ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

রাফিনহার হ্যাটট্রিকে বায়ার্ন বধ বার্সেলোনার

জিএম মোস্তফা

প্রকাশিত: ২৩:৫১, ২৪ অক্টোবর ২০২৪

রাফিনহার হ্যাটট্রিকে বায়ার্ন বধ বার্সেলোনার

ইতিহাদে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে অবিশ্বাস্য দক্ষতায় গোল করছেন আর্লিং হালান্ড

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ২০১৪-১৫ মৌসুমে শেষবারের মতো বায়ার্ন মিউনিখকে পরাজিত করেছিল বার্সেলোনা। সেবারই সর্বশেষ ইউরোপ সেরার এই টুর্নামেন্টের মুকুট পরেছিল কাতালান ক্লাবটি। এরপর কেটে গেছে দীর্ঘ ৯ বছর। কিন্তু জার্মান জায়ান্টদের বিপক্ষে আর জয় পায়নি বার্সা। অবশেষে বুধবার আবারও সেই ভুলে যাওয়া জয়ের স্বাদ পেল বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে এদিন তারা ৪-১ গোলে পরাজিত করেছে বায়ার্ন মিউনিখকে। 
হ্যাটট্রিক করে এই ম্যাচের নায়ক বনে গেছেন রাফিনহা। তবে খোদ বায়ার্ন মিউনিখের অস্ত্রও এদিন এই জয়ের পেছনে রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। যেমন বার্সার ডাগ আউটে ছিলেন বায়ার্ন মিউনিখেরই সাবেক কোচ হ্যান্সি ফ্লিক। পাশাপাশি ক্লাবটির সাবেক তারকা খেলোয়াড় রবার্ট লেভানডোস্কিও এক গোল করে কাতালানদের জয়ে অবদান রেখেছেন। আবার কী তাহলে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পুনরুদ্ধার করতে যাচ্ছে বার্সেলোনা? তবে এই প্রশ্নের উত্তর এখন সময়ের হাতে।
বুধবার নিজেদের অলিম্পিক স্টেডিয়ামে ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে আতিথ্য দেয় বার্সেলোনা। হাইভোল্টেজ ম্যাচে বার্সেলোনার ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহা এদিন বায়ার্নের গোলমুখ খুলেন ম্যাচের প্রথম মিনিটেই। ৪৫ মিনিটে দ্বিতীয় আর ৫৬ মিনিটেই চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম হ্যাটট্রিক পূর্ণ করেন রাফিনহা। সেইসঙ্গে বার্সার জার্সিতে নিজের শততম ম্যাচটাকেও স্মরণীয় করে রাখলেন তিনি। দ্বিতীয়ার্ধের ৭৫ মিনিটে রাফিনহাকে তুলে দানি ওলমোকে খেলার সুযোগ করে দেন হ্যান্সি ফ্লিক। তা না হলে হয়তো গোলসংখ্যাটা আরও বাড়তেও পারতো ইনফর্ম এই ব্রাজিলিয়ান উইঙ্গারের।  
এর আগে ম্যাচের প্রথমার্ধের ৩৬ মিনিটে বায়ার্ন মিউনিখের জালে বার্সার হয়ে বাকি গোলটি করেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোস্কি। সাবেক ক্লাবের বিপক্ষে গোল করার পর অবশ্য কোনো উদযাপন করেননি লেভা। অন্যদিকে, বার্সার বিপক্ষে বায়ার্নের হয়ে একমাত্র গোলটি করেন ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেন। মোনাকোর কাছে ২-১ গোলে হেরে চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের মিশনটা খুব বাজেভাবে শুরু হয়েছিল বার্সার। তবে পরের দুই ম্যাচের দুটিতেই জিতে স্বরূপে ফিরেছে হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। 
বার্সার বায়ার্ন-বধের রাতে গোল উৎসব করেছে ম্যানচেস্টার সিটিও। পেপ গার্দিওলার দল ৫-০ গোলে বিধ্বস্ত করে স্পার্তা প্রাগকে। যেখানে জোড়া গোল করেন আর্লিং হালান্ড। ইত্তিহাদ স্টেডিয়ামে সিটিজেনদের হয়ে বাকি তিনটি গোল করেন ফিল ফোডেন, জন স্টোন্স এবং মাথিয়াস নুনেজ। তবে ব্যাকহিল ভলিতে করা হালান্ডের প্রথম গোলটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরাট চর্চা হচ্ছে। এমন দুর্দান্ত গোলের পর কেউ কেউ বলছেন হালান্ড আসলেই রক্তে-মাংসে গড়া মানুষ তো!
এদিকে, আর্নে স্লটের অধীনে লিভারপুলও ছুটছে অপ্রতিরোধ্য গতিতে। অলরেডরা এদিন ১-০ গোলে হারায় আরবি লাইপজিগকে। সালাহার অ্যাসিস্ট থেকে একমাত্র জয়সূচক গোলটি করেন ডারউইন নুনেজ। এর ফলে ক্লাব ইতিহাসের প্রথমবার মৌসুমের প্রথম ১২ ম্যাচের ১১টিতেই জয়ের নজির গড়ে লিভারপুল। সেইসঙ্গে একই কীর্তি নতুন কোচ আর্নে স্লটেরও। শুধু তাই নয়? এই প্রথম মৌসুমের প্রথম ছয় অ্যাওয়ে ম্যাচের সবকটিতে জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়ল লিভারপুল।

×