ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

প্রোটিয়াদের সামনে ১০৬ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

প্রকাশিত: ১১:২৩, ২৪ অক্টোবর ২০২৪

প্রোটিয়াদের সামনে ১০৬ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

মিরপুরে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার চলমান প্রথম টেস্টে দারুণ লড়াই দেখালেন টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। যদিও প্রাপ্য শতক মিস হয়ে গেছে তার। তবে তার ব্যাটে ভর করেই বাংলাদেশ প্রোটিয়াদের আবারও ব্যাটিংয়ে আনতে পারলো।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ৮৭ রানে অপরাজিত থেকে দিনের খেলা শুরু করেন মিরাজ। আশা ছিল নিজের প্রাপ্য শতক ঠিকই বের করে নিবেন তিনি, কিন্তু আর মাত্র ১০ রান যোগ করেই ৯৭ রানে আউট হন। প্রোটিয়া পেসার রাবাদার শর্ট বলে খেলতে গিয়ে স্লিপে ধরা পড়েন মিরাজ, ফলে তার সেঞ্চুরির স্বপ্ন শেষ হয়। বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয় ৩০৭ রানে, আর দক্ষিণ আফ্রিকাকে জয়ের জন্য লক্ষ্য দেওয়া সম্ভব হয় ১০৬ রানের।

এদিকে দিনের শুরুতেই নতুন বল নেওয়ার সুযোগ ছিল দক্ষিণ আফ্রিকার। মিরাজ ও নাঈমের হাতে ছিল দলের আশা, তবে নাঈমও বেশি দূর যেতে পারেননি। রাবাদার ইনসুইং বলের সামনে এলবিডব্লিউ হয়ে ফিরতে হয় তাকে। রাবাদা এই ইনিংসে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডার ভেঙে দেন। শেষ পর্যন্ত, বাংলাদেশ বড় লিড গড়তে না পারলেও লড়াকু ইনিংস খেলে ১০৬ রানের লক্ষ্য দাঁড় করায়।

এখন দেখার বিষয়, বাংলাদেশের বোলাররা এই লক্ষ্যের পেছনে দক্ষিণ আফ্রিকাকে কতটা চাপে রাখতে পারে। ম্যাচে কিছু করে দেখাতে হলে বাংলাদেশকে রেকর্ড করতে হবে। কারণ বাংলাদেশ সর্বনিম্ন ২০৪ রানের লক্ষ্য দিয়ে ম্যাচ জিতেছে।

এর আগে মিরপুরে প্রথম ইনিংসে বাংলাদেশ ১০৬ রানে অলআউট হয়। জবাবে প্রোটিয়ারা কাইল ভেরেইনের শতকে ভর করে ৩০৮ রান করে।

মাহাতাব

×