ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

টাইগারদের নতুন অধিনায়ক হচ্ছেন মিরাজ?

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪০, ২৬ অক্টোবর ২০২৪

টাইগারদের নতুন অধিনায়ক হচ্ছেন মিরাজ?

নাজমুল হোসেন শান্ত ও মেহেদি হাসান মিরাজ

আবারও উল্লেখযোগ্য পরিবর্তন আসতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটে। কিছুদিন আগে নির্দিষ্ট সময়ের আগেই বিদায় নিতে হয়েছে প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহেকে। তারপর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে আসা ফিল সিমন্স ইতোমধ্যেই কাজ শুরু করেছেন। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত এই দায়িত্বের জন্য তাকে নিয়োগ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই পর্যন্ত অধিনায়ক হিসেবে থাকার কথা নাজমুল হোসেন শান্তরও। কিন্তু এবার থাকছেন না তিনিও।

বিসিবিকে তিনি জানিয়ে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলমান টেস্ট সিরিজ শেষ করেই তিন ফরম্যাটের নেতৃত্ব ছাড়তে চান শান্ত। বিষয়টি ইতোমধ্যে বিসিবিকে জানিয়েও দিয়েছেন তিনি। প্রাথমিকভাবে শুধু টি২০ ফরম্যাটের নেতৃত্ব ছাড়তে চাইলেও পরে সব ফরম্যাটের নেতৃত্বই ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। পরবর্তী অধিনায়ক হিসেবে ওয়ানডে ও টেস্টে মেহেদি হাসান মিরাজ এবং টি২০ ফরম্যাটে তাওহিদ হৃদয়ের কথাই অনেকে চিন্তা করছেন। যদিও শান্ত নেতৃত্বে থাকবেন কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বিসিবি সভাপতি ফারুক আহমেদ দেশে আসার পর।
চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ক্রিকেট দলের ৩ ফরম্যাটের জন্য স্থায়ীভাবে অধিনায়ক করা হয় শান্তকে। অবশ্য এর আগেই বিভিন্ন সময়ে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। অর্থাৎ অধিনায়ক হিসেবে ট্রায়াল দিয়েছেন। সেই সময় তার নেতৃত্বে দলও কিছু সাফল্য পেয়েছে এবং শান্ত নিজেও ছিলেন ফর্মে। কিন্তু নিয়মিত অধিনায়ক হিসেবে যখন ১ বছরের জন্য এই দায়িত্ব দেওয়া হয় তাকে তখন থেকেই ফর্মহীনতায় ভুগতে থাকেন। বিসিবির নিয়োগ অনুসারে আগামী বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে তার দায়িত্ব শেষ হওয়ার কথা।

কিন্তু আগেই তা ছাড়তে চাইছেন শান্ত। বিসিবির কাছে সেটি জানিয়ে দিয়েছেন শান্ত। তবে ফারুক দেশের বাইরে থাকার কারণে এখন পর্যন্ত সিদ্ধান্তটা চূড়ান্ত হয়নি। শান্ত ইতোমধ্যে ৯ টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে ৩ জয় ও ৬ হার দেখেছেন। এ ছাড়া ৯ ওয়ানডেতেও ৬ হার, ৩ জয় পেয়েছে বাংলাদেশ তার অধীনে। সবচেয়ে বেশি ২৪ টি২০তে নেতৃত্ব দিয়ে ১০ জয় এনে দিলেও বাংলাদেশ হেরেছে ১৩টি, ১টি পরিত্যক্ত হয়েছে। 
অধিনায়ক হিসেবে বেশকিছু সাফল্য পেয়েছেন শান্ত। তার নেতৃত্বে বাংলাদেশ নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার ওয়ানডে ও টি২০ জিতেছে। ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট জিতেছে। এমনকি প্রথমবার পাকিস্তান সফরে গিয়ে টেস্ট জিতেছে, পাশাপাশি টেস্ট সিরিজও জিতে গৌরবময় এক অর্জনের সাক্ষী হয়। চলমান আইসিসির বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপে সবমিলিয়ে দারুণ সাফল্য পেয়েছে বাংলাদেশ দল।

তবে এই সময় অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটেই ধারাবাহিকভাবে ব্যর্থ হয়েছেন শান্ত। ৯ টেস্টের ১৭ ইনিংসে ২৫.৭৬ গড়ে ৪৩৮ রান করেছেন। এই সময়ে ১ সেঞ্চুরি ও ১ ফিফটি পেয়েছেন মাত্র। অবশ্য ওয়ানডেতে কিছুটা ভালোই করেছেন। ৫২.০০ গড়ে করেছেন ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ৩৬৪ রান করেন তিনি। 
টি২০ ফরম্যাটে ২২ ইনিংসে ১৮.৭৬ গড়ে ১০৪.২৩ স্ট্রাইকরেটে মাত্র ১ ফিফটিতে ৩৯৪ রান করেছেন। আর এমন পারফর্ম্যান্সের কারণে শান্ত বেশ সমালোচিত হয়েছেন এবং ট্রোলিংয়ের শিকার হয়েছেন। অবশেষে এবার নেতৃত্ব ছাড়ার দিকেই এগিয়ে যাচ্ছেন তিনি। স্থায়ী অধিনায়ক হওয়ার সময় শান্তর পাশাপাশি মিরাজের কথাও শোনা যাচ্ছিল। তবে পরে মিরাজকে আর অধিনায়ক করা হয়নি। এবার তিনিই ওয়ানডে ও টেস্টে নেতৃত্ব পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন। তবে একজনের ওপর অধিনায়কত্ব দেওয়া হলে চাপ হতে পারে তাই টি২০ ফরম্যাটের দায়িত্ব পেতে পারেন তাওহিদ।

×