ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

প্রথম দিনেই সিমন্সের ছোঁয়া পেলেন শান্তরা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৫, ১৭ অক্টোবর ২০২৪

প্রথম দিনেই সিমন্সের ছোঁয়া পেলেন শান্তরা

টাইগারদের নতুন কোচ ফিল সিমন্স ও বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত

যেন প্রস্তুত হয়েই ছিলেন ফিল সিমন্স। মঙ্গলবার বিকেলে বাংলাদেশ ক্রিকেট দলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে তার নাম ঘোষণা করা হয়। সিমন্স বুধবার সকালেই এসেছেন। এসেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) উপস্থিত হন এ ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকা ক্রিকেটার। কোচিং পেশায় ২৩ বছর কাটিয়ে অবশেষে বাংলাদেশের কোচ হয়েছেন।

তিনি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের দুই দফায় কোচ ছিলেন। জাতীয় দলে তার প্রথম কাজ শুরু হয় ২০০৪ সালে জিম্বাবুয়ের সঙ্গে। ২০১৭ সালে বাংলাদেশের কোচ হওয়ার জন্য সাক্ষাৎকার দিতে এসে নিজের পরিকল্পনার প্রেজেন্টশন দিয়ে মুগ্ধ করেছিলেন। কিন্তু দুই পক্ষের মধ্যে সার্বিক বিষয়ে বোঝাপড়া হয়নি। এবার সেটি হওয়াতে আর বিলম্ব করেননি। বুধবার সকালে বিসিবিতে আসার পর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নেমে পড়েছেন। কারণ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টের সিরিজ শুরু ৪ দিন পরই। তাই কম সময় পাবেন।

এজন্য এদিন এসেই অধিনায়ক নাজমুল হোসেন শান্তসহ অন্য ক্রিকেটারদের সঙ্গে ও কোচিং স্টাফদের সঙ্গে আলোচনা সেরেছেন। মঙ্গলবার চান্দিকা হাতুরুসিংহেকে বরখাস্তের কথা জানান বিসিবি সভাপতি ফারুক আহমেদ। একইসঙ্গে সিমন্সকে কোচ করার কথাও জানান। তিনি আগামী বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত কাজ করবেন আপাতত চুক্তি অনুসারে। ফারুক জানিয়েছেন, একজনের পরিবর্তে নেওয়াতেই অন্তর্বর্তীকালীন কোচ করা হয়েছে সিমন্সকে। এরপর প্রয়োজনে তার সঙ্গে চুক্তি নবায়ন করা হবে।

সবমিলিয়ে বাংলাদেশের সঙ্গে হয়তো ১০০ দিনের মতো কাজ করার সুযোগ থাকবে এই চুক্তির আওতায়। আর দায়িত্ব পাওয়ার সঙ্গে সঙ্গেই বাংলাদেশে আসার কারণ দক্ষিণ আফ্রিকা দলও চলে এসেছে এবং সিরিজের প্রথম টেস্ট ৪ দিন পর অর্থাৎ ২১ অক্টোবর শুরু হবে মিরপুরে। এজন্য দলকে নিজের মতো সাজানোর জন্য খুব বেশি সময় পাবেন না।

তাই কালবিলম্ব করেননি সিমন্স। তিনি সবকিছু ঘুরে দেখেন। কোচিং স্টাফ ডেভিড হেম্প, আন্দ্রে অ্যাডামসদের সঙ্গেও আলোচনা করেন। মিরপুর স্টেডিয়ামের সেন্টার উইকেটও পর্যবেক্ষণ করেন তিনি। এ সময় অনুশীলনে থাকা অধিনায়ক শান্ত, মুশফিকুর রহিম, নাহিদ রানা, লিটন কুমার দাস ও জাকির হাসানদের সঙ্গে দীর্ঘ সময় আলোচনা করেন। 
কোচ হিসেবে পরিচিতি পাওয়া সিমন্সের রয়েছে দুই যুগের কাছাকাছি দীর্ঘ অভিজ্ঞতা। ১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ত্রিনিদাদ ও টোবাগো ক্রিকেট বোর্ডের কোচিং দিয়ে ২০০১ সালে শুরু তার কোচিং ক্যারিয়ার। এরপর জিম্বাবুয়ের ক্রিকেট একাডেমি থেকে জাতীয় দলের ভারও বর্তায় তার কাঁধে।

পরে আয়ারল্যান্ড দলকে ২২৪টি আন্তর্জাতিক ম্যাচে কোচিং করিয়ে রেকর্ড গড়েছেন। দুই দফায় ওয়েস্ট ইন্ডিজের কোচ হিসেবে ২০১৬ সালের টি২০ বিশ^কাপ জয়েরও গৌরব আছে তার। এবার বাংলাদেশকে নিয়ে কতদূর যেতে পারেন সেটাই দেখার অপেক্ষা। 

×