ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

সাফ ফুটবলের সেমিফাইনাল আজ

রুমেল খান

প্রকাশিত: ২৩:৩৯, ২৬ অক্টোবর ২০২৪

সাফ ফুটবলের সেমিফাইনাল আজ

নেপালের আর্মি হেডকোয়ার্টার মাঠে শনিবার অনুশীলনে বাংলাদেশের নারী ফুটবলাররা

আগের ছয়বারের মোকাবিলায় প্রতিটিতেই জয়। এর মধ্যে সাফেই জয় চারটিতে। তারপরও প্রতিপক্ষকে ভয় পাওয়ার সঙ্গত কারণ আছে। ভয় পাওয়া দলটির নাম বাংলাদেশ। আর তারা যাকে ভয় পাচ্ছে, তারা ভুটান। সাফ নারী চ্যাম্পিয়নশিপে আজ রবিবার নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে দুপুর পৌনে ২টায় প্রথম সেমিফাইনালে ভুটানের মখোমুখি হবে বাংলাদেশ (একই মাঠে সন্ধ্যা সাড়ে ৬টায় দ্বিতীয় সেমিতে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত খেলবে স্বাগতিক নেপালের বিপক্ষে)।
চলমান সাফে এবার ভুটান দারুণ ফুটবল খেলেছে। গ্রুপ পর্বে অপরাজিত ছিল তারা। শুধু গোলপার্থক্যে দ্বিতীয় হয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সেমিতে উঠেছে। সবচেয়ে বড় কথা, গত আসরের ফাইনালিস্ট ও স্বাগতিক নেপালকে রুখে দিয়েছে গোলশূন্য ড্র করে। শ্রীলঙ্কাকে হারিয়েছে ৪-১ গোলে। এবং মালদ্বীপকে উড়িয়ে দেয় ১৩-০ গোলে। 
সে তুলনায় বাংলাদেশ তাদের গ্রুপ ম্যাচের প্রথমটিতে ভালো খেলেনি। হারতে হারতে শেষ মুহূর্তে ১-১ গোলে ড্র করে পাকিস্তানের সঙ্গে। পরে ম্যাচে অবশ্য ভারতকে ৩-১ গোলে হারিয়ে চমকে দেয়। মজার ব্যাপার, গত সাফেও সেমিফাইনালে ভুটানকে পেয়েছিল বাংলাদেশ! সেবার অবশ্য তাদের পাত্তাই দেয়নি বাংলার বাঘিনীরা (৮-০)।   
শনিবার কাঠমান্ডুর আর্মি হেডকোয়ার্টাস মাঠে বাংলাদেশের দলের অনুশীলনে ছিলেন না অধিনায়ক সাবিনা খাতুন। কারণ জ্বর। জ্বরে ভুগছিলেন ডিফেন্ডার আফঈদা খন্দকারও, তবে সেরে উঠে অনুশীলনে ফেরেন তিনি।
এবার বদলে যাওয়া ভুটানকে নিয়ে সাবধান বাংলাদেশ। এই সাফে নেপালের মতো ভুটানও সবচেয়ে বেশি ১৭ গোল করেছে। এই ভুটানের বিপক্ষে ম্যাচের আগে শনিবার অনুশীলনে গোলরক্ষক এবং রক্ষণভাগের খেলোয়াড়দের নিয়ে বেশি সময় নেন বাংলাদেশ কোচ পিটার বাটলার। শক্তিশালী আক্রমণভাগের মতো ভুটানের রক্ষণভাগও মজবুত। গোল হজম করেছে মাত্র একটি। ফলে তাদের ডিফেন্স লাইনের শক্তিমত্তা সম্পর্কে আঁচ করা যায়। এ সম্পর্কে পিটার অবগত ভালোভাবেই।

এ প্রসঙ্গে বলেছেন, ‘তাদের দুটি ম্যাচ দেখেছি। তারা শারীরিকভাবে দীর্ঘকায় এবং শক্তিনির্ভর দল, যারা ১০ জন মিলে অনেক নিচে নেমে রক্ষণ সামলায়। তারা উচ্চাভিলাষী হয়ে উপরে উঠে আসবে না বা আক্রমণাত্মক ফুটবল খেলবে না এবং আমাদের প্রতি-আক্রমণে ঘায়েল করতে চাইবে। এটা তাই আমাদের জন্য হবে ধৈর্যের পরীক্ষা দেওয়ার ম্যাচ।’
বাটলার আরও বলেন, ‘ওদের বিপক্ষে আমাদের মূল লড়াইটা হবে ওদের রক্ষণভাগের সঙ্গে আমাদের আক্রমণভাগের।’ 
বাংলাদেশ দলে সিনিয়র ফুটবলারদের সঙ্গে কোচ পিটারের মানসিক যে দ্বন্দ্বের সৃষ্টি হয়েছিল পাকিস্তানের সঙ্গে ম্যাচের পর, সেটা অনেকটাই কাটিয়ে ওঠা গেছে ভারতকে হারানোর পর। তারপরও দলের অন্তর্কোন্দল কিছুটা রয়েই গেছে। কেননা বাটলার অভিযোগ করেছেন বাংলাদেশের সাবেক কোচ গোলাম রব্বানী ছোটনের প্রতি (তার নাম না উল্লেখ করে), ‘আমরা উন্নতি করছি। তবে গুরুত্বপূর্ণ হচ্ছে মনোযোগ ধরে রাখা, যেটা কঠিন। কেননা যারা বাফুফের সঙ্গে সম্পৃক্ত, সাবেক কোচেরা, তারা (দলকে) বিরক্ত-প্ররোচিত করার চেষ্টা করছে। মেয়েদের পুরোপুরি অসত্য তথ্য দিচ্ছে। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

×