ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সাফ নারী চ্যাম্পিয়নশিপ

সেমিতে যেতে কাল বাংলাদেশের সামনে যে সমীকরণ ...

প্রকাশিত: ২০:২৭, ২২ অক্টোবর ২০২৪

সেমিতে যেতে কাল বাংলাদেশের সামনে যে সমীকরণ ...

কাঠমান্ডুর আর্মি হেডকোয়ার্টার গ্রাউন্ডে মঙ্গলবার অনুশীলন করেছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। ছবি : বাফুফে

নেপালের কাঠমান্ডুতে চলমান সাফ নারী চ্যাম্পিয়নশিপের সপ্তম আসরে গ্রুপ-এ তে গত রবিবার নিজেদের প্রথম ম্যাচে শেষ মুহূর্তে পাকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে কোনমতে হার এড়ায় আসরের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। এতে করে সমীকরণের জটিলতায় পড়ে যায় তারা। সেমিফাইনালে ওঠার পথটা অনিশ্চিত হয়ে পড়ে। কাল বুধবার সন্ধ্যা পৌনে ৬টায় দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ও শেষ গ্রুপ ম্যাচে শক্তিশালী ও সর্বাধিক পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে লাল-সবুজ বাহিনী। 

এই ম্যাচে বাংলাদেশ যদি জেতে, তাহলে কোন সমীকরণের জটিলতা ছাড়াই গ্রুপসেরা হয়ে শেষ চারে চলে যাবে পিটার বাটলারের শিষ্যারা। যদি ড্র করে, তাহলেও চলবে। সেক্ষেত্রে পয়েন্টের হিসেবে পাকিস্তানকে পেছনে ফেলে (পাকিস্তানের সংগ্রহ ২ ম্যাচে ১ পয়েন্ট, নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ৫-২ গোলে হেরেছিল তারা)। যদি এর দুটির কোনটিই না ঘটে, তাহলে কি হবে? সেক্ষেত্রেও পাকিস্তানের তুলনায় সুবিধাজনক অবস্থানে আছেন মনিকা-সানজিদা-ঋতুপর্ণারা। সেটা হচ্ছে ভারতের কাছে যদি বাংলাদেশ দুই গোলের ব্যবধানেও হারে, সেক্ষেত্রে সমান পয়েন্ট হলেও পাকিস্তানের চেয়ে গোলপার্থক্যে এগিয়ে থেকে সেমিফাইনালের টিকেট কাটতে পারবে বাংলাদেশ। এক্ষেত্রে পাকিস্তান দল মনেপ্রাণে কামনা করবে ভারত যেন বাংলাদেশেকে অন্ততঃ তিন গোলের ব্যবধানে হারায়, এতে যেন কপাল খোলে তাদের।  

এ পর্যন্ত ভারতের সঙ্গে ১১ ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয়ের পাল্লা ভারি ভারতেরই। তারা জিতেছে ৯ ম্যাচে। ১ ম্যাচ জিতেছে বাংলাদেশ। এছাড়া ১ ম্যাচ হয়েছে ড্র। সর্বশেষ ২০২২ সাফেই ভারতের বিরুদ্ধে একমাত্র ও স্মরণীয় জয়টি কুড়িয়ে নিয়েছিল বাংলাদেশ। সেবার গ্রুপ পর্বে ভারতকে ৩-০ গোলে হারিয়েছিল তারা। জোড়া গোল করেছিলেন সিরাত জাহান স্বপ্না। বাকি গোলটি কৃষ্ণা রানী সরকারের। 

এখন দেখার বিষয়, কালকের ম্যাচে ড্র, জয়, নাকি সমীকরণের হার ... কোনটার মাধ্যমে শেষ চারে আদৌ উন্নীত হতে পারে কি না বাংলাদেশ। 

রুমেল খান/ এসআর

×