ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

সাকিব না থাকলেও আছেন মিরাজ

মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ২৩:৩৩, ২০ অক্টোবর ২০২৪

সাকিব না থাকলেও আছেন মিরাজ

সাকিব না থাকায় বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে তারকা অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজকে। টাইগার অধিনায়ক নাজমুল শান্তও তাকে নিয়ে ভীষণ আশাবাদী

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯ বছর পর ঘরের মাটিতে আবার টেস্ট খেলতে নামবে বাংলাদেশ দল। আর এই ম্যাচে সাকিব আল হাসানকে ছাড়াই নামতে হচ্ছে নাজমুল হোসেন শান্তদের। আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। বাংলাদেশের অধিনায়ক দাবি করেছেন, এবার জয়ের বেশ ভালো সুযোগ আছে এবং সেই লক্ষ্য নিয়েই নামবেন তারা। রবিবার সংবাদ সম্মেলনে শান্ত জানিয়েছেন, জেতার জন্যই নামবেন তারা।

অপরদিকে, দক্ষিণ আফ্রিকা সর্বশেষ ১০ বছরে কোনো টেস্ট জিততে পারেনি এশিয়ার মাটিতে। এবার তারা প্রস্তুত হয়ে এসেছে সেই খরা কাটাতে। অধিনায়ক এইডেন মার্করামও সেই প্রত্যয় জানিয়েছেন। বাংলাদেশের মাটিতে স্পিন চ্যালেঞ্জ মোকাবিলায় ভালো প্রস্তুতি নিয়েছে প্রোটিয়ারা এমন দাবি তার। এই ম্যাচে বাংলাদেশের পক্ষে সর্বাধিক টেস্ট রান সংগ্রাহক মুশফিকুর রহিমের সামনে হাতছানি দিচ্ছে নতুন মাইলফলক। প্রথম বাংলাদেশী হিসেবে ৬ হাজার রান করতে তার মাত্র ৩৯ রান প্রয়োজন। এছাড়া মিরপুরে ৩ ফরম্যাট মিলিয়ে প্রথম ব্যাটার হিসেবে ৫ হাজার রান করবেন যদি মাত্র ৪৪ রানের ইনিংস খেলতে পারেন।  
দক্ষিণ আফ্রিকা সফরে ৪ বার গেছে বাংলাদেশ। সর্বশেষ দুই দলের টেস্টে মোকাবিলা হয়েছে দক্ষিণ আফ্রিকার মাটিতেই। ২০২২ সালের এপ্রিলে সেবার দুই টেস্টেই হেরেছে বাংলাদেশ। সবমিলিয়ে ১৪ বার টেস্ট মোকাবিলায় ১২টিতেই জয় পেয়েছে প্রোটিয়ারা। আর দুটি মাত্র ড্র আছে বাংলাদেশ দলের সাফল্যের তালিকায়। সে দুটিই ২০১৫ সালে সর্বশেষবার যখন বাংলাদেশ সফর করেছে দক্ষিণ আফ্রিকা সেবার। বাকি ৬টি দ্বিপক্ষীয় টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ।

৯ বছর পর এবার দেশের মাটিতে আবার প্রোটিয়াদের মুখোমুখি হওয়ার আগে ভালো সুযোগ দেখছেন অধিনায়ক শান্ত। যদিও এই ম্যাচে সাকিব খেলছেন না। তাকে দলে রাখা হলেও শেষ পর্যন্ত দেশে আসতে না পারার কারণে বিকল্প ক্রিকেটারকেও নেওয়া হয়েছে। মিরপুর টেস্টে নামার আগে শান্ত বলেছেন,‘আমার মনে হয়, দল বাইরের জিনিসগুলো নিয়ে ভাবছে না। আগামীকাল (আজ) খেলা। দক্ষিণ আফ্রিকার সঙ্গে আমরা আগে কখনো জিতিনি। আমাদের ঘরের মাঠে খেলা, আমরা ঘরের মাঠে ভালো দল।

