ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

নিউজিল্যান্ড-দ.আফ্রিকা ফাইনাল 

দুবাইয়ে নতুন চ্যাম্পিয়ন বরনের অপেক্ষায় মেয়েদের বিশ্বকাপ

প্রকাশিত: ১৭:৪৯, ১৯ অক্টোবর ২০২৪

দুবাইয়ে নতুন চ্যাম্পিয়ন বরনের অপেক্ষায় মেয়েদের বিশ্বকাপ

 কিউইদের জয়ের আনন্দ

নারী টি২০ বিশ্বকাপের শিরোপাটাকে নিজেদের পৈত্রিক সম্পত্তি বানিয়ে ফেলেছিল অস্ট্রেলিয়া। আগের আট আসরে রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন স্টিভেনি স্মিথ-ডেভিড ওয়ার্নারের দেশের মেয়েরা। সংযুক্ত আরব আমিরাতে এবার প্রথম সেমিতে অসিদের বিদায় করে গতবার ফাইনালে হারের বদলা নিয়ে চুড়ান্ত ফয়সালার মঞ্চে জায়গা করে নিয়েছে দক্ষিন আফ্রিকা। অন্যদিকে দ্বিতীয় সেমিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ জয়ে ফাইনালে উঠে এসেছে নিউজিল্যান্ড। 

যারাই শিরোপা জিতুক, নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে মেয়েদের ক্রিকেট। দুবাইয়ে রবিবার (২০ অক্টোবর) বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে নবম নারী টি২০ বিশ্বকাপের শিরোপা নির্ধারনী ম্যাচ।

শারজায় দ্বিতীয় সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ৮ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। আর তাতেই ১৪ বছর পর টি২০ বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে কিউইরা। ২০১৬ সালে ওয়েস্ট এই ইন্ডিজের কাছে ৬ রানে হেরেই সেমি ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল তাদের।

৮ বছর পরে হলেও সেই হারের প্রতিশোধ নিয়েছে কিউইরা। এই ম্যাচে আগে ব্যাট করে ৯ উইকেটে ১২৮ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে খেলতে নেমে ১২০ রানের  বেশি করতে পারেনি ক্যারিবীয়রা। দলের হয়ে সর্বোচ্চ ৩৩ রানের ইনিংস খেলেন দিয়েন্দ্রা ডটিন। 

মাত্র ২০ রানের মধ্যে উপরের সারির দুই ব্যাটারকে হারিয়ে বিপর্যয়ে পড়ে ক্যারিবীয়রা। এরপর তারা ধারাবাহিকভাবে উইকেট হারিয়েছে। ডটিন পঞ্চম উইকেটে আফি  ফ্লেচারকে নিয়ে গড়েন ৩৩ রানের জুটি। এরপর ফ্লেচার অষ্টম উইকেটে জাইদা জেমসের সঙ্গে যোগ করেন আরও ২১।

এর ফলে তাদের জয়ের সম্ভাবনাও জাগে। তবে কিউই বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আর জয় পাওয়া হয়নি ওয়েস্ট ইন্ডিজের। শেষ ১০ ওভারে ৮০ রানের সমীকরণ তারা  মেলাতে পারেনি। শেষ চার ওভারে তাদের লক্ষ্য নেমে এসেছিল ৩৪ রানে।

এমনকি শেষ ওভারে তাদের প্রয়োজন ছিল ১৫ রান। সুজি বেটিসের করা ওভারের প্রথম বলে ৪ মেরে খেলা জমিয়ে দেয়ার ইঙ্গিত দিয়েছিলেন জেমস। তবে ওভারের তৃতীয় বলে তাকে বোল্ড করে নিউজিল্যান্ডের ফাইনাল নিশ্চিত করেন বেটিস। 

কিউই বোলারদের মধ্যে ৩টি উইকেট নিয়েছেন এডেন কার্সন। আর দুটি উইকেট নেন অ্যামেলিয়া কার। একটি করে উইকেট গেছে ফ্রান জোনাস, লি তাহুহু ও বেটসের ঝুলিতে।

এর আগে শুরুতে ব্যাট করতে নেমে ওপেনার বেটিস ও জর্জিয়া প্লিমার নিউজিল্যান্ডকে দারুণ শুরু এনে দেন। ওপেনিং জুটিতেই কিউইরা তোলে ৪৮ রান। যদিও আর কোনো জুটিই তাদের ছাড়িয়ে যেতে পারেনি। দলের হয়ে সর্বোচ্চ ৩৩ রান করেন প্লিমার। 

এ ছাড়া বেটিসের ব্যাট থেকে আসে ২৬ রান। ২০ রান এসেছে উইকেটরক্ষক ব্যাটার ইসাবেল্লা গেজের ব্যাট থেকে। আর তাতেই ১২০ এর গন্ডি পেরিয়ে যায় কিউইরা। ওয়েস্ট ইন্ডিজের হয়ে একাই ৪ উইকেট নেন ডটিন। আর ২টি উইকেট পেয়েছেন ফ্লেচার। একটি করে উইকেট যায় কারিশমা রামহারেক ও আলিয়াহ আলিয়েনের ঝুলিতে।

২০০৯ সালে প্রথম নারী টি২০ বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল ইংল্যান্ড। এরপর ২০১০, ২০১২, ২০১৪, ২০১৮, ২০২০ ও সর্বশেষ ২০২৩ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। মাঝে ২০১৬ আসরে শিরোপা উঠেছিল ওয়েস্ট ইন্ডিজের হাতে।   

২০০৯ ও ২০১০- এর পর নিউজিল্যান্ডের এটি তৃতীয় ফাইনাল। অন্যদিকে টানা দ্বিতীয় ফাইনাল দক্ষিন আফ্রিকার।

মিরাজ/শহিদ

×