ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ

আকবরদের উড়িয়ে ওয়ানডে দলে সেদিকউল্লাহ

প্রকাশিত: ২২:২৯, ২২ অক্টোবর ২০২৪; আপডেট: ২২:৫৬, ২২ অক্টোবর ২০২৪

আকবরদের উড়িয়ে ওয়ানডে দলে সেদিকউল্লাহ

সেদিকউল্লাহ অটল

ওমানে চলতি ইমার্জিং টিমস এশিয়া কাপে দুদিন আগেই অপরাজিত ৯৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে বাংলাদেশ-এ দলকে হারিয়ে দিয়েছেন সেদিকউল্লাহ অটল। এ ছাড়া ঘরোয়া ক্রিকেটেও দারুণ ছন্দে আছেন তিনি। এমন পারফরম্যান্সেরই প্রতিদান পেলেন। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের আফগানিস্তান জাতীয় দলে জায়গা পেয়েছেন ২৩ বছর বয়সি বাঁহাতি এ ব্যাটসম্যান।
 
বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য আজ ১৯ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। সেখানে সেদিকউল্লাহর সঙ্গে ফিরেছেন বাঁহাতি স্পিনার নূর আহমেদও। সেদিকউল্লাহ এর আগেও ওয়ানডে স্কোয়াডে ছিলেন কিন্তু খেলার সু্যোগ হয়নি।  আফগানিস্তানের জার্সিতে অবশ্য ৬টি টি২০ খেলেছেন তিনি। 

চোটের কারণে নিয়মিত দুই ক্রিকেটার দলের বাইরে আছেন। ওপেনার সেদিকউল্লাহ বাংলাদেশ-এ দলের বিপক্ষে ইমার্জিং এশিয়া কাপে ৫৫ বলে ৯ চার ও ৫ ছক্কায় অপরাজিত ৯৫ রানের ইনিংস খেলেছেন। মুলত তার এই বিধ্বংসী ব্যাটিংয়েরে কাছেই ১৬৫ রান তুলেও ৪ উইকেটে হেরে যায় আকবর আলীর দল। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে ৪৬ বলে ৮৩ ও সর্বশেষ ম্যাচে হংকংয়ের বিপক্ষে ৪১ বলে ৫২ রানের ইনিংস খেলেন এই বাঁহাতি ব্যাটার।

এদিকে গত মাসেই শারজায় সাউথ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে আফগানিস্তান। সেই দলে থাকা ১৭ জনের সবাই আছেন বাংলাদেশের বিপক্ষে সিরিজের দলে। দলে নেই তারকা টপ অর্ডার ব্যাটার ইব্রাহীম জাদরান ও স্পিনার মুজিব উর রহমান।

এদিকে বাংলাদেশ আফগানিস্তান সিরিজের সূচি চূড়ান্ত হয়েছে বেশ আগেই। আগামী ৬ নভেম্বর হবে প্রথম ওয়ানডে। পরের দুই ওয়ানডে হবে ৯ ও ১১ নভেম্বর। আরব আমিরাতে সিরিজ হওয়ার কথা নিশ্চিত করলেও ভেন্যু এখনো নির্ধারণ হয়নি।

আফগানিস্তান ওয়ানডে দল- 
হাশমাতউল্লাহ শাহীদি (অধিনায়ক), রহমাত শাহ, রহমানউল্লাহ গুরবাজ, ইকরাম আলিখিল, আব্দুল মালিক, রিয়াজ হাসান, সেদিকউল্লাহ অটল, দারভিশ রাসুলি, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মাদ নবি, গুলবাদিন নাইব, রশিদ খান, নানগেয়ালিয়া খারোটে, মোহাম্মদ গাজানফার, নূর আহমাদ, ফজলহক ফারুকি, বিলাল সামি, নাভিদ জাদরান ও ফরিদ আহমেদ।

মিরাজ/ রিয়াদ

×