ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

৩৬ বছর পর ভারতের মাটিতে নিউজিল্যান্ডের টেস্ট জয় 

প্রকাশিত: ১৪:০৪, ২০ অক্টোবর ২০২৪

৩৬ বছর পর ভারতের মাটিতে নিউজিল্যান্ডের টেস্ট জয় 

স্মরনীয় জয়ের পর ইয়াং ও রবীন্দ্রর উদযাপন

১০৭ রানের লক্ষ্য পাড়ি দেওয়া খুব একটা কঠিন নয়। তবে বেঙ্গালুরু টেস্টের শেষ দিনে আজ প্রথম ঘণ্টায় কিউইদের জন্য আতঙ্কের নাম ছিলেন জাসপ্রিত বুমরাহ।

মেঘলা কন্ডিশনে দারুণ বোলিং উপহার দেন তিনি।  কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জয়ের কাজটাও সহজ হতে থাকে।
বেঙ্গালুরুতে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। ৩৬ বছর পর ভারতের মাটিতে এটি তাদের প্রথম জয়। এর আগে ১৯৮৮ সালের নভেম্বরে ওয়াংখেড়েতে ১৩৬ রানের জয় পেয়েছিল তারা। সবমিলিয়ে এটি তাদের তৃতীয় জয়।

নিউজিল্যান্ড ফের ব্যাটিংয়ে নেমেছিল গতকালই। কিন্তু আলোকস্বল্পতার কারণে চার বলের বেশি খেলতে পারেনি। বৃষ্টির কারণে আজ পঞ্চম দিনে নির্ধারিত সময়ে শুরু হয়নি খেলা। তবে প্রথম সেশন ভেস্তেও যায়নি। ওভারের শেষ হতে দুই বল বাকি থাকায় যথারীতি দিনের শুরুটা হয় বুমরাহর হাত ধরে। শেষ বলে কিউই অধিনায়ক টম ল্যাথামকে (০) এলবডব্লিউর ফাঁদে ফেলেন ডানহাতি এই পেসার।

আরেক প্রান্ত থেকে মোহাম্মদ সিরাজও বেশ চেষ্টা করেন ভারতকে ম্যাচে রাখার। বুমরাহ তো প্রতি দুটি ডেলিভারিতেই উইকেটের সম্ভাবনা জাগিয়ে তোলেন। কিন্তু শেষ পর্যন্ত আর বুমরাহ ম্যাজিক কাজে লাগল না। যদিও আরেক ওপেনার ডেভন কনওয়েকেও (১৭) নিজের শিকারে পরিণত করেন ডানহাতি এই পেসার। কিন্তু বাকিটা পথ নির্বিঘ্নেই পাড়ি দেন উইল ইয়াং ও রাচিন রবীন্দ্র। ৮ উইকেটের জয় নিশ্চিত করেন তারা।

৭৬ বলে ৬ চার ও ১ ছক্কায় ৪৮ রানে অপরাজিত থাকেন ইয়াং। আগের ইনিংসে অসাধারণ সেঞ্চুরি করা রাচিন ৩৯ রানে অপরাজিত থেকে জিতে নেন ম্যাচসেরার পুরস্কার।

মিরাজ// টুম্পা

×