ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

একই দলে খেলেছেন বিপিএলে

সাকিবের বিকল্প কে এই মুরাদ?

প্রকাশিত: ১৮:৫৬, ১৮ অক্টোবর ২০২৪; আপডেট: ১৯:০৩, ১৮ অক্টোবর ২০২৪

সাকিবের বিকল্প কে এই মুরাদ?

হাসান মুরাদ (বামে) গত বিপিএলে সাকিব আল হাসানের সঙ্গে খেলেছেন রংপুর রাইডার্সে

বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান দলে না থাকলে একই সাথে দুই ক্রিকেটারকে হারায় বাংলাদেশ দল। কারণ তিনি নির্ভরযোগ্য বাঁহাতি স্পিনার এবং মিডলঅর্ডারের অপরিহার্য ব্যাটার। তিনি মিরপুর টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলে অবসরে যেতে চেয়েছিলেন।

কিন্তু সেটি আর হচ্ছেনা। ছাত্র-জনতার ব্যানারে হওয়া বিক্ষোভে তাকে বাদ দেওয়ার দাবি ও বড় ধরণের আন্দোলনের ঘোষণা আসার পর দেশে আসার চেষ্টা বাদ দিয়েছেন সাকিব। তাই তার পরিবর্তে তরুন এক বাঁহাতি স্পিনারকে দলে নিয়েছেন নির্বাচকরা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) শুক্রবার দুপুরে এক ভিডিও বার্তায় প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুর বক্তব্য দিয়ে সাকিব আল হাসানের বিকল্প ঘোষণা করেছে। সেই বার্তায় লিপু বলেছেন,‘‘হাসান মুরাদ প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। আমাদের সিস্টেমের মধ্যেও সে ছিল। হাসান মুরাদ আমাদের বোলিংয়ে ভারসাম্য আনবে, বিশেষত ঘরের মাটিতে। আমাদের বিশ্বাস তার এই পর্যায়ে খেলার মতো সম্ভাবনা আছে।’’

মাত্র ২৩ বছর বয়স হাসান মুরাদের। ঘরোয়া ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটে নিয়মিত পারফর্মার তিনি। সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি২০-তে সাকিব আল হাসানের সঙ্গে একই দলে খেলেছেন হাসান মুরাদ। রংপুর রাইডার্সের হয়ে খেলেন তারা। অবশ্য ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) পরস্পরের প্রতিপক্ষ ছিলেন দু’জন।  

এর আগেও জাতীয় দলে ডাক পেয়েছেন হাসান মুরাদ। গত বছর ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে প্রথমবার ডাক পেয়েছিলেন ২৩ বছর বয়সী এই স্পিনার। যদিও সেবার অভিষেক হয়নি। তবে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছে হ্যাংঝুতে অনুষ্ঠিত এশিয়ান গেমস টি২০৯ আসরে। সেখানে দুটি ম্যাচও খেলেছেন মুরাদ। যদিও সেখানে কোনো দেশেরই জাতীয় দল খেলেনি। কিন্তু আন্তর্জাতিক টি২০ হিসেবে স্বীকৃত সেই আসরটি।

ঘরোয়া আসরে ২২ টি২০ খেলে ১৮টি উইকেট নিয়েছেন হাসান মুরাদ। লঙ্গার ভার্সনে ৩০টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ১৩৬ উইকেট শিকার করেছেন ইতোমধ্যে। ১১৯ রানে ৮ উইকেট শিকার তার সেরা বোলিং এক ইনিংসে। আর ৫৪টি ৫০ ওভারের স্বীকৃত ম্যাচে নিয়েছেন ৮৫ উইকেট। 

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে উঠে আসা হাসান মুরাদ অনেকদিন ধরেই রাডারে ছিলেন। তাকে বিভিন্ন পর্যায়ে তৈরি করা হয়েছে। ২০২০ সালের যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন মুরাদ। বয়সভিত্তিক ক্রিকেট খেলার পর বড় দৈর্ঘ্যের ক্রিকেটের জন্যই মূলত তাকে সম্ভাবনাময় বিবেচনা করছে বিসিবি।

এজন্য বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ৫টি আনঅফিসিয়াল টেস্ট খেলার অভিজ্ঞতা তার হয়েছে। গত কয়েক বছরে হাই পারফর্ম্যান্স স্কোয়াড ও ইমার্জিং দলগুলোতে নিয়মিত ছিলেন হাসান মুরাদ। এবার জাতীয় দলের হয়ে টেস্ট অভিষেক হওয়াটা বেশ কঠিনই। কারণ অভিজ্ঞ বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম আছেন। এর পাশাপাশি দুই অফস্পিনার মেহেদি হাসান মিরাজ ও নাঈম হাসানও আছেন।

মামুন/ রিয়াদ

×