ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

বাফুফেতে এজিএম ও নির্বাচন কাল

প্রকাশিত: ২১:০৬, ২৫ অক্টোবর ২০২৪

বাফুফেতে এজিএম ও নির্বাচন কাল

বাফুফে নির্বাচন।

জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে কোন অংশে কম আকর্ষণীয় নয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। কাল শনিবার সেই বহুল আলোচিত বাফুফে নির্বাচন (পঞ্চমবারের মতো) অনুষ্ঠিত হবে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে। দুপুর ২টায় ভোট শুরুর আগে অনুষ্ঠিত হবে বার্ষিক সাধারণ সভা। 

নির্বাচন পরিচালনা করবেন প্রধান নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন। বাফুফের নির্বাচনে সভাপতি, সিনিয়র সহসভাপতি, চার সহসভাপতি ও ১৫ নির্বাহী সদস্যসহ মোট ২১টি পদের প্রার্থী হয়েছেন ৫০ জন। আর ভোটাধিকার প্রয়োগ করবেন ১৩৩ কাউন্সিলর।
এবার থাকছে নতুন ভোটারের ছড়াছড়ি। আওয়ামী লিগ সরকারের পতনের পর পাল্টে গেছে বাফুফে নির্বাচনের ভোটার তালিকার চিত্রও। চূড়ান্ত হওয়া ১৩৩ ভোটারের মধ্যে মাত্র ৪২ জন সর্বশেষ ২০২০ সালের নির্বাচনে ভোটার ছিলেন। বাকি ৯১ জনই এবার নতুন মুখ। যা মোট ভোটারের প্রায় ৬৯ শতাংশ।

নির্বাচনের ৪৮ ঘণ্টা আগে বাফুফে একটি নির্দেশনা জারি করেছে। কোন প্রার্থী প্রচার প্রচারণায় লোগো ব্যবহার করতে পারবে না। ফেনী, গোপালগঞ্জ, লালমনিরহাট ও শেরপুর জেলা ফুটবল এ্যাসোসিয়েশনের কাউন্সিলরশিপ বাতিল করেছিল বাফুফে। বাদ পড়াদের মধ্যে গোপালগঞ্জ জেলা ফুটবল এ্যাসোসিয়েশনের কর্মকর্তা খসরু মামলা আবেদন করেন। শুনানি হলে আবেদনকারীর পক্ষে সিদ্ধান্ত গেলে নির্বাচন আয়োজন বড় শঙ্কার মধ্যে পড়তো। শুধু নির্বাচন নয় আদালতের নির্দেশনার ফলে বাফুফে ফিফার শাস্তির মধ্যেও পড়ার শঙ্কায় ছিল। বুধবার মধ্যরাতে এ নিয়ে ফুটবলের বিভিন্ন পক্ষ গুরুত্বপূর্ণ বৈঠক হয়। আলোচনা ফলপ্রসূ হওয়ায় আদালতে মামলাটি শুনানির জন্য উঠেনি। ফলে আইনি জটিলতা না থাকায় আজ বাফুফে নির্বাচন অনুষ্ঠিত হওয়া নিয়ে আর কোন বাধা নেই। 
এবারের নির্বাচনে আগের নির্বাচনগুলোর মতো কোন প্যানেল নেই। বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিনও পূর্ব ঘোষণা অনুযায়ী এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন না। ফলে বাফুফেতে সালাউদ্দিনের দীর্ঘ ১৬ বছরের রাজত্বের অবসান ঘটছে।
ফলে নির্র্বাচনের আকর্ষণও খানিকটা ম্লান হয়েছে। ২১ পদের মধ্যে সবচেয়ে বেশি আগ্রহের পদ হচ্ছে সভাপতি পদ। এই পদে আগ্রহের কেন্দ্রবিন্দুতে আছেন তাবিথ আউয়াল এবং এএফএম মিজানুর রহমান। এদের মধ্যে তাবিথই জযের ব্যাপারে এগিয়ে।

সিনিয়র সহসভাপতি পদে তরফদার রুহুল আমিন নিজের নাম প্রত্যাহার করে নেয়ায় মাঠ ফাঁকা হয়ে গেছে ইমরুল হাসানের। বাফুফের বর্তমান সহসভাপতি তাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।
সহসভাপতি ও সদস্যপদে কিছুটা আকষর্ণ থাকবে। এই পদে প্রার্থী ছয় জন। এরা হলেন : ফাহাদ এ করিম, ওয়াহিদউদ্দীন চৌধুরী, নাসের শাহরিয়ার জাহেদী, শফিকুল ইসলাম মানিক, সাব্বির আহম্মেদ আরেফ ও সৈয়দ রুম্মান বিন ওয়ালী সাব্বির। ধাণা করা হচ্ছে এদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।
সদস্য পদপ্রার্থী ৪০ জন। এদের মধ্যে জোর লড়াই হবে বলে মনে করা হচ্ছে। 

রুমেল খান/ রিয়াদ

×