ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

কোহলিসহ পাঁচ ব্যাটার আউট ০ রানে, এশিয়ার মাটিতে ভারতের লজ্জা

প্রকাশিত: ১৭:৪২, ১৭ অক্টোবর ২০২৪

কোহলিসহ পাঁচ ব্যাটার আউট ০ রানে, এশিয়ার মাটিতে ভারতের লজ্জা

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ভারত

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে লজ্জার ইতিহাস গড়েছে ভারত। বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৪৬ রানেই অলআউট হয়ে গেছে রোহিত শর্মার দল! আর তাতেই টেস্ট ক্রিকেটে এশিয়ার মাটিতে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার লজ্জার রেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া।

এর আগে এই রেকর্ডটা ছিল ওয়েস্ট ইন্ডিজের। পাকিস্তানের বিপক্ষে ১৯৮৬ সালে মাত্র ৫৩ রানেই অলআউট হয়েছিল ক্যারিবীয়রা। এরপর ২০০২ সালে পাকিস্তানও ৫৩ রানে অলআউট হওয়ার লজ্জার রেকর্ড গড়েছিল। অস্ট্রেলিয়ার বিপক্ষে একই বছরে ৫৯ রানের আউট হওয়ার নজীরও রয়েছে পাকিস্তানের।

বৃহস্পতিবার সেই লজ্জার রেকর্ডটাই নিজেদের করে নিল এশিয়ার পরাশক্তি দেশ ভারত। বেঙ্গালুরুতে টস জিতে এদিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক রোহিত শর্মা। ব্যাটিংয়ে নেমে ম্যাট হ্যানরি-উইলিয়াম ও’রুর্কিদের বোলিং তোপে ক্রিজে দাঁড়াতেই পারেননি ভারতীয় ব্যাটাররা।

বিরাট কোহলি, সরফরাজ খান, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্র অশ্বিন এই পাঁচ ব্যাটার ভারতের স্কোর বোর্ডে কোন রানই যোগ করতে পারেননি। তাদের প্রত্যেককেই শুন্য রানে প্যাভিলিয়নের পথ দেখান কিউই বোলাররা। ২ রান কওে সাজঘরে ফেরেন দলপতি রোহিত শর্মা আর কুলদ্বীপ যাদব। জাসপ্রিত বুমরাহ ১ আর উদ্বোধনী ব্যাটার জশস্বী জয়সোয়ালের ব্যাট থেকে আসে ১৩ রান। সর্বোচ্চ ২০ রান করেন ঋষভ প্যান্ট। এছাড়া, ৪ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ সিরাজ। অতিরিক্ত রানের সংখ্যাও সমান ৪। 

ভারত এদিন খেলতে পেরেছে মোট ৩১.২ ওভার। আর এই এশিয়ার জায়ান্টদেরকে মাত্র ৪৬ রানে আটকে দেওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ম্যাট হেনরি। ১৩.২ ওভারে ১৫ রানের বিনিময়ে মূল্যবান ৫ উইকেট তুলে নেন তিনি। যেখানে ১২ ওভার বল করে ২২ রানে ৪ উইকেট নেন উইলিয়াম ও’রুর্কি। ভারতের বাকী উইকেটটি লাভ করেন টিম সাউদি। 

জবাবে নিউজিল্যান্ড অবশ্য দুর্দান্ত সূচনা করেছে ব্যাটিংয়েও। পানি পানের বিরতিতে যাওয়ার আগে ১০ ওভারেই কোন উইকেট না হারিয়ে ৩৬ রান সংগ্রহ করেছে। অর্থাৎ মাত্র ১০ রানে পিছিয়ে রয়েছে ব্ল্যাক ক্যাপসরা। 

অথচ, আগের টেস্টেই ভারত কিন্তু বাংলাদেশের বিপক্ষে মাত্র ৩৪.৪ ওভারে ৯ উইকেটে ২৮৫ রান তুলে ইনিংস ঘোষণার নজীর গড়েছিল ভারত।
 

মোস্তফা/শহিদ

×