ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

নোমান-সাজিদের ৩৯ উইকেট

ইংলিশদের হারিয়ে সিরিজ পাকিস্তানের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪৩, ২৬ অক্টোবর ২০২৪

ইংলিশদের হারিয়ে সিরিজ পাকিস্তানের

ইংল্যান্ডকে কাবু করে বল উঁচিয়ে মাঠ ছাড়ছেন দুই পাক স্পিনার নোমান ও সাজিদ

মুলতানে সাড়ে পাঁচশ রান করেও ইনিংস হারের লজ্জায় পড়েছিল পাকিস্তান। একই ভেন্যুতে দ্বিতীয় টেস্টে অফ-ফর্মের থাকা তিন তারকা বাবর আজম, শাহীন শাহ আফ্রিদি ও নাসিম শাহকে বাদ দিয়ে তিন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে বড় জয়ে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। এবার ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল শান মাসুদের দল। সাড়ে তিন দিনেই রাওয়ালপিন্ডি টেস্টে ইংল্যান্ডকে হারাল ৯ উইকেটে। ১ উইকেটে ৩.১ ওভারেই জয়ের জন্য প্রয়োজনীয় ৩৬ রানে তুলে নেয় পাকিরা। প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ছিল ৩৪৪।

ইংল্যান্ড গুটিয়ে যায় ২৬৭ ও ১১২ রানে। ভীষণ চাপের মধ্যে টেল-এন্ডারদের নিয়ে পার্থক্য গড়ে দেওয়া ১৩৪ রানের দারুণ ইনিংসটির জন্য ম্যাচসেরা হয়েছেন সাউদ শাকিল। শেষ দুই টেস্টেই ১৯ উইকেট নিয়ে সিরিজসেরা অফস্পিনার সাজিদ খান। ছোট্ট লক্ষ্যে ঝড় তুলে ৬ বলে ৪ চার ও ১ ছক্কায় অপরাজিত ২৩ রান করে জয় নিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক মাসুদ! 
২০২১ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর অবশেষে আবার দেশের মাঠে সিরিজ জয়ের স্বাদ পেল তারা। দেশের মাটিতে প্রথমবার পিছিয়ে থেকে পাকিস্তানের টেস্ট সিরিজ জয় সর্বশেষ ১৯৯৫ সালে, জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৫ সালের পর এই প্রথম ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল পাকিস্তান। শেষ দুই টেস্টে ইংল্যান্ডের ৪০ উইকেটের মধ্যে ৩৯টিই নিয়েছেন সাজিদ ও নুমান। অন্য একটি উইকেট পেয়েছেন যিনি, স্পিনার তিনিও- জাহিদ মেহমুদ। দ্বিতীয় টেস্টে নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবারে প্রতিপক্ষের সব উইকেট (২০টি) নিয়েছিলেন এই দুজনেই।

×