ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সাজঘরে ফিরতে এতটা ব্যস্ত কেনো শান্ত!

প্রকাশিত: ১৮:৪৬, ২২ অক্টোবর ২০২৪

সাজঘরে ফিরতে এতটা ব্যস্ত কেনো শান্ত!

মিরপুর টেস্টের প্রথম দিনে এভাবেই ফিরে যান শান্ত। ছবি: এএফপি

৯, ১৫, ৫, ‍৬, ১, ২০, ৭ ও ২৩—ঘরের মাটিতে টেস্টে এ হলো নাজমুল হোসেন শান্তর শেষ আট ইনিংস। তাঁর এমন ব্যাটিং দেখে শুধু একটি প্রশ্নই ঘুরছে মাথায়, ‘শান্ত ব্যাটিংয়ে অশান্ত হবেন কবে?’ বলছি না, বাংলাদেশ অধিনায়ককে লাল বলে তেড়েফুঁড়ে খেলতে হবে। টেস্টের ধৈর্যশক্তিটা দেখাক তিনি, সেটিই চাওয়া। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টে দলের দুঃসময়ে নেতার মতো দায়িত্বটা কাঁধে তোলে নেওয়া দরকার ছিল শান্তর। কিন্তু হলো উল্টো। তাড়াহুড়া যেন তাঁকেই করতে দেখা গেল বেশি। প্রথম ইনিংসে ৭ বলে ১ চারে ৭ রান। দ্বিতীয় ইনিংসে ৪৯ বলে ২ চার ও ১ ছয়ে ২৩ রান। না, আজ একটু ধৈর্য তিনি ধরতে চেয়েছিলেন বটে। দুর্ভাগ্যের কারণে পারেননি। 

বাংলাদেশ একদিন টেস্ট খেলবে আর ব্যাটারা থাকবে আসা যাওয়ার মাঝে—সেটি ভেবেই হয়তো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বহু আগেই লিখে রেখেছিলে, ‘শুধু যাওয়া আসা, শুধু স্রোতে ভাসা।’ দুনিয়াজুড়ে ক্রিকেটের ভাষা পাল্টে যাচ্ছে, আর বাংলাদেশ যেন একই বৃত্তেই ঘুরপাক খাচ্ছে। 

শান্তরা ভালো করলে যেমন খুশি হয়ে  ওঠেন ভক্ত-সমর্থকেরা, খারাপ করলে মুখও খারাপ করেন। সমালোচনা গায়ে মেখেই ভক্তদের খুশি রাখতে হয় ক্রিকেটারদের। আন্তর্জাতিক ক্রিকেটে চাপ থাকেই, তাই বলে সেই চাপে যদি পিষ্ট হয়ে পড়েন ক্রিকেটার, তবে কীভাবে এগোবেন! 

মিরপুর টেস্ট শুরুর একদিন আগে সংবাদ সম্মেলনে ফেসবুকে প্রতিদিন স্ট্যাটাস দেবেন জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচিত হয়েছিলেন শান্ত। সেই সমালোচনার মধ্যেই বোঝা যায়, বাংলাদেশ অধিনায়কের থেকে দেশের মানুষ কী চান—দায়িত্বপূর্ণ ব্যাটিংয়ের সঙ্গে দায়িত্বপূর্ণ কথাও। কিন্তু শান্তরা দায়িত্বপূর্ণ ব্যাটিং করছেন কোথায়! 

টেস্টে ৭ বছর কাটানোর পরও শান্তর মধ্যে তেমন দেখা নেই কোনো উন্নতির। দেশে ও বিদেশে গত ১৫ ইনিংসের মধ্যে যে ফিফটিটি করেছেন সেটি গত মাসে, ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে ৮২ রান। দ্বিতীয় ইনিংসের তাঁর সেই ইনিংসটি শুধু হারের ব্যবধানটুকুই কমিয়েছে। মিরপুরে আজ ৩ উইকেটে ১০১ রানে দ্বিতীয় দিন পার করেছে বাংলাদেশ। শান্ত যদি উইকেটে আরেকটু মনোযোগ ধরে রাখতে পারতেন তবে আরেকটু স্বস্তি নিয়েই দিন পার করতে পারত স্বাগতিকেরা। 

ব্যর্থতার বৃত্ত ভেঙে শান্ত বেরিয়ে আসুক। হয়ে উঠুক দেশের ক্রিকেটের দায়িত্বপূর্ণ নেতা—সেটিই তো চাওয়া সবার। টেস্টে তাঁর ব্যাটে থাকুক দৃঢ়তা আর সীমিত ওভারে হয়ে উঠুক অশান্ত।

মাহাতাব

×