ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

অধিনায়কত্ব ছাড়ছেন শান্ত, কারণ জানালেন বিসিবি পরিচালক 

প্রকাশিত: ২০:০৬, ২৬ অক্টোবর ২০২৪

অধিনায়কত্ব ছাড়ছেন শান্ত, কারণ জানালেন বিসিবি পরিচালক 

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। 

সম্প্রতি বাংলাদেশ ক্রিকেট দলের পারফরম্যান্স কিছুটা হতাশাজনক। পাকিস্তানের মাটিতে ঐতিহাসিক জয় অর্জনের পর ভারতের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে টাইগাররা হোয়াইটওয়াশ হয়েছে। এরপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরোয়া টেস্ট সিরিজে ইতিমধ্যে ১-০ ব্যবধানে পিছিয়ে রয়েছে নাজমুল হোসেন শান্ত ও তার দল। দলের মনোবল ও টিম স্পিরিটের ঘাটতির কারণে শান্ত অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে বিসিবি পরিচালক নাজমুল আবেদীন ফাহিম জানিয়েছেন, শান্তর অধিনায়কত্বের চাপের কারণে তিনি ঠিকভাবে দায়িত্ব পালন করতে পারছেন না। তিনি গণমাধ্যমকে বলেন, “বাংলাদেশের মতো দেশে অধিনায়ক হওয়া মানে সব সময় চাপের মধ্যে থাকা, এবং সমালোচনার শিকার হওয়া। হয়তো এই কারণেই শান্তর পারফরম্যান্সও বিঘ্নিত হচ্ছে।”

ফাহিম জানান, শান্তর পাশে দাঁড়ানো উচিত ছিল এবং বোর্ডের পক্ষ থেকে তার প্রতি সমর্থন জোরদার করা প্রয়োজন। তিনি বলেন, “শান্ত তরুণ এবং বাংলাদেশের মতো একটি দলের অধিনায়ক। আমাদের সংস্কৃতিতে অধিনায়কত্ব গড়ে ওঠার জন্য সময় লাগে, এবং আমরা শান্তকে অধিনায়ক হিসেবে তৈরি করার জন্য বিনিয়োগ করেছি।”

শান্তের ব্যাটিং ফর্মও সমস্যায় রয়েছে। তিনি টানা ১৬ ইনিংসে শুধু একটি ৮০ রানের ইনিংস করেছেন, যা ভারতের বিপক্ষে চেন্নাইয়ে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সম্প্রতি মিরপুর টেস্টে তার রান ছিল ৭ ও ২৩। এছাড়া, তিন সংস্করণেই দলের নেতৃত্ব দিতে পারছেন না প্রত্যাশা অনুযায়ী।

সূত্র জানায়, শান্ত মৌখিকভাবে বোর্ডকে জানিয়েছে যে তিনি আর অধিনায়কত্ব করতে চান না। বিসিবি সভাপতি ফারুক আহমেদ দেশের বাইরে আছেন এবং তার ফিরে আসার পর অধিনায়কত্বের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

শান্তের অধীনে বাংলাদেশ ৯টি টেস্ট ম্যাচ খেলেছে, যার মধ্যে ৩টিতে জয় এবং ৬টিতে পরাজিত হয়েছে। তাঁর নেতৃত্বে পাকিস্তানে ঐতিহাসিক জয় আসে, তবে ওয়ানডেতে ৯ ম্যাচে ৩ জয় এবং ৬ পরাজয়, এবং টি-টোয়েন্টিতে ২৪ ম্যাচে ১০ জয় রয়েছে।

তাওফিক

×