ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

সাফ নারী চ্যাম্পিয়নশিপ

ভারতকে হারিয়ে কোচকে জবাব দিলেন সাবিনারা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২১:১৪, ২৩ অক্টোবর ২০২৪

ভারতকে হারিয়ে কোচকে জবাব দিলেন সাবিনারা

ভারতের বিরুদ্ধে এটা দ্বাদশ ম্যাচে বাংলাদেশের দ্বিতীয় জয়।

পাকিস্তানের সঙ্গে ম্যাচের পরেই বাংলাদেশ দলে সিনিয়র খেলোয়াড় বনাম কোচের মনস্তাত্ত্বিক দ্বন্দ্বের বিষয়টা প্রকট হয়ে ওঠে। পাকিস্তানের সঙ্গে কোচ পিটার বাটলার একাধিক সিনিয়র খেলোয়াড়কে শুরুর একাদশে না খেলানোয় এই সমস্যার সৃষ্টি। তবে দলের স্বার্থে কোচের ‘শুভবুদ্ধির উদয়’ হওয়াতে আজ ভারতের সঙ্গে ম্যাচে তিনি ঠিকই সিনিয়র খেলোয়াড়দের (সাবিনা, মাসুরা, মারিয়া, নীলা) প্রথম একাদশে খেলিয়েছেন। সেই সঙ্গে একটা প্রচ্ছন্ন চ্যালেঞ্জও ছুঁড়ে দিয়েছিলেন তাদের সামর্থ্যের প্রতি। কিন্তু ম্যাচটা ভালভাবেই জিতে কোচকে ঠিকই অবজ্ঞার জবাবটা কড়ায়-গণ্ডায় দিয়েছেন সাবিনারা। 
 
আজ ‘দক্ষিণ এশিয়ার নারী বিশ্বকাপ ফুটবল’ খ্যাত সাফ নারী চ্যাম্পিয়নশিপে দারুণ ও দাপুটে এক জয় কুড়িয়ে নিয়েছে বাংলাদেশ। নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে অনুষ্ঠিত এ-গ্রুপের এই গুরুত্বপূর্ণ ম্যাচে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট-শক্তিশালী ও এই আসরের সর্বাধিক পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতকে ৩-১ গোলে রীতিমতো বিধ্বস্ত করে তারা। ম্যাচের প্রথমার্ধেই সবগুলো গোল হয়। বিজয়ী দলের তহুরা খাতুন জোড়া গোল করেন। অপর গোলটি আফঈদা খন্দকারের। ভারতের একমাত্র গোলটি বালা দেবীর। 
ম্যাচ শুরুর আগে এক কঠিন সমীকরণ মাথায় নিয়ে খেলতে নেমেছিল বাংলার বাঘিনীরা। তবে সমীকরণ আর শঙ্কা উড়িয়ে দিয়ে কাঙ্খিত লক্ষ্যের কাছাকাছি পৌঁছে গেছে লাল-সবুজ বাহিনী। 
দুই ম্যাচে এক জয় ও এক ড্রতে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে গত (২০২২) আসরের শিরোপাধারী বাংলাদেশ। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে ভারতও নিশ্চিত করেছে শেষ চারে উন্নীত হওয়া। ১ পয়েন্টধারী পাকিস্তানেরই কেবল কপাল পুড়েছে!
আগামী ২৭ অক্টোবর প্রথম সেমিতে খেলবে বাংলাদেশ। প্রতিপক্ষ হবে নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার মধ্যে থেকে একটি দল। 
পাকিস্তানের সঙ্গে প্রথম গ্রুপ ম্যাচে শেষ মুহূর্তে কোনমতে গোল শোধ করে বাংলাদেশ ১-১ গোলে ড্র করে হার এড়ায়। তারপরও কিছুটা বিপাকে পড়ে যায়। কেননা এই ম্যাচটি জিতলেই তারা এক ম্যাচ হাতে রেখেই সেমির টিকেট কাটতে পারতো। কিন্তু সেটা না হওয়াতে কঠিন এক সমীকরণের মুখোমুখি হয় পিটার বাটলারের শিষ্যারা। সেটা হচ্ছে শেষ গ্রুপ ম্যাচে ভারতের সঙ্গে ড্র করলেও বাংলাদেশ সেমিতে যাবে। জিতলে তো কথাই নেই। কিন্তু ভারতের কাছে তিন গোলের ব্যবধানে হারলে গ্রপ পর্ব থেকেই বিদায় নিতে হবে। সেক্ষেত্রে ভারতের সঙ্গে সেমিতে চলে যাবে পাকিস্তান।
কিন্তু আজ দুই গোলের ব্যবধানে হার কিংবা ড্র নয়, বরং দাপুটে জয়েই গ্রুপসেরা হয়ে সেমিফাইনাল নিশ্চিতের পাশাপাশি কোচ পিটার বাটলারকে উপযুক্ত জবাব দিয়েছেন সাবিনা-মারিয়ারা।
# রুমেল খান

রুমেল/ এসআর

×