ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সাজিদ-নুমানের ঘূর্ণি সামলে ডাকেটের সেঞ্চুরি

প্রকাশিত: ২৩:০৬, ১৬ অক্টোবর ২০২৪

সাজিদ-নুমানের ঘূর্ণি সামলে ডাকেটের সেঞ্চুরি

বেন ডাকেট

আবারও পাকিস্তানের বোলারদের শাসন করলেন বেন ডাকেট। আরেকবার রানের পাহাড়ের ইঙ্গিত মেলে তাতে। কিন্তু ডাকেটের সেঞ্চুরিতে চালকের আসনে থাকা ইংল্যান্ডের হঠাৎই ছন্দপতন। ১৪ রানের মধ্যে ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় পাকিস্তান। মুলতানে স্বাগতিকদের স্পিন-জাদুতে চাপে ইংলিশরা।

আজ (বুধবার) মুলতানের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে পাকিস্তানের চেয়ে ১২৭ রানে পিছিয়ে ইংল্যান্ড। প্রথম ইনিংসে পাকিস্তান ৩৬৬ রানে অলআউট হওয়ার পর দিনশেষে ইংলিশরা ৫৩ ওভারে ৬ উইকেটে করেছে ২৩৯ রান।

আঙুলের চোটে প্রথম টেস্টে পছন্দের ওপেনিং পজিশনে নামতে পারেননি ডাকেট। চার নম্বরে নেমে খেলেছিলেন ৮৪ রানের ইনিংস। এবার ওপেনিংয়ে ফিরে শতক পূরণ করেই মাঠ ছেড়েছেন বাঁহাতি ব্যাটার। আউট হওয়ার আগে খেলেছেন ১১৪ রানের ইনিংস। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি পাওয়া ডাকেট ১২৯ বলের ইনিংসে মেরেছেন ১৬ বাউন্ডারি।

ডাকেটের সেঞ্চুরি পূরণের পরই পাল্টে যায় ম্যাচের চিত্র। একটা সময় ইংল্যান্ডের স্কোর ছিল ২ উইকেটে ২১১। কিন্তু ২৪ বলের ব্যবধানে সেটি হয়ে যায় অন্যরকম। এর মধ্যে ইংল্যান্ড হারিয়ে বসে ৪ উইকেট।

পাকিস্তানের স্পিন বিষে নীল ইংল্যান্ড। সাজিদ আলী ও নোমান আলী গুঁড়িয়ে দেন ইংলিশদের মিডল অর্ডার। সাজিদই নিয়েছেন টানা ৩ উইকেট। এই পর্বে তার প্রথম শিকার জো রুট। আগের টেস্টে ডাবল সেঞ্চুরি করা এই ব্যাটার ৩৪ রান করে বোল্ড হয়ে ফেরেন প্যাভিলিয়নে।

খানিক পর ফিরে যান ডাকেট। তিনিও সাজিদের শিকার। ওই ধাক্কা আরও জোরে লাগে হ্যারি ব্রুকের বিদায়ে। এই মুলতানেই ট্রিপল সেঞ্চুরি করেছিলেন তিনি। কিন্তু এবার সাজিদের অফ স্পিন বুঝতে না পেরে ৯ রানেই তার ইনিংস শেষ হয় ক্লিন বোল্ডে। এরপর বেন স্টোকসকে (১) তুলে নেন নোমান।

দ্রুত ৪ উইকেট হারিয়ে বসা ইংল্যান্ডের আর বিপদ বাড়তে দেনি জেমি স্মিথ। এই উইকেটকিপার ব্যাটার অপরাজিত আছেন ১২ রানে। তার সঙ্গে তৃতীয় দিন শুরু করবেন ব্রেডন কার্সি (২*)।

চমৎকার এক দিন পার করলেন সাজিদ। এই স্পিনার ৮৬ রান দিয়ে নেন ৪ উইকেট। আরেক স্পিনার নোমান ৭৫ রান খরচায় পেয়েছেন ২ উইকেট।

এর আগে ৩৬৬ রানে শেষ হয় পাকিস্তানের প্রথম ইনিংস। দিন শুরু করা মোহাম্মদ রিজওয়ান আউট হন ৪১ রানে। সালমান আলী আগা করেন ৩১ রান। এছাড়া আমের জামাল ৩৭ ও নোমান আলী ৩২ রান করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

ইংল্যান্ডের সবচেয়ে সফল বোলার জ্যাক লিচ। এই স্পিনার ১১৪ রানে পেয়েছেন ৪ উইকেট। ৩ উইকেট নিয়েছেন কার্সি।

উল্লেখ্য প্রথম টেস্টে পাঁচ শ’র ওপরে রান করেও ইনিংস ব্যবধানের লজ্জার হারে তিন টেস্টের সিরিজে পিছিয়ে থাকা পাকিস্তানকে সিরিজে টিকে থাকে এই ম্যাচে জয়ের বিকল্প নেই।

মিরাজ/ রিয়াদ

×