ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

এবার সাকিবকে দলে নিতে মিরপুর স্টেডিয়ামের সামনে ভক্তদের বিক্ষোভ

মিরপুর টেস্টে সাকিবের বদলে মুরাদ

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৫৬, ১৯ অক্টোবর ২০২৪

মিরপুর টেস্টে সাকিবের বদলে মুরাদ

এবার সাকিবকে দলে নিতে মিরপুর স্টেডিয়ামের সামনে ভক্তদের বিক্ষোভ

আর মাত্র দু’দিন পর শুরু বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ২ ম্যাচের টেস্ট সিরিজ। ইতোমধ্যেই দুই দল অনুশীলনও শুরু করেছে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। তবে শুক্রবার বাংলাদেশ দলের প্রথম আনুষ্ঠানিক অনুশীলন বাধাগ্রস্ত হয়েছে। বৃষ্টির কারণে ইনডোরে ব্যাটিং প্র্যাকটিস করেছেন টাইগাররা। তবে এদিন মিরপুর টেস্টের জন্য ঘোষিত দলে আনা হয়েছে পরিবর্তন। শুক্রবার দুপুরে এক ভিডিও বার্তায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু জানান সাকিব আল হাসানের পরিবর্তে তরুণ বাঁহাতি স্পিনার হাসান মুরাদকে নেওয়া হয়েছে।

সাকিব চেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট খেলে অবসর নিতে। কিন্তু তাকে দলে নেওয়ার পর সাকিবকে বাদ দিতে বিক্ষোভ হয় মিরপুর স্টেডিয়ামের সামনে। এ ছাড়া কুশপুতুলও পোড়ানো হয়। তাই শেষ পর্যন্ত বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে ও বিসিবি থেকে তাকে আপাতত দেশে না আসার কথা জানায়। সাকিবও আসেননি। কিন্তু তাকে আবার দলে ফেরাতে মিরপুর স্টেডিয়ামের দুই নম্বর গেটের সামনে ভক্ত-সমর্থকরা বিক্ষোভ করেছে শুক্রবার।
বিপক্ষে মিরপুর টেস্ট খেলে অবসর নিতে চেয়েছিলেন সাকিব। তাকে নিয়েই দল ঘোষণা করে বিসিবি। তাই ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই অলরাউন্ডার সেজন্য যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের আসার পথেই ছিলেন। কিন্তু বৃহস্পতিবার দুবাই আসার পর ঢাকাগামী ফ্লাইট বাতিল করতে হয় তাকে দেশে সাকিববিরোধী বিক্ষোভে পরিস্থিতি ঘোলাটে হয়ে ওঠায়। বিসিবি সভাপতি ফারুক আহমেদকে স্মারকলিপি দেওয়া হয় সাকিবকে দল থেকে বাদ দেওয়ার জন্য এবং না দিলে ম্যাচের দিন ‘মিরপুর ব্লকেড’ করার ঘোষণা ছিল সেখানে। অবশেষে সাকিব না আসায় এবার তার পরিবর্তে নেওয়া হয়েছে মুরাদকে।

সাকিবকে মিরপুর টেস্টের দল থেকে বাদ দিতেই ফুঁসে উঠেছেন তার ভক্ত-সমর্থকরা। মিরপুর স্টেডিয়ামের দুই নম্বর গেটে সাকিবের ভক্ত-সমর্থকরা তাকে দলে ফেরাতে বিক্ষোভ করেছেন। আন্দোলনরতরা জানিয়েছেন, আমরা বাংলাদেশ ক্রিকেটটাকে ভালোবাসি।  যেখানে সাকিব আল হাসান ১৭ বছরের ক্যারিয়ারে এদেশকে অনেক কিছু দিয়েছেন। আমরা রাজনীতির কেউ নই এবং খেলোয়াড় সাকিবকে ভালোবাসি।

