ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

টেস্টে প্রথম বাংলাদেশী হিসেবে ৬ হাজার রানের কীর্তি

মুশফিকের অনন্য অর্জন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৪, ২৩ অক্টোবর ২০২৪

মুশফিকের অনন্য অর্জন

মাইলফলক গড়ার পথে শট খেলছেন টাইগার ব্যাটার মুশফিকুর রহিম

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের অন্যতম অপরিহার্য ব্যাটার মুশফিকুর রহিম। দেশে কিংবা দেশের বাইরে তার ব্যাটের দিকেই তাকিয়ে থাকে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে সর্বাধিক ৯২ টেস্ট খেলেছেন। এই অভিজ্ঞ মিডলঅর্ডার টেস্টে দেশের পক্ষে সর্বাধিক রানের মালিক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবার কিছু মাইলফলক ছোঁয়ার মুখে ছিলেন ৩৭ বছর বয়সী এই তারকা। কিন্তু মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার শুরু হওয়া টেস্টের প্রথম দিন মাত্র ১১ রানে সাজঘরে ফেরেন।

মঙ্গলবার দ্বিতীয় দিন তিনি বেশ আক্রমণাত্মক মেজাজে ২৬ বলে ৩ চারে ৩১ রান করে নতুন এক মাইলফলক পেরিয়ে যান। প্রথম বাংলাদেশী  হিসেবে টেস্টে ৬ হাজার রান পূর্ণ করেন মুশফিক। বাংলাদেশের প্রথম হলেও বিশে^র ৭৪তম ব্যাটার হিসেবে এই কৃতিত্বের অধিকারী হয়েছেন তিনি। অবিস্মরণীয় এই অর্জনের মালিক হতে মুশফিক ক্যারিয়ারের ৯৩তম ম্যাচ খেলতে নেমেছেন এবং ১৭২ ইনিংস লেগেছে তার। 
৬ হাজার টেস্ট রানের ক্লাবে নেই রিচি রিচার্ডসন, রামনরেশ সারওয়ান, মার্কাস ট্রেসকোথিক, ডেনিস কম্পটন, সেলিম মালিক, নাসের হুসেন, মাইকেল ভন, এডাম গিলক্রিস্ট, মার্ক বাউচার ও মারভান আতাপাত্তুর মতো বিখ্যাত ব্যাটাররা। তাদের অধিকাংশই অবশ্য মুশফিকের চেয়ে কম ইনিংস ব্যাট করার সুযোগ পেয়েছেন। ভারতের বিপক্ষে দুই টেস্টের সিরিজে সম্প্রতিই ব্যাট হাতে তেমন ভালো করতে পারেননি মুশফিকুর রহিম। দুই টেস্টের ৪ ইনিংসে করেছেন যথাক্রমে ৮, ১৩, ১১ ও ৩৭ রান।

তবে এতেই তিনি ৬ হাজার টেস্ট রানের খুব কাছাকাছি চলে গেছেন। অনেক আগে থেকেই বাংলাদেশের পক্ষে সর্বাধিক টেস্ট রানের মালিক তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টে নামার আগে এই ফরম্যাটে মুশফিকের রান ছিল ৩৮.৪৫ গড়ে ৫৯৬১। মাত্র ৩৯ রান করতে পারলেই তিনি টেস্টে ৬ হাজার রান করবেন, কিন্তু প্রথম ইনিংসে ১১ রানেই সাজঘরে ফেরেন। সেজন্য দ্বিতীয় ইনিংসে আর মাত্র ২৮ রান দরকার ছিল তার। টেস্ট ইতিহাসে ৭৪তম ব্যাটার হিসেবে সেটি পূর্ণ করেছেন মঙ্গলবার মাত্র ২৬ বলে ৩১ রানের ঝড়োগতির অপরাজিত ইনিংস খেলার পথে। এখন তার রান ৯৩ টেস্টের ১৭২ ইনিংসে ৩৮.৪৮ গড়ে ৬০০৩। 
মিরপুরে সর্বাধিক ৪টি করে টেস্ট সেঞ্চুরি আছে মুশফিক ও মুমিনুল হকের। আর এই মাঠে ৩ ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ৭টি করে সেঞ্চুরি আছে মুশফিক ও তামিম ইকবালের। উভয় ক্ষেত্রে আরেকটি সেঞ্চুরি হাঁকাতে পারলে সবার ওপরে উঠবেন মুশফিক। 
সেই সুযোগ রয়েছে তার, কারণ মিরপুর টেস্টে সবেমাত্র ২ দিন পেরিয়েছে। অনেক সময় পাবেন আরও কিছু অর্জনের জন্য। আজ আর ২ রান করতে পারলে ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাট মিলিয়ে নির্দিষ্ট কোনো মাঠে ৫ হাজার রান পূর্ণ হবে তার। মিরপুরে ওয়ানডে, টেস্ট ও টি২০ মিলিয়ে ১৫৫তম ম্যাচ খেলে মুশফিক সর্বাধিক ৪৯৯৮ রান করেছেন।

×