ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

মিরপুরে মুশফিকের জন্য যত অর্জন অপেক্ষা করছে

মোঃ মামুন রশীদ।।

প্রকাশিত: ১০:৩৩, ২১ অক্টোবর ২০২৪; আপডেট: ১১:৩৬, ২১ অক্টোবর ২০২৪

মিরপুরে মুশফিকের জন্য যত অর্জন অপেক্ষা করছে

প্রথম বাংলাদেশী হিসেবে ৬ হাজার টেস্ট রানের কাছে মুশফিক।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের অন্যতম অপরিহার্য ব্যাটার মুশফিকুর রহিম। দেশে কিংবা দেশের বাইরে তার ব্যাটের দিকেই তাকিয়ে থাকে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে সর্বাধিক ৯২ টেস্ট খেলেছেন। এই অভিজ্ঞ মিডলঅর্ডার টেস্টে দেশের পক্ষে সর্বাধিক রানের মালিক। এবার আরো কিছু মাইলফলক হাতছানি দিচ্ছে তাকে। সোমবার সকালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শুরু হয়েছে মিরপুরে। এ ম্যাচেই কিছু মাইলফলক ছোঁয়ার সুযোগ তার সামনে।মিরপুরে সর্বাধিক রান ও সেঞ্চুরি মুশফিকের। ভারতের বিপক্ষে দুই টেস্টের সিরিজে সম্প্রতিই ব্যাট হাতে তেমন ভালো করতে পারেননি মুশফিকুর রহিম। দুই টেস্টের ৪ ইনিংসে করেছেন যথাক্রমে ৮, ১৩, ১১ ও ৩৭ রান। তবে এতেই তিনি ৬ হাজার টেস্ট রানের খুব কাছাকাছি চলে গেছেন। অনেক আগে থেকেই বাংলাদেশের পক্ষে সর্বাধিক টেস্ট রানের মালিক তিনি। 

টেস্টে এখন মুশফিকের রান ৩৮.৪৫ গড়ে ৫৯৬১। টেস্ট ইতিহাসে ৭৪তম ব্যাটার হিসেবে ৬ হাজার রান পূর্ণ করতে মিরপুর টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আর মাত্র ৩৯ রান প্রয়োজন তার। তবে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে সেই মাইলফলক স্পর্শ করার গৌরব অর্জন করবেন তিনি।রান করার দিক থেকে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেরও রাজা মুশফিক। ২৬ টেস্ট খেলে এই মাঠে তিনি করেছেন ১৮১১ রান। ২ হাজার টেস্ট রান পূর্ণ হবে এই মাঠে যদি প্রোটিয়াদের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ১৮৯ রান করতে পারেন।  মুশফিক। মিরপুরে সর্বাধিক ৪টি করে টেস্ট সেঞ্চুরি আছে মুশফিক ও মুমিনুল হকের। আর এই মাঠে ৩ ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ৭টি করে সেঞ্চুরি আছে মুশফিক ও তামিম ইকবালের। উভয় ক্ষেত্রে আরেকটি সেঞ্চুরি হাঁকাতে পারলে সবার ওপরে উঠবেন মুশফিক। 

মিরপুরে ওয়ানডে, টেস্ট ও টি২০ মিলিয়ে ১৫৪ ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। ৩ ফরম্যাটে এই মাঠে তার আন্তর্জাতিক রান সর্বাধিক ৪৯৫৬। অর্থাৎ ৪৪ রান করলেই মিরপুরে একমাত্র ব্যাটার হিসেবে ৫ হাজার রান পূর্ণ হবে তার। নির্দিষ্ট কোনো ভেন্যুতে প্রথম ক্রিকেটার হিসেবে ৫ হাজার আন্তর্জাতিক রানের সামনে মুশফিকএরচেয়েও বড় কথা ৩ ফরম্যাট মিলিয়ে ইতিহাসে আর কোনো ব্যাটারই নির্দিষ্ট কোনো ভেন্যুতে ৫ হাজার রান করতে পারেননি। এক্ষেত্রে মুশফিকের পেছনে অনেক কিংবদন্তি ব্যাটার আছেন। তালিকায় শীর্ষ ৪ জন ব্যাটারই বাংলাদেশের। মিরপুরে ৪৭৮৬ রান করেছেন সাকিব আল হাসান, ৪৫২৯ রান তামিম ইকবালের ও ৩৭৯৭ রান মাহমুদুল্লাহ রিয়াদ।

এছাড়া নির্দিষ্ট কোনো একটি ভেন্যুতে সর্বাধিক আন্তর্জাতিক রান করার তালিকায় বাংলাদেশের ৪ জনের পর আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর। তিনি হারারে স্পোর্টস ক্লাব মাঠে করেছেন ৩৫০৩ রান। ষষ্ঠ স্থানে থাকা অস্ট্রেলিয়ার রিকি পন্টিং মেলবোর্নে করেছেন ৩৪৬৭ ও সপ্তম স্থানে থাকা শ্রীলঙ্কার সাবেক তারকা মাহেলা জয়াবর্ধনে সিংহলিজ স্পোর্টস ক্লাবে ৩৪৪১ রান করেছেন।

মামুন/টুম্পা

×