ঢাকা, বাংলাদেশ   রোববার ২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

বলেছেন অ্যাসওয়েল প্রিন্স

দক্ষিন আফ্রিকার যেমন ক্যালিস, তেমনি বাংলাদেশের সাকিব

প্রকাশিত: ২১:৩৫, ১৯ অক্টোবর ২০২৪; আপডেট: ২১:৩৮, ১৯ অক্টোবর ২০২৪

দক্ষিন আফ্রিকার যেমন ক্যালিস, তেমনি বাংলাদেশের সাকিব

প্রিন্স ও সাকিব

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে দুদিন আগেই বাংলাদেশে এসেছে দক্ষিন আফ্রিকা ক্রিকেট দল। সেই দলের যাত্রা বিরতি ছিল দুবাইয়ে। সেখানেই আচমকা দেখা হয়ে যায় বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত প্রধান কোচের দায়িত্ব পাওয়া ফিল সিমন্সের সঙ্গে। 

তাকে দুবাইতে দেখে অবাকই হয়েছিলেন দক্ষিন আফ্রিকা দলের ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স। সাবেক এই প্রোটিয়া ক্রিকেটার নিজেও বাংলাদেশ দলের ব্যাটিং কোচের দায়িত্ব সামলেছেন এক সময়। তবে তিনি কোনোভাবেই ভাবেননি তার সঙ্গে দেখা হয়ে যাবে সিমন্সের।

দক্ষিন আফ্রিকার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে প্রিন্স বলেন, 'সিমন্সকে দুবাইয়ে দেখে আমি চমকে গিয়েছিলাম। তার সঙ্গে দেখা হয়ে ভালো লাগছিল কিন্তু আমি নিশ্চিত ছিলাম না সেও বাংলাদেশে যাচ্ছে কিনা।। পরে দেখলাম সেও আমাদের সঙ্গে যাচ্ছে। প্রধান কোচের দায়িত্ব নিতে আমাদের সঙ্গে একই ফ্লাইটে এলো সে। হ্যাঁ, একটা সিরিজ শুরুর আগে কোচ বদল করা নিশ্চিতভাবেই আদর্শ ব্যাপার নয়।'

এক ক্রিকেটারের সঙ্গে অসদাচরণের দায়ে চন্দ্রিকা হাতুরুসিংহেকে বরখাস্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আপাতত ১০০ দিনের চুক্তিতে তাকে চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব দেয়া হয়েছে। অবশ্য নিজের প্রথম সিরিজেই বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে সিমন্সকে।

প্রোটিয়াদের বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে এই ফরম্যাটকে বিদায় বলার কথা ছিল সাকিব আল হাসানের। তবে ক্রমাগত বিক্ষোভের কারণে তার বাংলাদেশে আসা হচ্ছে না। প্রিন্স মনে করেন সাকিবের না থাকা বড় ক্ষতি বাংলাদেশের জন্য। তিনি বাংলাদেশের এই অলরাউন্ডারকে জ্যাক ক্যালিসের সঙ্গে তুলনা করেছেন। সব মিলিয়ে বাংলাদেশের জন্য একাদশ সাজানোই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে মনে করেন তিনি।

প্রিন্স বলেছেন, 'এটা দুই দলের জন্যই বড় সিরিজ। অলরাউন্ডার হিসেবে সাকিব খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়, অনেকটা জ্যাক ক্যালিস আমাদের জন্য যেমন ছিলো তেমন। সে যদি না খেলে তাহলে দলের ব্যালেন্স করাটা কঠিন হবে। তখন আপনাকে সংশয়ে থাকতে হবে আপনি বাঁহাতি স্পিনার খেলাবেন নাকি ব্যাটার খেলাবেন।'

একাদশে থাকলে সাকিব একাই একজন ব্যাটার ও একজন বোলারের চাহিদা মিটিয়ে থাকেন। এদিকে থেকে বাংলাদেশকে চিন্তায় থাকতে হবে একজন বাড়তি ব্যাটার নাকি বাড়তি বাঁহাতি স্পিনার নিয়ে খেলবে। অবশ্য সাকিবকে নিয়ে এমন অনিশ্চয়তা নতুন কিছু নয় বলেও জানিয়েছেন এই কোচ। কারণ এমন অনেকবারই সাকিব স্বেচ্ছায় নিজেকে সরিয়ে নিয়েছেন। সেটাও মনে করিয়ে দিয়েছেন এই প্রোটিয়া কোচ।

তিনি বলেছেন, 'ব্যাটিং-বোলিং মিলিয়ে এমন একজন অলরাউন্ডার পাওয়া কঠিন। তারা খানিকটা ভাগ্যবান তাদের আরেকজন ভালো বাঁহাতি স্পিনার আছে তাইজুল, সম্ভবত সে খেলবে। সেদিক থেক তাদের একটা দিক পূরণ হবে। তখন হয়ত সাকিবকে রিপ্লেস করার জন্য তারা একজন ব্যাটার খেলানোর কথা ভাববে। সাকিবকে নিয়ে এরকম অনিশ্চয়তা এবারই প্রথম নয়। এটা নতুন কিছু নয় ওদের জন্য।

মিরাজ/ রিয়াদ

×