ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

আর্জেন্টিনা-ব্রাজিলের গোলোৎসব

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৩৮, ১৭ অক্টোবর ২০২৪

আর্জেন্টিনা-ব্রাজিলের গোলোৎসব

লিওনেল মেসি

একই দিনে গোলোৎসব করেছে লাতিন আমেরিকার দুই জায়ান্ট আর্জেন্টিনা ও ব্রাজিল। বাংলাদেশ সময় বুধবার সকালে অনুষ্ঠিত ম্যাচে নিজেদের মাঠে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ৬-০ গোলে পরাজিত করেছে বলিভিয়াকে। এই ম্যাচে দুটি অ্যাসিস্টসহ হ্যাটট্রিক পূর্ণ করেন অধিনায়ক লিওনেল মেসি। অন্যদিকে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ৪-০ গোলে হারিয়েছে পেরুকে। যেখানে দুই গোল করেন সেলেসাওদের বার্সা তারকা রাফিনহা। 
রীতিমতো অবিশ্বাস্য গতিতে ছুটছিল আর্জেন্টিনা। তবে হঠাৎ করেই যেন ছন্দ-পতন ঘটে লিওনেল স্কালোনির শিষ্যদের। টানা দুই ম্যাচে জয়বঞ্চিত থাকে বিশ্বচ্যাম্পিয়নরা। বুধবার যেন দুই ম্যাচে পয়েন্ট হারানোর রাগ বলিভিয়ার ওপর ঝারল মেসি-আলভারেজরা। আর্জেন্টিনার মনুমেন্টালে সকাল ৬টায় শুরু ম্যাচের প্রথম থেকেই বলিভিয়ার রক্ষণ শিবিরে আক্রমণের ঢেউ তোলে স্কালোনির শিষ্যরা।

সেই সুযোগে ম্যাচের ১৯ মিনিটেই প্রথম গোল পেয়ে যান লিওনেল মেসি। লাওতারো মার্টিনেজের অ্যাসিস্ট থেকে গোল করে স্বাগতিক সমর্থকদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসান এলএম টেন। ম্যাচের ৪৩ ও প্রথমার্ধের যোগ করা সময়ে সতীর্থদের দিয়ে আরও ২ গোল করান মেসি।
৪৩ মিনিটে তার অ্যাসিস্ট থেকে গোল করেন মার্টিনেজ। প্রথমার্ধের যোগ করা সময়ে মেসির ফ্রি কিকে স্কোরলাইন ৩-০ করেন জুলিয়ান আলভারেজ। বিরতির পরও অব্যাহত থাকে আর্জেন্টিনার দাপট। ৭০ মিনিটে নাহুয়েল মলিনার ক্রস থেকে স্কোরলাইন ৪-০ করেন আলভারেজের বদলি নামা থিয়াগো আলমাদা। এরপরও গোলের জন্য মরিয়া হয়ে উঠেন লিওনেল মেসি। ৮৪ মিনিটে এক্সিকিয়েল প্যালাসিওসের পাস থেকে বল পেয়ে বিপজ্জনকভাবে বলিভিয়ার বক্সে ঢুকে পড়েন তিনি।

সেখানে কয়েক ডিফেন্ডারের ফাঁক গলে ডান পায়ের শটে প্রতিপক্ষের গোলরক্ষকে পরাস্ত করেন আর্জেন্টাইন অধিনায়ক। তার ২ মিনিট পরে প্রায় একইভাবে হ্যাটট্রিক পূরণ করেন এলএম টেন। জাতীয় দলের জার্সিতে এটা মেসির ১০ম হ্যাটট্রিক। আর্জেন্টিনার হয়ে ১৮৯ ম্যাচে মেসির গোলসংখ্যা এখন ১১২টি। যেখানে ১৩৩ গোল করে সবার উপরে রয়েছেন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনাল্ডো।
আর্জেন্টিনা-বলিয়ভিয়া ম্যাচ শুরুর ৪৫ মিনিট পরে মাঠে গড়ায় ব্রাজিল-পেরুর লড়াই। সেখানেও যথারীতি দাপট দেখায় সেলেসাওরা। এস্তাদিও ন্যাসিওনাল মানে গ্যারিঞ্চা স্টেডিয়ামে একক আধিপত্য বিস্তার করা ব্রাজিল প্রথম গোলের দেখা পায় ৩৮ মিনিটে। পেনাল্টি থেকে গোল করেন সেলেসাওদের বার্সা ফরোয়ার্ড রাফিনহা। বক্সের ভেতর পেরুর ডিফেন্ডার কার্লোস সামব্রানোর হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

সেই সুযোগ দারুণভাবে কাজে লাগান বার্সা তারকা। ফলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধেও একের পর এক আক্রমণে প্রতিপক্ষ শিবিরকে দিশেহারা করে ফেলে ডোরিভাল জুনিয়রের দল। তবে গোল আসে ৫৪ মিনিটে। এবারও পেনাল্টি থেকে গোল করেন সেই রাফিনহা। এবারও পেরুর খলনায়ক সেই সামব্রানো। 
ম্যাচের পরের সময়টাতে দেখা যায় ব্রাজিলের তরুণ ফুটবলার লুইজ হেনরিকের শো। ৬৯ মিনিটে বদলি হিসেবে মাঠে নামা এই তরুণ মাত্র ৫ মিনিটের ব্যবধানেই একটি অ্যাসিস্টের পাশাপাশি নিজে একটি গোলও করেন। ৭১ মিনিটে তার সহায়তায় দারুণ ভলিতে দুর্দান্ত গোল করেন আন্দ্রেয়াস পেরেইরা। তিন মিনিট পর হেনরিক এবার নিজেই নাম লেখান স্কোরশিটে। জেসুসের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে দারুণ বাঁকানো শটে জাল খুঁজে নেন। সেইসঙ্গে গোলের হালি পূর্ণ করে ব্রাজিল।

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ১০ ম্যাচ শেষে ২২ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে আর্জেন্টিনা। যেখানে সমান সংখ্যক ম্যাচ থেকে ১৬ পয়েন্ট নিয়ে চারে ব্রাজিল। টেবিলের দুই ও তিনে থাকা কলম্বিয়া আর উরুগুয়ের পয়েন্ট যথাক্রমে ১৯ এবং ১৬।

×