ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

ঐতিহাসিক এমএ আজিজ স্টেডিয়াম নিয়ে উপদেষ্টা আসিফ যা করতে চান

প্রকাশিত: ২১:১০, ১৯ অক্টোবর ২০২৪

ঐতিহাসিক এমএ আজিজ স্টেডিয়াম নিয়ে উপদেষ্টা আসিফ যা করতে চান

চট্টগ্রামের দুই স্টেডিয়াম পরিদর্শনে যান যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ

এক সময় আন্তর্জাতিক ম্যাচ হয়েছিল এমন ভেন্যু বর্তমানে অবহেলার শিকার হচ্ছে বলে অভিযোগ অনেক দিনের। অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা হওয়ার পর আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া সেসব ভেন্যু একে একে পরিদর্শন করছেন। সেগুলো খেলার উপযোগী করতে সংস্কারেরও ঘোষণাও দিয়েছেন। নতুন করে স্টেডিয়াম নির্মাণের চেয়ে পুরনোগুলো সংস্কার করতে চান তিনি। এরই অংশ হিসেবে আসিফ মাহমুদ শনিবার চট্টগ্রামের দুটি স্টেডিয়াম পরিদর্শন করেছেন।

চট্টগ্রামে বর্তমানে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সব আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। আর এমএ আজিজ স্টেডিয়ামে ১৯ বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ হয়নি। অথচ এখানেই ২০০৫ সালে নিজেদের প্রথম টেস্ট জিতেছে বাংলাদেশ দল জিম্বাবুয়ের বিপক্ষে। প্রতিটি জায়গা ঘুরে ঘুরে দেখেন আসিফ মাহমুদ। এ সময় তিনি জাতীয় ক্রীড়া পরিষদকে (এনএসসি) ব্যবস্থা নিয়ে স্টেডিয়ামের সংস্কার কাজ শুরু করতে বলেন। আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগেই সংস্কার কাজ শেষ করার জন্য তাগিদ দেন আসিফ।

বাংলাদেশের ক্রিকেটে ঐতিহাসিক মাঠ চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম। কিন্তু ৮ টেস্ট ও ৯ ওয়ানডে অনুষ্ঠিত হওয়ার পর গত ১৯ বছরে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ হয়নি। তবে যুব ক্রিকেট দলের ম্যাচসমূহ, সফরকারী দলের প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হয় এখনো। এছাড়া ক্রিকেটাররা এখানে অনুশীলন করেন। তবে সংস্কারের অভাবে এই মাঠটি এখন জীর্ণশীর্ণ এবং বেহাল অবস্থা সুযোগ-সুবিধার। 

আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া নিয়মিতই বর্তমানে যেসব স্টেডিয়াম আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করছে এবং আগে যেসব মাঠ আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছে সেসব পরিদর্শন করছেন। কিছুদিন আগে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামও ঘুরে এসেছেন প্রয়োজনীয় সংস্কারের উদ্যোগ নিতে।  

শনিবার আন্তর্জাতিকভাবে পরিচিত চট্টগ্রামের দুই ভেন্যু পরিদর্শন শেষে ক্রীড়া উপদেষ্টার ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে এক বার্তায় বলা হয়েছে,‘‘আফসোসের নাম চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম। ১৯ বছর আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছে এখানে। রক্ষণাবেক্ষণ নেই, মাঠের বেহাল অবস্থা। গ্যালারি, মাঠ কিংবা প্রবেশ পথ, তাকানো যাচ্ছে না কোনদিকেই। বিপিএলের সময় বিদেশি ক্রিকেটাররা এখানেও আসেন অনুশীলন করতে। এবার সংস্কারের ছোঁয়া পড়বে এখানেও।’’

মামুন/শহিদ

×