ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

৩৬ বছর পর ভারতে টেস্ট জয় নিউজিল্যান্ডের

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ২৩:৩৬, ২০ অক্টোবর ২০২৪

৩৬ বছর পর ভারতে টেস্ট জয় নিউজিল্যান্ডের

অবিস্মরণীয় জয় নিয়ে মাঠ ছাড়ছেন নিউজিল্যান্ডের ম্যাচসেরা রাচিন রবীন্দ্র ও উইল ইয়াং (ডানে)

মাত্র ৪৬ রানে অলআউট ভারত, তাও ঘরের মাটিতে- গত তিনদিন ক্রিকেটে এটিই ছিল ‘টক অব দ্য ওয়ার্ল্ড’। ১৮৮৭ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৫ রানে অলআউট হয়ে জিতেছিল ইংল্যান্ড। গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেটে অনেক কিছুই হতে পারে। দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ব্যাটিংয়ে সম্ভাবনার পালে হাওয়া দিচ্ছিলেন প্রতিভাবান সরফরাজ খান (১৯৫ বলে ১৫০) ও ক্রেজী ঋষভ পন্থ (১০৫ বলে ৯৯)।

এই জুটি ভাঙার পরই সব শেষ, ৫৪ রানের মধ্যে ৭ উইকেট খুইয়ে ৪৬২ রানে অলআউট রোহিত শর্মার দল। বেঙ্গালুরুতে ঐতিহাসিক টেস্ট জয়ের জন্য নিউজিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় মাত্র ১০৭ রান। রবিবার পঞ্চম দিন সকালে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজের আগুন বোলিং সাময়িক উত্তাপ ছাড়ালেও টম লাথামদের জয়ে বাঁধা হতে পারেনি। ২৭.৪ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় কিউইরা। ৮ উইকেটের জয়ে ঘটে ৩৬ বছরের অপেক্ষার অবসান। 
ভারতের মাটিতে নিউজিল্যান্ড এর আগে সর্বশেষ টেস্ট ম্যাচ জিতেছিল ১৯৮৮ সালে, ওয়াংখেড়ে। এরপর কয়েকবার ড্র করলেও অপেক্ষার প্রহর কেবল দীর্ঘই হচ্ছিল। এই সফরের আগে শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড হয়ে আসা দলটিকে নিয়ে বাজি ধরার লোকও খুব একটা ছিল না। কিন্তু প্রথম দিন ৩১.২ ওভারে মাত্র ৪৬ রানে ভারতের প্রথম ইনিংসে গুটিয়ে দিয়ে শুরুটা দুর্দান্ত করে তারা। দ্বিতীয় ইনিংসে সরফরাজ-পন্থদের দারুণ লড়াই সামলে জয়ে রাঙাল প্রথম টেস্ট। ছোট পুঁজি নিয়ে রোববার নিজেকে নিংড়ে দিয়েই লড়াই করেছিলেন জাসপ্রিত বুমরাহ। ফিল্ডারদেরও চেষ্টার কমতি ছিল না।

কিন্তু নিউজিল্যান্ডকে ঠেকাতে তা যথেষ্ট ছিল না। শূন্য রানে অধিনায়ক লাথামকে (০) এলবিডব্লিউ করে দেন বুমরাহ। ৭ ওভারের টানা স্পেলে আরেক ওপেনার ডেভন কনওয়েকেও (১৭) ফেরান তিনি। উইকেট পড়তে ভুল করার চড়া মাশুলই শেষ পর্যন্ত দিতে হয় স্বাগতিকদের। তৃতীয় কোনো পেসার না থাকায় আক্রমণে আনতে হয় স্পিনারদের। তাদের ওপর চড়াও হয়ে প্রথম সেশনেই দলকে জয়ের বন্দরে নিয়ে যান উইল ইয়াং ও রাচিন রাভিন্দ্রা। ৭৬ বলে এক ছক্কা ও সাত চারে ৪৮ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন ইয়াং। ক্রিজে গিয়ে তিন বলের মধ্যে বুমরাহকে দুটি চার মারা রাচিন আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৪৬ বলে করেন ৩৯ রান। 
প্রথম ইনিংসে ১৩৪ করা মিডল অর্ডার ব্যাটসম্যান জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। প্রথম ইনিংসের ব্যর্থতাই ভারতকে ডুবিয়েছে। অবিশ্বাস্যভাবে স্বাগতিকদের আট ব্যাটসম্যান আউট হয়েছেন সিঙ্গেল ডিজিটে, এর মধ্যে রানের খাতাই খুলতে পারেননি পাঁচজন। ম্যাট হেনরি ৫ ও আরেক পেসার উইরিয়াম ও’রুর্কি নেন ৪ উইকেট। এরপর প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৪০২ রানের পথে দারুণ ব্যাটিং করেন ডেভন কনওয়ে (১০৫ বলে ৯১), রাচীন রবীন্দ্র (১৫৭ বলে ১৩৪) ও টিম সাউদি (৭৩ বলে ৬৫)। ভারতের হয়ে ৩টি করে উইকেট নেন দুই স্পিনার কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা।

দ্বিতীয় ইনিংসে ৩৫৬ রানে পিছিয়ে থেকে অবশ্য দ্বিতীয় ইনিংসে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় রোহিতের দল। শুভমান গিলের ইনজুরিতে সুযোগ পাওয়া সরফরাজ হাঁকান ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ১ রানের জন্য সেঞ্চুরিবঞ্চিত পন্থ খেলেন ওয়ানডে স্টাইলে। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টি শুরু হবে আগামী বৃহস্পতিবার।

×