ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

যে কারণে মার্করামের স্বস্তি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৩৮, ২০ অক্টোবর ২০২৪

যে কারণে মার্করামের স্বস্তি

দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এইডেন মার্করাম

জোহানেসবার্গ থেকে দুবাই, দুবাই থেকে ঢাকা; না থেকেও আলোচনায় সাকিব আল হাসান। অ্যাসওয়েল প্রিন্স থেকে কাগিসো রাবাদা, অ্যাইডেন মার্করাম থেকে নাজমুল হোসেন শান্ত, প্রাসঙ্গিক বা অপ্রাসঙ্গিক, যেভাবেই হোক আলোচনায় একজনই। ভারত সফরে কানপুর টেস্টের আগে আগাম অবসরের ঘোষণায় ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার জানিয়েছিলেন, প্রিয় মিরপুরেই শেষ টেস্টটা খেলতে চান। কিন্তু কাল হয়ে দাঁড়ায় আওয়ামী-লেবাস! শেরেবাংলায় আজ প্রথম টেস্ট শুরুর আগে রবিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মার্করামও কোনো ভনিতা করলেন না, দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক বললেন, সাকিবের না থাকাটা তাদের জন্য বড় স্বস্তির।  
‘সাকিব খুব ভালো বোলার, ভালো খেলোয়াড়। ওয়ার্ল্ড ক্লাস প্লেয়ার। অনেক বছর ধরে খেলছে। তাকে মোকাবিলা করতে হবে না, এটা অবশ্যই হাঁফ ছেড়ে বাঁচার মতো। তার অভিজ্ঞতা বাংলাদেশের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ ছিল।’ বলেন মার্করাম। অবশ্য সাকিবকেও ছাড়াও ঘরের মাঠে বৈচিত্র্যময় স্পিন আক্রমণের জন্য বাংলাদেশ শক্তিশালী বলেও মনে করেন প্রোটিয়া অধিনায়ক।

একদিন আগেই দক্ষিণ আফ্রিকান ব্যাটিং কোচ ও দেশটির সাবেক তারকা অ্যাসওয়েল প্রিন্সি বলেছিলেন,‘দক্ষিণ আফ্রিকার যেমন জ্যাক ক্যালিস, বাংলাদেশের তেমনি সাকিব আল হাসান, তার অভাব সহসা পূরণ হবে না।’ বাংলাদেশের উদ্দেশে দেশ ছাড়ার আগে জোহানেসবার্গেই তারকা পেসার কাগিসো রাবাদা সাকিবকে কিংবদন্তি বলে আখ্যায়িত করেন। দক্ষিণ আফ্রিকা উপমহাদেশে সর্বশেষ জয় পেয়েছিল ২০১৪ সালের জুলাইয়ে। 
গলে পাওয়া সেই জয়ের পর চারটি ড্র থাকলেও জয় নেই সফরকারীদের। শ্রীলঙ্কায় টেস্ট জেতার পর সবমিলিয়ে সর্বশেষ ১৪ টেস্টে জয়শূন্য তারা। বাংলাদেশে দুই টেস্টের সিরিজে এবার ব্যর্থতার সেই ইতিহাস বদলাতে মরিয়া মার্করাম-বাহনী।

×