তাকে মাঠে ফেরানোর জন্য যে যে প্রক্রিয়া আছে সেসব যেন ব্যবস্থা করা হয়। যারা বলতেছে সাকিব খুনি ও স্বৈরাচারের দোসর, সেসব দেখার জন্য সরকার আছেÑ আইন আছে। সাকিব খুনি হলে উনার তো দেশে আসা আরও বেশি জরুরি। এরপর আইন তার বিচার করবে।
সাকিব না আসার কারণে মিরপুর টেস্টের দলে তার পরিবর্তে ২৩ বছরের তরুণ বাঁহাতি স্পিনার মুরাদকে নেওয়া প্রসঙ্গে বিসিবির পাঠানো এক বিবৃতিতে প্রধান নির্বাচক লিপু বলেছেন, ‘আমাদের বলা হয়েছে সাকিব প্রথম টেস্টের জন্য অ্যাভেইলেবল নয়। সে তার টেস্ট ক্যারিয়ারের শেষদিকে দাঁড়িয়ে আছে, কিন্তু অভিজ্ঞতা ব্যাট ও বল হাতে তার যে তার সামর্থ্যরে কোনো বিকল্প নেই আমাদের।’ মুরাদ ঘরোয়া ক্রিকেটে বেশ সফল। এজন্যই তাকে নেওয়া হয়েছে মিরপুর টেস্টের দলে।

তাকে নিয়ে লিপু বলেছেন, ‘হাসান মুরাদ প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। আমাদের সিস্টেমের মধ্যেও সে ছিল। মুরাদ আমাদের বোলিংয়ে ভারসাম্য আনবে, বিশেষত ঘরের মাটিতে। আমাদের বিশ্বাস তার এই পর্যায়ে খেলার মতো সম্ভাবনা আছে।’ মুরাদ সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি২০তে সাকিব আল হাসানের সঙ্গে রংপুর রাইডার্সের হয়ে একই দলে খেলেছেন। এর আগেও জাতীয় দলে ডাক পেয়েছেন মুরাদ। গত বছর ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে প্রথমবার ডাক পেয়েছিলেন। যদিও সেবার অভিষেক হয়নি।

তবে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছে হ্যাংঝুতে অনুষ্ঠিত এশিয়ান গেমস টি২০ আসরে। সেখানে দুটি ম্যাচও খেলেছেন মুরাদ। ঘরোয়া আসরে ২২ টি২০ খেলে ১৮টি উইকেট নিয়েছেন হাসান মুরাদ। লঙ্গার ভার্সনে ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ১৩৬ উইকেট শিকার করেছেন ইতোমধ্যে। ১১৯ রানে ৮ উইকেট শিকার তার সেরা বোলিং এক ইনিংসে। আর ৫৪টি ৫০ ওভারের স্বীকৃত ম্যাচে নিয়েছেন ৮৫ উইকেট। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে উঠে আসা মুরাদ অনেকদিন ধরেই রাডারে ছিলেন। তাকে বিভিন্ন পর্যায়ে তৈরি করা হয়েছে। ২০২০ সালের যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন মুরাদ।

বয়সভিত্তিক ক্রিকেট খেলার পর দীর্ঘ পরিসরের ক্রিকেটের জন্যই মূলত তাকে সম্ভাবনাময় হিসেবে বিবেচনা করেছে বিসিবি। বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ৫টি আনঅফিসিয়াল টেস্ট খেলার অভিজ্ঞতাও তার হয়েছে। গত কয়েক বছরে হাই পারফর্ম্যান্স স্কোয়াড ও ইমার্জিং দলগুলোতে নিয়মিত ছিলেন হাসান মুরাদ। টেস্ট অভিষেক হওয়াটা বেশ কঠিনই। কারণ অভিজ্ঞ বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম আছেন। এর পাশাপাশি দুই অফস্পিনার মেহেদি হাসান মিরাজ ও নাঈম হাসানও আছেন।

×