ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

মুগ্ধতা ছড়িয়েই চলেছেন মিরাজ

মো. মামুন রশীদ

প্রকাশিত: ২৩:২৭, ২৩ অক্টোবর ২০২৪

মুগ্ধতা ছড়িয়েই চলেছেন মিরাজ

মেহেদি হাসান মিরাজ

এমন এক পজিশনে ব্যাট করেন অধিকাংশ ক্ষেত্রেই বিপদ কাঁধে নিয়ে কঠিন সংগ্রাম চালাতে হয়। গত কয়েক বছর ধরে সেই লড়াইটা বেশ ভালোভাবেই চালিয়ে যাচ্ছেন মেহেদি হাসান মিরাজ। তবে এবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলমান প্রথম টেস্টে তার লড়াইটা আরো বড়। কারণ এবার মিরাজ একপ্রান্তে লড়াই করছেন অন্যপ্রান্তে থাকা সঙ্গীদের কাছ থেকে সহায়তা পাওয়ার আশায়। মিরাজ এখন ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ৮৭ রান নিয়ে ব্যাট করছেন।

আরেকটি সেঞ্চুরির পথে থাকা মিরাজ অভিষিক্ত জাকের আলী অনিকের সঙ্গে সপ্তম উইকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ডময় ১৩৮ রানের জুটি গড়েছেন। এটি দেশের মাটিতে সপ্তম উইকেটে সেরা জুটি বাংলাদেশের। জাকের ১৮তম বাংলাদেশী হিসেবে অভিষেকেই করেন অর্ধশতক। তাদের প্রতিরোধেই বাংলাদেশ ইনিংস পরাজয়ের শঙ্কা এড়িয়ে এখন বড় স্বপ্ন দেখছে। তৃতীয় দিনশেষে ৭ উইকেটে ২৮৩ রান তুলে এগিয়ে আছে স্বাগতিকরা ৮১ রানে। আগের দিন প্রথম বাংলাদেশী হিসেবে ৬ হাজার টেস্ট রান পেরোনো মুশফিকুর রহিম তিন ফরম্যাট মিলিয়ে নির্দিষ্ট কোনো ভেন্যুতে ৫ হাজার রান পূর্ণ করা প্রথম আন্তর্জাতিক ক্রিকেটার হয়েছেন।
সাকিব আল হাসান না থাকায় টেস্টে একধাপ উন্নতি হয়েছে মিরাজের ব্যাটিং পজিশনে। এর আগে অন্য প্রান্তে স্বীকৃত ও অভিজ্ঞ ব্যাটারকে তিনি সঙ্গ দিয়েছেন। পাশাপাশি নিজেও ভালো কিছু করেছেন। এমনকি ২০২১ সালে চট্টগ্রামে সেঞ্চুরিও করেছেন আটে নেমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এবার সাত নম্বর পজিশনে নেমে আরেকটি সেঞ্চুরির পথে রয়েছেন তিনি। সাতে নেমে মিরপুরে বাংলাদেশের পক্ষে সেঞ্চুরি আছে দুটি। ৪ বাংলাদেশীর টেস্টে সবমিলিয়ে ৫ সেঞ্চুরি আছে এই পজিশনে।

যদিও মিরাজের এবারের লড়াই একেবারে ভিন্ন। কারণ মিরপুরের কঠিন উইকেটে সেটি করছেন তিনি যেখানে প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১০৬ রানে থেমেছে। আর আগের দিন ৩ উইকেটে ১০১ রান নিয়ে দ্বিতীয় ইনিংসে নামা বাংলাদেশ তৃতীয় দিনের শুরুতেই কাগিসো রাবাদার পেসে বিপর্যস্ত হয়েছে। তিনি সুইংয়ের কার্যকারিতা দেখিয়ে মাহমুদুল হাসান জয় (৪০) ও মুশফিকুর রহিমকে (৩৩) সাজঘরে ফিরিয়েছেন। আগের দিনের সঙ্গে দু’জনই ২ রান করে যোগ করতে পেরেছেন। দু’জনের মধ্যে ৪৬ রানের জুটি ভেঙেছে।

