ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

রিয়ালের জালে বার্সার চার গোল!

প্রকাশিত: ০৯:৩৫, ২৭ অক্টোবর ২০২৪

রিয়ালের জালে বার্সার চার গোল!

গোল করার পর বার্সার উল্লাস।

বার্সেলোনা সম্প্রতি বায়ার্ন মিউনিখকে হারিয়ে নিজেদের শক্তির জানান দিয়েছিল, আর এরপরেই এসে গেল বহুল প্রতীক্ষিত এল-ক্লাসিকো। হ্যান্সি ফ্লিকের অধীনে ছন্দে থাকা বার্সেলোনা এই ক্লাসিকোতে বাড়তি উন্মাদনা যোগ করে। বিশেষভাবে প্রস্তুত হয়ে বার্সেলোনা এবার রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে পরাজিত করে, নিখুঁত পরিকল্পনার মাধ্যমে জয় ছিনিয়ে নেয়।

প্রথমার্ধে বার্সেলোনা লম্বা পাস এবং উচ্চ লাইন ডিফেন্সে রিয়ালকে বিভ্রান্ত করে রেখেছিল। দ্বিতীয়ার্ধে এই কৌশল কাজে লাগিয়ে গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় তারা। পুরো ম্যাচে রিয়ালের জালে একে একে চারটি গোল দেয় বার্সেলোনা।

সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম ২১ মিনিটেই বার্সেলোনা পাঁচটি গোলের সুযোগ তৈরি করেছিল, যার মধ্যে তিনটি গোল স্ট্রাইকারদের অমার্জিত মিসের কারণে হয়নি, আর কিছু সুযোগ বার্সেলোনার দুর্দান্ত ডিফেন্সে আটকা পড়ে।

রিয়ালের ফরোয়ার্ড লাইন প্রথমার্ধে বেশ কয়েকবার গোল মিস করে। বিশেষ করে কিলিয়ান এমবাপ্পে এবং ভিনিসিয়ুস জুনিয়র সহজ সুযোগগুলো কাজে লাগাতে ব্যর্থ হন, বার্সার গোলরক্ষক ইনাকি পেনার কাছে বারবার আটকে যান।

বার্সেলোনা এবার অন্য সময়ের চেয়ে ভিন্নভাবে খেলেছে, তাদের হাই লাইন ডিফেন্স বারবার এমবাপ্পেকে আটকে দেয়। এমবাপ্পে একবার বল জালে পাঠালেও অফসাইডের কারণে গোল বাতিল হয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শুরুতে বার্সেলোনা খেলায় কিছুটা পরিবর্তন আনে। ছোট পাসের মাধ্যমে তারা রিয়ালের রক্ষণভাগকে বিভ্রান্ত করতে থাকে। এই সুযোগে ম্যাচের ৫৪ মিনিটে মার্কো কাসাদোর নিখুঁত পাসে গোল করেন রবার্ট লেভানডফস্কি, যা ম্যাচের প্রথম গোল হিসেবে বার্সাকে এগিয়ে দেয়। এরপর আলেহান্দ্রো বালদের ক্রসে লেভানডফস্কির দারুণ হেডে দ্বিতীয় গোল আসে। রিয়ালের রক্ষণে ভুলের কারণেই লেভানডফস্কি এই সুযোগ পেয়ে যান।

লেভানডফস্কি এরপর আরও কিছু সহজ সুযোগ মিস করেন, যেখানে তিনি একবার ফাঁকা পোস্টে বল মেরে বারে লাগান এবং আরেকবার গোলবারের উপরে পাঠান। এমবাপ্পেও দ্বিতীয়ার্ধে বারবার অফসাইডের ফাঁদে পড়েন এবং আরও একটি গোল বাতিল হয়।

রিয়াল মাদ্রিদের ওপর চাপের পরিমাণ বেড়ে যায় যখন স্প্যানিশ ওয়ান্ডারকিড ৭৫ মিনিটে রাফিনিয়ার পাস ধরে কাছের পোস্টে শট নিয়ে এল ক্লাসিকোর ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে নাম লেখান। গোলের পর রিয়াল মাদ্রিদ কিছুটা শারীরিক আক্রমণে আসতে চাইলেও সফল হতে পারেনি।

ম্যাচের ৮৪ মিনিটে লং পাস ধরে রাফিনিয়া সহজেই রিয়ালের রক্ষণ ভেঙে বার্সেলোনার পক্ষে চতুর্থ এবং শেষ গোলটি করেন। এই গোল নিশ্চিত করে রিয়ালের বড় ব্যবধানে পরাজয়।


+

তাওফিক

×