ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

সাকিবের জন্য শান্তদের পরিকল্পনা ঝুলে থাকলো

দেশের মাটিতে সাকিবের বিদায়ের আশা দেখছেন শান্ত

প্রকাশিত: ১৩:০৪, ২০ অক্টোবর ২০২৪

দেশের মাটিতে সাকিবের বিদায়ের আশা দেখছেন শান্ত

শান্ত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট সোমবার খেলতে নামবে বাংলাদেশ দল। সাকিব আল হাসান এই টেস্ট খেলে অবসর নিতে চেয়েছিলেন। কিন্তু উদ্ভূত পরিস্থিতির কারণে দেশেই আসতে পারেননি। তাই বিষয়টা ঝুলে আছে বলেই মনে করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এছাড়া তার দাবি যেহেতু মিরপুর থেকে অবসর নিতে পারেননি সাকিব, তাই শান্তর আশা সেটা পরবর্তীতে হতে পারে।

আগামীকাল মিরপুর টেস্ট শুরু হবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নামার আগে রবিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সকালে অনুশীলন করে বাংলাদেশ দল। এরপর সংবাদ সম্মেলনে সাকিব ইস্যুতে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বেশ কিছু প্রশ্নের সম্মুখিন হয়েছেন। 

সাকিব আল হাসান নেই এখন দলের তাকে ছাড়া মনোভাব কি? শান্ত বলেছেন,"আমার মনে হয় এটা আমাদের নিয়ন্ত্রণে নেই। খুব বেশি সময়ও নেই। এগুলো নিয়ে যত বেশি চিন্তা করা হবে সময় নষ্ট। তাই যত বেশি খেলায় ফোকাস করা যায় ততোই ভালো। কারণ খুবই গুরুত্বপূর্ণ দুটি টেস্ট ম্যাচ। তাই প্লেয়াররা সেভাবেই প্রস্তুতি নিচ্ছে এবং খেলাটাতেই ফোকাস করছে।"

সাকিব আল হাসান মিরপুর টেস্টের দলে ছিলেন। তিনি অবসর নেবেন, তাই সতীর্থরা সেভাবেই চিন্তা করে রেখেছিলেন। শান্ত এ বিষয়ে বলেন,"এটা তো আমাদের পরিকল্পনাতে ছিলই। বিশ্বের অন্যতম সেরা প্লেয়ার, শুধু বাংলাদেশের না সম্ভবত সারা বিশ্বের। খুবই দূর্ভাগ্যজনক যে এটা যেকোনো কারণেই হোক হয়নি। তাই এটাতো ঝুলেই থাকলো।"

সাকিবকে বিদায় দেওয়ার যে চিন্তা করে রেখেছিলেন শান্তরা তা আপাতত স্থগিত হয়ে আছে। শান্ত তাই ভাবছেন ভবিষ্যতে তা দেশেই হতে পারে। তিনি বলেছেন,"যেহেতু রিটায়ার করে নাই (মিরপুর থেকে), তাই আশা তো করতেই পারি।" 

সাকিব না থাকলে টিম কম্বিনেশনেও সমস্যা হবে। তার ঘাটতি পূরণ করা কঠিন হবে। এ বিষয়ে শান্ত বলেছেন,"যে কম্বিনেশন খেলবে যার যার দায়িত্বটা পালন করবে এবং যার যার জায়গা থেকে শতভাগ দেবে।"

টেস্ট ম্যাচ শুরুর মাত্র একদিন আগে আর এসব নিয়ে ভাবতে চাইছেন না শান্ত। তিনি মিরপুরে খেলে সাকিবের বিদায় নেওয়ার বিষয়ে বলেছেন,"হওয়া উচিত ছিল, কিন্তু আমরা জানি যে কি কারণে হয়নি। তাই এটা নিয়ে টেস্ট ম্যাচের আগে আমি খুব বেশি কথা এগোতে চাই না।"

এর আগে সাকিবকে নিয়ে  বাংলাদেশ দলের সবাই ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন তার বিরুদ্ধে হত্যা মামলা হওয়ার পর। কিন্তু সাকিব দেশে আসতে  পারলেন না, তা নিয়ে সতীর্থরা কোনো টুঁ শব্দও করেননি। এ বিষয়ে শান্ত বলেন,"বিষয়টা এরকম নয়। আমরা সবাই জানি যে এখান থেকে উনি যদি শেষ করতে পারতেন খুবই ভালো হতো। ফোকাসটা থাকবে কিভাবে আমরা টেস্ট ম্যাচটা জিততে পারি। আমরা সবাই জানি যে উনি কেন আসতে পারছেন না। যত বেশি এখান থেকে আমরা কথা বলব ওটা পাল্টাবে না। এখন যেমন অবস্থা ফেসবুকে স্ট্যাটাস দিলেই সব সমাধান হয়ে যায়। তাই চিন্তা করছি যে দৈনিক একটা করে স্ট্যাটাস দেব।"

মামুন/টুম্পা

×