ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

মুলতান টেস্টে ক্রিকেটের জনকদের সব উইকেট নিয়েছেন দুই পাক স্পিনার সাজিদ খান ও নোমান আলি

মুলতানের ‘সুলতান’ সাজিদ খান

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৭, ১৭ অক্টোবর ২০২৪

মুলতানের ‘সুলতান’ সাজিদ খান

ইংল্যান্ডের প্রথম ইনিংসে একাই ৭ উইকেট নিয়েছেন পাক অফ স্পিনার সাজিদ খান (ডানে)

স্পিন বিভাগ নিয়ে পাকিস্তান ক্রিকেটের হাহাকারের চিত্রটা ক্রিকেটপ্রেমী প্রায় সবারই জানা। অথচ জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার পর থেকে দলের বাইরে রাখা হয় অফ-স্পিনার সাজিদ খানকে।
অবশেষে দলে সুযোগ পেয়েই নিজের জাত চেনালেন সাজিদ খান। দীর্ঘ ১০ মাস পর পাকিস্তানের একাদশে সুযোগ পেয়েই ইংল্যান্ডের ৭ উইকেট তুলে নিলেন তিনি। আর তাতেই মুলতানে দ্বিতীয় টেস্টে ২৯১ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। দ্বিতীয় টেস্টে ইনফর্ম ইংলিশ ব্যাটিং লাইনআপের কাছে কোনো জবাবই জানা ছিল না এই অফ স্পিনারের বিরুদ্ধে, একের পর এক ব্যাটার কেবল উইকেটে এসেছেন আর আত্মাহুতি দিয়েছেন তাঁর বলে।
২৬.২ ওভার বল করে ১১১ রানের বিনিময়ে ইংলিশদের মূল্যবান ৭ উইকেট তুলে নেন সাজিদ খান। ফলে ৩১ বছর বয়সী সাজিদই এখন প্রথম অফ স্পিনার যিনি সাকলায়েন মুশতাকের পর পাকিস্তানের মাটিতে কোনো টেস্টে এক ইনিংসে কমপক্ষে ৫ উইকেট নিয়েছেন।  শুধু তাই নয়? মুলতানে ইনিংসসেরা বোলিং ফিগারও এখন সাজিদের। আগের সেরা ছিল আবরার আহমেদের। ১১৪ রানে ৭ উইকেট নিয়েছিলেন তিনি।

তবে চমকপ্রদ ব্যাপার হলো আবরারের অসুস্থতার কারণেই এই টেস্টে খেলার সুযোগ পেয়েছেন সাজিদ। এর আগে ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে মাত্র ৪২ রানে ৮ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন তিনি।
মুলতানে সাজিদ ছাড়াও জ্বলে ওঠেন আরেক স্পিনার নোমান আলী। ইংলিশদের বাকি ৩ উইকেট দখল করেন তিনি। এই দুই স্পিনারের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসের শুরুতেও ধাক্কা খায় ইংল্যান্ড। বৃহস্পতিবার দ্বিতীয় ইনিংসে ৩৬ রানেই প্রথম দুই উইকেট হারিয়ে ফেলে বেন স্টোকসের দল।

বেন ডাকেটকে শূন্য রানে ফেরান সাজিদ খান। আর ৩ রানে জ্যাক ক্রাউলিকে প্যাভিলিয়নের পথ দেখান নোমান আলী। তবে এরপর ওলি পোপ ২১ আর জো রুট ১২ রানে অপরাজিত থেকেই তৃতীয় দিনের খেলা শেষ করে। ২৬১ রানে পিছিয়ে থেকে আজ চতুর্থ দিনের খেলা শুরু করবে ইংল্যান্ড।

×