ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

সাকিব ইস্যু

খেলার বাইরে অন্য কিছুই ভাবছে না দু’দল

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৩৪, ২০ অক্টোবর ২০২৪

খেলার বাইরে অন্য কিছুই ভাবছে না দু’দল

রবিবার সংবাদ সম্মেলনে সাকিবকে নিয়ে অনেক কথাই বলতে হয়েছে শান্তকে

আজ দক্ষিণ আফ্রিকার সঙ্গে মিরপুর টেস্ট শুরু করবে বাংলাদেশ দল। সেই ম্যাচটি বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়াই খেলতে নামছে স্বাগতিকরা। এই ম্যাচ খেলে টেস্ট থেকে অবসরে যেতে চেয়েছিলেন তিনি। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাকিবের রেকর্ড বেশ সমৃদ্ধ। স্পিন সহায়ক উইকেটে তিনি প্রতিপক্ষের জন্য বড় চ্যালেঞ্জ। কিন্তু রাজনৈতিক পটপরিবর্তনের পরিপ্রেক্ষিতে তিনি দেশেই ফিরতে পারেননি।

তাই স্কোয়াড থেকে সাকিবকে বাদ দিয়েই বিকল্প নিতে হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। তারপর থেকে সাকিবের পক্ষে ও বিপক্ষে মিরপুর স্টেডিয়ামের সামনে বিক্ষোভ চলছে। রবিবার ম্যাচের আগের দিন সাকিব ভক্ত-সমর্থকদের সঙ্গে সাকিব বিরোধীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ছাড়াও সংঘর্ষের ঘটনা ঘটে। তবে ওই সময় মাঠে অনুশীলনে থাকা দক্ষিণ আফ্রিকা দল তার বিন্দুমাত্র আঁচ পায়নি। এমন পরিস্থিতিতে আজ মিরপুর টেস্ট খেলতে নামবে দুই দল। কিন্তু উভয় দল এসব নিয়ে কিছুই ভাবছে না। সাকিব না থাকায় তাই উভয় দলের অধিনায়ক শুধু মাঠের ক্রিকেটে ফোকাস করার কথাই জানিয়েছেন।
রবিবার দুপুর থেকেই সাকিব ভক্ত-সমর্থকরা মিরপুর স্টেডিয়ামের সামনে ভিড় করেছেন। তাদের দাবি দেশের মাটিতে সাকিবকে খেলে অবসরে যাওয়ার সুযোগ করে দেওয়া হোক। তাদের কিছুক্ষণ পর সাকিব বিরোধীরা ধাওয়া দেয়। তবে কিছুক্ষণ পরই তারা ফিরে আসে এবং তখন উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া রূপ নেয় সংঘর্ষে। এভাবে কয়েক দফায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ এবং স্টেডিয়ামের গেটের সামনে অবস্থান দখলের ঘটনা ঘটে।

সাকিব বিরোধীরা দাবি করেন, তাকে বাংলাদেশের মানুষ ভালোবাসা দিয়ে বিশ^ব্যাপী জনপ্রিয় করেছে তারপরও তিনি প্রতিবাদ না করার কারণেই এখন তাকে বয়কট করছেন তারা। তবে এ বিষয়ে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছেন,‘আমার মনে হয় এটা আমাদের নিয়ন্ত্রণে নেই। খুব বেশি সময়ও  নেই। এগুলো নিয়ে যত বেশি চিন্তা করা হবে সময় নষ্ট। তাই যত বেশি খেলায়  ফোকাস করা যায় ততই ভালো। যে কম্বিনেশন খেলবে যার যার দায়িত্বটা পালন করবে এবং যার যার জায়গা থেকে শতভাগ দেবে।’ তবে সাকিবের সতীর্থরা প্রস্তুত ছিলেন তাকে বিদায়ী সংবর্ধনা দেওয়ার জন্য। এ বিষয়ে শান্ত বলেছেন,‘হওয়া উচিত ছিল, কিন্তু আমরা জানি যে কি কারণে হয়নি।

তাই এটা নিয়ে টেস্ট ম্যাচের আগে আমি খুব বেশি কথা এগোতে চাই না। এটা তো আমাদের পরিকল্পনাতে ছিলই। বিশ্বের অন্যতম সেরা প্লেয়ার, শুধু বাংলাদেশের নয়, সম্ভবত সারা বিশ্বের। খুবই দুর্ভাগ্যজনক যে, এটা যেকোনো কারণেই হোক হয়নি। তাই এটা তো ঝুলেই থাকল। যেহেতু রিটায়ার করে নাই (মিরপুর  থেকে), তাই আশা তো করতেই পারি।’ সাকিব না থাকলেও সেটি নিয়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম বলেছেন,‘আমরা তাকে মিস করব না। তবে সাকিব ছাড়াও ওদের দলটা বেশ শক্তিশালী। চ্যালেঞ্জটা কঠিনই হতে যাচ্ছে। অনেক যোগ্য স্পিনার আছে ওদের।’

×