ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

এখন সময়টা উপভোগের এল ক্ল্যাসিকো জয়ের পর রোমাঞ্চিত লেভানডোস্কি

প্রকাশিত: ১০:১৬, ২৭ অক্টোবর ২০২৪

এখন সময়টা উপভোগের এল ক্ল্যাসিকো জয়ের পর রোমাঞ্চিত লেভানডোস্কি

জোড়া গোল করে বার্সার বড় জয়ের নায়ক লেভানডোস্কি (মাঝে)

মেসি-রোনাল্ডোর লা লিগা ছাড়ার পর থেকে আর সেভাবে জমেনি এল ক্ল্যাসিকো। বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের দ্বৈরথেও যেন কিছুটা ভাটা পড়ে। তবে ২০২৪-২৫ মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোর আগে থেকেই যেন সেই পুরোনো উত্তাপ ফিরে আসে ফুটবলপ্রেমীদের মাঝে। 
বিশেষ করে দুই দলের সাম্প্রতিক পারফর্মেন্সের পাশাপাশি একদিকে যেমন এমবাপে-ভিনিসিয়াস-বেলিংহ্যাম তেমনি অন্যদিকে, লেভানডোস্কি-ইয়ামাল-রাফিনহাদের লড়াই দেখার জন্য রীতিমতো উন্মুখ হয়েছিল দুই দলের ভক্ত-সমর্থকরা। তবে সান্তিয়াগো বার্নাব্যূতে শনিবার রিয়াল-বার্সার রোমাঞ্চকর লড়াই শেষে হাসি নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনাই। এদিন রীতিমতো স্বাগতিক শিবিরকে বিধ্বস্ত করেই ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে কাতালান ক্লাবটি। যেখানে বার্সার হয়ে জোড়া গোল করেন উড়তে থাকা রবার্ট লেভানডোস্কি। এছাড়া, বাকী দুই গোল করেন ইনফর্ম লামিন ইয়ামাল এবং রাফিনহা।
সান্তিয়াগো বার্নাব্যুতে ৭৮ হাজার দর্শকের সামনে শনিবার শুরু থেকেই দুর্দান্ত খেলে স্পেনের দুই জায়ান্ট ক্লাব। হাড্ডাহাড্ডি লড়াই উপহার দিলেও প্রথমার্ধে অবশ্য গোলের দেখা পায়নি কেউ। যদিওবা এই সময়ে কিলিয়ান এমবাপে গোল করে উদযাপনে মেতে উঠলেও শেষ পর্যন্ত অফসাইডের কারণে তা বাতিল করে দেন ম্যাচ রেফারি। ফলে গোলহীন থেকেই বিরতিতে যায় দুই দল।
বিরতির পরই যেন জ্বলে উঠে বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে মাত্র তিন মিনিটেই দুই গোল করেন রবার্ট লেভানডোস্কি। ৫৪ মিনিটে তরুণ সতীর্থ মার্ক কাসাদোর দারুণ পাস থেকে রিয়াল মাদ্রিদের জাল কাঁপান বার্সেলোনার এই পোলিশ স্ট্রাইকার। তিন মিনিট পর দুর্দান্ত হেডে দ্বিতীয় গোল করে বার্নাব্যু স্টেডিয়ামে পিনপতন নীরবতা এনে দেন লেভানডোস্কি। চলতি মৌসুমে ১৬ ও ১৭ নম্বর গোল করার পর তার হ্যাটট্রিকের পথে বাধা হয়ে দাঁড়ায় গোলপোস্ট। এর ফলে শেষ তিন ম্যাচে তার গোলসংখ্যা দাঁড়াল ৭টি!
তবে গোল-উৎসব তখনও থামেনি বার্সেলোনার। ম্যাচের ৭৭ মিনিটে লামিন ইয়ামাল গোল করলে ফলাফল দাঁড়ায় ৩-০। ১৭ বছর বয়সী তারকা আড়াআড়ি শটে গোলকিপার আন্দ্রি লুনিনকে পরাস্ত করে ক্ল্যাসিকোর ইতিহাসে সর্বকনিষ্ঠ  গোল করার রেকর্ড গড়েন। এদিন তরুণ এই স্প্যানিশ তারকার বয়স ছিল ১৭ বছর ১০৬ দিন। এর ফলে রিয়াল মাদ্রিদ রীতিমতো অসহায়!
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আগের ম্যাচেই হ্যাটট্রিক করেছিলেন দুই জায়ান্টের দুই ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস এবং রাফিনহা। এই দুই তারকার দিকেও এদিন তাই বাড়তি নজর ছিল ভক্ত-অনুরাগীদের। তবে ভিনিসিয়াস পুরোপুরি ব্যর্থ থাকার দিনে নিজের জাত ঠিকই ছিনিয়েছেন রাফিনহা। ম্যাচের ৮৪ মিনিটে লুনিনের মাথার ওপর দিয়ে বল জালে জড়ান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। আর তাতেই ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা। 
অন্যদিকে, স্বপ্নের সাদা জার্সিতে বার্সেলোনার বিপক্ষে প্রথম ম্যাচ হতাশায় শেষ করলেন কিলিয়ান এমবাপে। বার্সার গোছানো রক্ষণভাগের কারণে বারবার অফসাইডের ফাঁদে পড়েন তিনি। প্রথম আধঘণ্টায় এই সংখ্যাটা ছিল পাঁচ! রিয়ালের আরেক তারকা ভিনিসিয়াস এদিন সহজ কয়েকটা সুযোগ পেলেও তা গোলে পরিণত করতে ব্যর্থ হন।
স্বাগতিক রিয়ালের এসব ভুলের কারণেই জার্মান কোচ হ্যান্সি ফ্লিক তার প্রথম ক্ল্যাসিকো স্মরণীয় করে রাখলেন। টানা চার ক্ল্যাসিকো হারের পর প্রথমবার মাদ্রিদকে হারানোর স্বাদ পেল বার্সা। ২০২৩ সালের মার্চের পর রিয়ালের বিপক্ষে প্রথম জয় পেল কাতালান ক্লাবটি।
এই জয়ের ফলে স্প্যানিশ লা লিগার শিরোপা পুনরুদ্ধারের মিশনটা দারুণবাবেই অব্যাহত রেখেছে বার্সেলোনা। ১১ ম্যাচ শেষে রিয়ালের সঙ্গে পয়েন্টের ব্যবধান ছয়ে বাড়ালো বার্সা। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নদের চলতি মৌসুমে প্রথম হারের তিক্ত স্বাদ দিয়ে ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান সুসংহত করলো হ্যান্সি ফ্লিকের দল। অন্যদিকে ২৪ পয়েন্ট নিয়ে তালিকার দুই নম্বরে অবস্থান করছে এমবাপে-ভিনিসিয়াসরা।
বার্নাব্যূতে এমন জয়ের পর উচ্ছ্বাসিত জোড়া গোলের নায়ক রবার্ট লেভানডোস্কি। ম্যাচের শেষে পোলিশ স্ট্রাইকার বলেন, ‘আমি খুব খুশি। বার্নাব্যুতে ৪-০ গোলের জয় সত্যিই অসাধারণ। এখন সপ্তাহের বাকী সময়টা উপভোগের। এই জয় নিঃসন্দেহেই আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিবে। তবে মৌসুম এখনও অনেক দীর্ঘ। এখন পর্যন্ত কিছুই জিততে পারিনি আমরা। তবে কীভাবে খেলতে হয় সে ব্যাপারে আমরা ধারণা পেয়েছি।’ 


 

মোস্তফা/টুম্পা

×