ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

ভারতের ভরাডুবি, ৪৬ রানে অলআউট

জিএম মোস্তফা

প্রকাশিত: ২৩:৫৫, ১৭ অক্টোবর ২০২৪

ভারতের ভরাডুবি, ৪৬ রানে অলআউট

ভারতের উইকেট পতনে উল্লসিত নিউজিল্যান্ডের ক্রিকেটাররা

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে লজ্জার ইতিহাস গড়েছে ভারত। বৃষ্টিবাধায় প্রথম দিন বুধবার কোনো বল মাঠে না গড়ালে বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৪৬ রানেই অলআউট হয়ে যায় রোহিত শর্মার দল! আর তাতেই টেস্ট ক্রিকেটে এশিয়ার মাটিতে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জার রেকর্ড গড়ে টিম ইন্ডিয়া। 
টেস্ট ক্রিকেটে এটা অবশ্য ভারতের তৃতীয় সর্বনিম্ন স্কোর। সাদা পোশাকে ভারতের সর্বনিম্ন স্কোর ৩৬। ২০২০ সালের ডিসেম্বরে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে লজ্জার এই রেকর্ড গড়েছিল টিম ইন্ডিয়া। দেশের মাটিতে এর আগে ভারতের সর্বনিম্ন দলীয় স্কোর ছিল ৭৫ রান। ১৯৮৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এশিয়ার মাটিতে এর আগে সর্বনি¤œ স্কোরের রেকর্ডটা ছিল ওয়েস্ট ইন্ডিজের দখলে। পাকিস্তানের বিপক্ষে ১৯৮৬ সালে মাত্র ৫৩ রানেই অলআউট হয়েছিল ক্যারিবীয়রা।

এরপর ২০০২ সালে পাকিস্তানও ৫৩ রানে অলআউট হওয়ার ভুলে যাওয়ার রেকর্ড গড়েছিল। অস্ট্রেলিয়ার বিপক্ষে একই বছরে ৫৯ রানের আউট হওয়ার নজিরও রয়েছে পাকিস্তানের। বৃহস্পতিবার সেই লজ্জার রেকর্ডটাই নিজেদের করে নিল এশিয়ার পরাশক্তি দেশ ভারত। 
ব্যাঙ্গালুরুতে টস জিতে এদিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। ব্যাটিংয়ে নেমে  ম্যাট হেনরি আর উইলিয়াম ও’রুর্কিদের বোলিং তোপে ক্রিজে দাঁড়াতেই পারেননি ভারতীয় ব্যাটাররা। বিরাট কোহলি, সরফরাজ খান, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন এই পাঁচ ব্যাটার ভারতের স্কোর বোর্ডে কোনো রানই যোগ করতে পারেননি। তাদের প্রত্যেককেই শূন্য রানে প্যাভিলিয়নের পথ দেখান কিউই বোলাররা। ২ রান করে এদিন সাজঘরে ফেরার দৃশ্যের সূচনাটা করেছিলেন খোদ বিশ্বসেরা ব্যাটিং লাইনআপের দলনায়ক রোহিত শর্মা।

তার সমান রান করে কুলদ্বীপ যাদবও। জাসপ্রিত বুমরাহর ব্যাট থেকে আসে ১ রান। উদ্বোধনী ব্যাটার জশস্বী জয়সোয়াল ১৩ রান করে কিছুটা মান রাখেন। তবে সর্বোচ্চ ২০ রান করেন ভারতের ধারাবাহিক পারফর্মার ঋষভ পন্থ। এ ছাড়া ৪ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ সিরাজ। অতিরিক্ত রানের সংখ্যাও সমান ৪। 
ভারত এদিন খেলতে পেরেছে মোট ৩১.২ ওভার। আর এই এশিয়ার জায়ান্টদেরকে মাত্র ৪৬ রানে আটকে দেওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নিউজিল্যান্ডের দুই পেসার ম্যাট হেনরি ও উইলিয়াম ও’রুর্কি। ১৩.২ ওভারে ১৫ রানের বিনিময়ে মূল্যবান ৫ উইকেট নেন হেনরি। অন্যদিকে ১২ ওভারে ২২ রানে ৪ উইকেট নেন ও’রুর্কি। ভারতের বাকি উইকেটটি লাভ করেন টিম সাউদি। 
জবাবে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড দুর্দান্ত সূচনা করে। প্রথম দিন শেষে ৩ উইকেট হারিয়ে ১৮০ রান সংগ্রহ করেছে কিউরা। দলীয় ৬৭ রানে কুলদ্বীপ যাদবের বলে অধিনায়ক টম লাথাম (১৫) এলবির শিকার হয়ে সাজঘরে ফিরে গেলেও আরেক পাশ আগলে রাখেন ডেভন কনওয়ে। তবে দুর্ভাগ্য তার। অশ্বিনের বলে সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে থাকতেই আউট হয়ে সাজঘরে ফিরে যান কনওয়ে (৯১)!

এর আগে জাদেজার বলে কলুদ্বীপ যাদবের হাতে ক্যাচ দিয়ে ৩৩ রানে প্যাভিলিয়নে ফিরেন উইল ইয়ং। তবে চতুর্থ উইকেটে রাচিন রবীন্দ্র (২২) আর ড্যারিল মিচেলের (১৪) অপরাজিত ২৬ রানের অবিচ্ছেদ্য ইনিংসের সৌজন্যে ৫০ ওভারে ৩ উইকেটে ১৮০ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ফলে ১৩৪ রানের লিড নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শুরু করবে টম লাথামের দল।

×