ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

তিন ফরম্যাটেই কি অধিনায়কত্ব ছাড়ছেন শান্ত!

প্রকাশিত: ১৪:৩২, ২৬ অক্টোবর ২০২৪

তিন ফরম্যাটেই কি অধিনায়কত্ব ছাড়ছেন শান্ত!

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট 'ক্রিকবাজ'-এর এক প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ শেষে তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়তে পারেন নাজমুল হোসেন শান্ত। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চলতি বছরের ফেব্রুয়ারিতে তিন ফরম্যাটের জন্য শান্তকে অধিনায়ক ঘোষণা করেছিল। পরিকল্পনা ছিল, আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফিতে তার অধিনায়কত্বেই অংশ নেবে বাংলাদেশ দল। তবে সাম্প্রতিক সময়ে শান্ত অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

বিসিবি সভাপতি ফারুক আহমেদ তার পদত্যাগের বিষয়টি অনুমোদন দিলে শান্ত আনুষ্ঠানিকভাবে অধিনায়কত্ব ছাড়বেন।

বিসিবির এক কর্মকর্তার বরাতে ক্রিকবাজ জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা সিরিজের পর শান্ত অধিনায়কত্ব চালিয়ে যেতে আগ্রহী নন। শান্ত নিজেও বিষয়টি নিয়ে বলেছেন, তিনি সভাপতির সিদ্ধান্তের অপেক্ষায় আছেন।

জানা যায়, বিসিবির একজন পরিচালক শান্তকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ করেছিলেন। তবে তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ধীরে ধীরে সব ফরম্যাটের নেতৃত্ব ছাড়ার পরিকল্পনা করছিলেন।

সম্প্রতি শান্তর অধিনায়কত্ব নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। তার কিছু সিদ্ধান্ত এবং ব্যাট হাতে ব্যর্থতা সমর্থকদের মধ্যে হতাশার জন্ম দিয়েছে। যদিও অধিনায়ক হিসেবে তার সাফল্য-পরিসংখ্যান একেবারে খারাপ নয়। টেস্টে দলকে নয়টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন; জিতেছেন তিনটি এবং হেরেছেন ছয়টি। ওয়ানডেতে তার অধীনে দল নয় ম্যাচে তিনটি জয় ও ছয়টি পরাজয়ের সম্মুখীন হয়েছে। টি-টোয়েন্টিতে ২৪ ম্যাচের মধ্যে দশটিতে জয় তুলে নিতে পেরেছে বাংলাদেশ দল।

যদি শেষ পর্যন্ত শান্ত অধিনায়কত্ব ছেড়ে দেন, তবে বিসিবি ওয়ানডে ও টেস্টে মেহেদী হাসান মিরাজ এবং টি-টোয়েন্টিতে তাওহিদ হৃদয়কে অধিনায়ক করার পরিকল্পনা করছে।

তাওফিক

×