আমি মনে করি, এটা আমাদের জন্য দারুণ কিছু করার ভালো সুযোগ।’ এই ম্যাচে শুধু সাকিব নেই তা নয়, প্রায় ১৮ মাস দায়িত্ব পালন শেষে চান্দিকা হাতুরুসিংহে এই সিরিজে নেই। তার সঙ্গে চুক্তি বাতিল করার পর এখন নতুন কোনো ফিল সিমন্সের অধীনে শুরু করবে বাংলাদেশ। এটাই হবে তার প্রথম মিশন। এ বিষয়ে শান্ত বলেছেন,‘আমার সঙ্গে বেশ কিছু আলোচনা হয়েছে। তিনি খুবই নতুন। আশা করছি, দু-তিন ম্যাচের মধ্যে মানিয়ে নিতে পারব। তিনি খুব বেশি পরিকল্পনা দেননি। উনি মাত্রই এলেন। আমরা যেহেতু এ মাঠে অনেক ম্যাচ খেলেছি, নিজেদের অভিজ্ঞতা থেকেই সবকিছু করার চেষ্টা করছি।’
সম্প্রতিই ভারত সফরে নাস্তানাবুদ হয়ে ফিরেছে বাংলাদেশ দল। কিন্তু সেসব ভুলে এবার ঘরের মাটিতে প্রোটিয়াদের চেয়ে নিজেদের এগিয়ে রাখছেন শান্ত। কারণ এখানে খেলে অভ্যস্ত বাংলাদেশ। আর প্রোটিয়া শিবিরও একেবারে নতুন মুখে ভরপুর। তিনি বলেছেন,‘আমাদের এখন সামনের দিকে তাকাতে হবে। আমরা অবশ্যই জেতার জন্যই নামব। টস অবশ্যই এখানে বড় ভূমিকা রাখবে।’ মিরপুরে  যে দল আগে ব্যাট করে সাধারণত তাদের জেতার সম্ভাবনা বেড়ে যায়। কারণ স্পিন সহায়ক উইকেট থাকে। কিন্তু প্রোটিয়া অধিনায়ক মার্করাম বলেছেন,‘প্রস্তুতি বেশ ভালো হয়েছে।

এখানে দুইদিন অনুশীলন করলাম। গরম আর ঘামের সঙ্গে মানিয়ে নিয়েছি কিছুটা। কন্ডিশন  যেমন প্রত্যাশা করেছিলাম ঠিক তেমনই। আর আমাদেও যে সুযোগ–সুবিধা দেওয়া হয়েছে,  সেটা দারুণ। দক্ষিণ আফ্রিকায় ভালো ক্যাম্প করে এসেছি। দল হিসেবে আমরা ভালো জায়গায় আছি। এখন মাঠের নামতে মুখিয়ে আছি। স্পিন স্বাভাবিকভাবেই সবচেয়ে  বেশি আলোচিত বিষয়, কারণ আমরা দক্ষিণ আফ্রিকা থেকে এসেছি। আমরা এ ধরনের কন্ডিশনে খুব বেশি খেলার সুযোগ পাই না।

আমাদের জন্য নতুন ও রোমাঞ্চকর অভিজ্ঞতা হতে যাচ্ছে।’ এই ম্যাচে মুশফিক আর ৩৯ রান করতে পারলে দেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্টে ৬ হাজার রান পূর্ণ করবেন। ৯২ টেস্টে তার রান ৫৯৬১। মিরপুরে ১৫৪ ম্যাচ খেলেছেন মুশফিক ওয়ানডে, টেস্ট ও টি২০ মিলিয়ে। ৩ ফরম্যাটে তার আন্তর্জাতিক রান এই মাঠে সর্বাধিক ৪৯৫৬। অর্থাৎ ৪৪ রান করলেই মিরপুরে একমাত্র ব্যাটার হিসেবে ৫ হাজার রান পূর্ণ হবে তার। টেস্টেও এই মাঠে ২৬ ম্যাচে সর্বাধিক ১৮১১ রান মুশফিকের। আর ১৮৯ রান করতে পারলে ২ হাজার রান পূর্ণ করবেন তিনি।

×