মুশফিক আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাট মিলিয়ে প্রথম ব্যাটার হিসেবে নির্দিষ্ট কোনো ভেন্যুতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। এরপর দ্রুতই ফিরে যান লিটন কুমার দাসও (৭)। ফলে ১১২ রানে ৬ উইকেট হারিয়ে ইনিংস হারের শঙ্কায় পড়ে বাংলাদেশ। তখনই প্রতিরোধ গড়েছেন মিরাজ ও জাকের। 
দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংসে ১০৮ রানে ৬ উইকেট হারানোর পর সপ্তম উইকেটে ১১৯ রানের রেকর্ড জুটি পায় কাইল ভেরেইন ও উইয়ান মুল্ডারের কাছ থেকে। বাংলাদেশ দলও একই সাফল্য পেয়েছে মিরাজ-জাকেরের ব্যাট থেকে। দু’জনই অর্ধশতক হাঁকিয়েছেন। জাকের অভিষেক টেস্ট খেলতে নেমে অর্ধশতক হাঁকিয়েছেন। প্রথম ইনিংসে মাত্র ২ রানে বিদায় নেন তিনি। বাংলাদেশের পক্ষে টেস্ট অভিষেকে এ নিয়ে ১৮ জন ক্রিকেটার অর্ধশতাধিক রান করলেন (৪ জন সেঞ্চুরিয়ান)।

তবে ৮ নম্বরে নেমে জাকের ফিফটি হাঁকিয়েছেন। এই পজিশনে তিনি মাত্র দ্বিতীয় বাংলাদেশী হিসেবে অভিষেকে ফিফটি করলেন। অভিষেকে মোসাদ্দেক হোসেন সৈকত আটে নেমে শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৭ সালে কলম্বোয় করেন ৭৫ রান। জাকের অবশ্য কেশব মহারাজের বাঁহাতি স্পিনে ১১১ বলে ৭ চারে ফিরে যান ৫৮ রানে। ফলে দেশের মাটিতে বাংলাদেশের ১৩৮ রানের রেকর্ড জুটি ভেঙে যায়। এর আগের রেকর্ডটাও মিরপুরেই। লিটন দাস ও মিরাজ ২০২১ সালে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৬ রানের জুটি গড়েন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সপ্তম উইকেটে এটি বাংলাদেশের সেরা জুটি।

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সপ্তম উইকেটে বাংলাদেশের সেরা জুটি ছিল ৫০ রানের। ২০১০৭ সালে ব্লুমফন্টেইনে লিটন ও তাইজুল ইসলাম সেটি করেছিলেন। সার্বিকভাবে এটি টেস্টে বাংলাদেশের চতুর্থ সেরা জুটি। রাওয়ালপিন্ডিতে গত আগস্টেই মিরাজ ও মুশফিকুর রহিম ১৯৬ রানের সপ্তম উইকেটে জুটির রেকর্ড গড়েন। টেস্ট পরিসংখ্যানে মিরপুর স্টেডিয়ামে এটি দ্বিতীয় সেরা ও বাংলাদেশের মাটিতে তৃতীয় সেরা জুটি। মাহেলা জয়াবর্ধনে ও কিথুরুয়ান ভিথানাগে ২০১৪ সালে অবিচ্ছিন্ন ১৭৬ রানের রেকর্ড সপ্তম উইকেট জুটি গড়েন স্বাগতিকদের বিপক্ষে এই মাঠে।

এ বছরই সপ্তম উইকেটে ১৭৩ রানের আরেকটি জুটি শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস করেছেন সিলেটে। এরপরই মিরাজ-জাকের জুটি। এরপর নাঈম হাসানকে নিয়ে অষ্টম উইকেটে আরও ৩৩ রান যোগ করেছেন মিরাজ। মাঝে বৃষ্টির দাপটে ১ ঘণ্টা ২২ মিনিট বন্ধ থাকার পর খেলা শুরু হয়ে ৫ ওভার হতেই আলোর স্বল্পতায় সমাপ্তি ঘটে তৃতীয় দিনের। ৭ উইকেটে ২৮৩ রান তুলে ৮১ রানের লিড পেয়েছে। মিরাজ ১৭১ বলে ৯ চার, ১ ছক্কায় ৮৭ রানে অপরাজিত আছেন।

×