ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

সাকিবের বদলে সুযোগ পেলেন যিনি

সাকিবকে বাদ দেওয়ার পর মিরপুরে যা ঘটল

প্রকাশিত: ১৮:২৪, ১৮ অক্টোবর ২০২৪

সাকিবকে বাদ দেওয়ার পর মিরপুরে যা ঘটল

সাকিব আল হাসানকে দলে ফেরাতে মিরপুর স্টেডিয়ামের সামনে আজ বিক্ষোভ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট খেলে অবসর নিতে চেয়েছিলেন সাকিব আল হাসান। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই অলরাউন্ডার সেজন্য যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের আসার পথেই ছিলেন। কিন্তু বৃহস্পতিবার দুবাই আসার পর ঢাকাগামী ফ্লাইট বাতিল করতে হয় তাকে দেশে সাকিববিরোধী বিক্ষোভে পরিস্থিতি ঘোলাটে হয়ে ওঠায়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) শুক্রবার দুপুরে তাই সাকিবের বিকল্প হিসেবে আরেকজনকে নিয়েছে। সাকিবকে মিরপুর টেস্টের দল থেকে বাদ দিতেই ফুঁসে উঠেছেন তার ভক্ত-সমর্থকরা। মিরপুর স্টেডিয়ামের দুই নম্বর গেটে সাকিবের ভক্ত-সমর্থকরা তাকে দলে ফেরাতে বিক্ষোভ করেছেন।

গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য শুধু মিরপুর টেস্টের দল ঘোষণা করে বিসিবি। সেখানে সাকিব আল হাসানকে রাখা হয়। কারণ তিনি সরকার থেকে গ্রিন সিগন্যাল পেয়েছেন দেশে ফেরার। তবে বৃহস্পতিবার সাকিববিরোধী বিক্ষোভ হয় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের মূল ফটকে। বিসিবি সভাপতি ফারুক আহমেদকে স্মারকলিপি দেওয়া হয় সাকিবকে দল থেকে বাদ দেওয়ার জন্য এবং না দিলে ম্যাচের দিন ‘মিরপুর ব্লকেড’ করার ঘোষণা ছিল সেখানে।

বিক্ষোভাকারীরা সাকিবকে বাদ দেওয়ার দাবি জানায়। তাই শেষ পর্যন্ত আর দেশে আসছেন না বলে জানিয়েছেন সাকিব। নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় বিসিবি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে অনাকাঙ্ক্ষিতহ ঘটনা এড়াতে সাকিবকে আপাতত না আসার জন্য বলা হয়। 

সাকিব না আসার কারণে মিরপুর টেস্টের দলে তার পরিবর্তে ২৩ বছরের তরুন বাঁহাতি স্পিনার হাসান মুরাদকে নেওয়া হয়েছে। বিসিবির পাঠানো এক বিবৃতিতে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন,‘‘আমাদেরকে বলা হয়েছে সাকিব প্রথম টেস্টের জন্য অ্যাভেইলেবল নয়। সে তার টেস্ট ক্যারিয়ারের শেষদিকে দাঁড়িয়ে আছে, কিন্তু অভিজ্ঞতা ব্যাট ও বল হাতে তার যে তার সামর্থ্যের কোনো বিকল্প নেই আমাদের।’’

কিন্তু হাসান মুরাদ ঘরোয়া ক্রিকেটে বেশ সফল। এজন্যই তাকে নেওয়া হয়েছে মিরপুর টেস্টের দলে। তাকে নিয়ে লিপু বলেছেন,‘‘হাসান মুরাদ প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। আমাদের সিস্টেমের মধ্যেও সে ছিল। হাসান মুরাদ আমাদের বোলিংয়ে ভারসাম্য আনবে, বিশেষত ঘরের মাটিতে। আমাদের বিশ্বাস তার এই পর্যায়ে খেলার মতো সম্ভাবনা আছে।’’

এরপরই মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ২ নম্বর গেটে সাকিব ভক্ত-সমর্থকরা জড়ো হন। তারা বিক্ষোভ করে সাকিবকে দলে নেওয়ার দাবি জানান। তাদের দাবি, সাকিবের ইচ্ছা অনুযায়ী মিরপুরে তাকে শেষ টেস্ট খেলতে দেওয়া হোক। তারা বিসিবির কাছে একটি স্মারকলিপিও দেওয়ার কথা জানিয়েছে।

মামুন/ রিয়াদ

×