশাআল্লাহ এই সুযোগটা তো হাতছাড়া করতে চাইব না। আমার দিক দিয়ে আমি চেষ্টা করব আমার শতভাগ দিয়ে ম্যাচ জেতানোর, যদি একাদশে থাকি। আমি চেষ্টা করব আমিই ম্যাচ জেতানোর।’’ 

নাঈম মনে করেন একই মনোভাব নিয়ে যদি বাংলাদেশের সব ক্রিকেটার খেলেন তাহলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট জেতা সম্ভব হবে। তিনি আরও বলেছেন,‘‘এরকম যদি আমরা সবাই বিশ্বাস করি একেকজন, আমি ম্যাচ জেতাব আমি ম্যাচ জেতাব। তাহলে যাদের ক্লিক হবে, তারাই ম্যাচ জেতাবে ইনশাআল্লাহ। আমি চেষ্টা করব আমার ঘরের মাঠে টেস্ট জেতাব।‘’

৬ বছরের টেস্ট ক্যারিয়ারে মাত্র ১১ টেস্ট খেলেছেন নাঈম। ৩ বার ইনিংসে ৫ উইকেট নিয়ে সবমিলিয়ে২০ ইনিংসে তার টেস্ট ক্যারিয়ারে তার শিকার ৩৬ উইকেট। চলতি বছর মাত্র ১টি, গত বছর ২টি এবং ২০২২ সালে ১টি করে টেস্ট খেলেছেন। এতো কম ম্যাচ খেলার কারণেই নাঈমের ক্যারিয়ার যথেষ্ট সমৃদ্ধ হতে পারেনি।

নাঈমের বয়স সবেমাত্র ২৪। আরও দীর্ঘ সময় তিনি খেলার সুযোগ পাবেন। তবে মেহেদি হাসান মিরাজ অপরিহার্যভাবে টেস্ট খেলা চালিয়ে যাচ্ছেন বলেই নাঈম সুযোগ পাচ্ছেন কম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবার আরেকটি মোক্ষম সুযোগ নাঈমের জন্য দারুন কিছু করার। কারণ এই সাগরিকায় তিনি ৪ টেস্ট খেলে ১৮ উইকেট শিকার করেছেন। বাকি ৭ টেস্ট অন্য ভেন্যুগুলোয় খেলে পেয়েছেন আরো ১৮টি। অর্থাৎ নিজের মাঠে অনেক বেশি সফল নাঈম। এবার তিনি কি এখানে পারবেন বাংলাদেশকে টেস্ট জেতাতে?

শিহাব উদ্দিন

×